ইনসাইড বাংলাদেশ

আনু মুহাম্মদের দুর্ঘটনা এবং সুশীলদের জন্য কিছু করুণা


প্রকাশ: 22/04/2024


Thumbnail

বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ ট্রেন থেকে নামার সময় পড়ে গিয়ে আহত হয়েছেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক। আনু মুহাম্মদের এই ঘটনাটি নিয়ে বিভিন্ন মহলে সমবেদনা দেখা যাচ্ছে। এমনকি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন এবং দ্রুত আরোগ্য কামনা করেছেন আনু মুহাম্মদের।

আনু মুহাম্মদের এই দুর্ঘটনা ঘটল কীভাবে? এ নিয়ে একটু নির্মোহ বিশ্লেষণ দরকার বলেই আমরা মনে করি।

জানা গেছে, ট্রেন থেকে নামার সময় পা পিছলে পড়েছেন আনু মুহাম্মদ। এ সময় তার দুই পা ট্রেনের চাকার নিচে চলে যায়। বেলা ১১টার দিকে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, আনু মুহাম্মদ গিয়েছিলেন তেল-গ্যাস-খনিজ ও বিদ্যুৎ রক্ষা জাতীয় কমিটির একটি অনুষ্ঠানে যোগ দিতে। সেখানে দিনাজপুরে স্মরণ সভায় বক্তব্য রেখে তিনি ঢাকায় ফিরছিলেন। ঢাকায় ফেরার পথে তিনি খিলগাঁওয়ে ট্রেন থেকে নামার পথে দুর্ঘটনায় পতিত হন।

রাজধানীর খিলগাঁয়ের কোন রেলস্টেশন নেই। প্রশ্ন হল, খিলগাঁওয়ে যদি ট্রেন স্টেশন না থাকে তাহলে আনু মুহাম্মদ কীভাবে নামছিলেন?

মালিবাগ-খিলগাঁও ইত্যাদি এলাকাগুলোতে যদি আমরা সরেজমিনে পরিদর্শন করি তাহলে দেখব যে, এই সমস্ত জায়গাগুলোতে ট্রেন ধীরলয়ে চলে এবং অনেকেই ঝুঁকি নিয়ে এই ট্রেনগুলো থেকে নেমে যান দ্রুত বাড়িতে ফেরার জন্য। আবার অনেক সময় এই ট্রেনগুলো আসার পথেও অনেক যানবাহন রেল গেট উপেক্ষা করে চলাচলের চেষ্টা করে এবং সেখানেও দুর্ঘটনা ঘটে।

আনু মুহাম্মদ একজন অর্থনীতিবিদ, একজন বিশিষ্ট বুদ্ধিজীবী, স্বনামধন্য ব্যক্তিত্ব। বাম রাজনীতির সঙ্গে তিনি যুক্ত এবং সবসময় তিনি ন্যায়বিচার আইনের শাসনের কথা বলেন। তেল-গ্যাস-রক্ষা নিয়ে তার বক্তব্য অনেকের মধ্যে দেশপ্রেম উজ্জীবিত করে। এরকম একজন ব্যক্তি কীভাবে খিলগাঁওয়ে অবৈধভাবে রেললাইন থেকে ঝুঁকি নিয়ে নামার চেষ্টা করেন!

একজন বুদ্ধিজীবী বা একজন সুশীল সমাজের প্রতিনিধি জাতির বিবেক। জাতির অনুসরণীয় আদর্শ এবং ব্যক্তিত্ব। তিনি যখন কোন কাজ করবেন সেটি অন্যরা অনুসরণ করবে। আমরা সবসময় সড়ক দুর্ঘটনা বা রেল দুর্ঘটনা প্রতিরোধের জন্য সকলকে আইন মানার জন্য বলি। সকলে যেন আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকে সেই কথা বলি। তাহলে আনু মুহাম্মদ এর মতো একজন বিদ্ধজন কী কাজ করলেন?

খিলগাঁওয়ে অবৈধভাবে টোকাইদের মতো করে তিনি রেল থেকে ঝাঁপিয়ে পড়ার চেষ্টা কেন করলেন?। কাজটি কি তিনি ঠিক করেছেন?

তবে মজার ব্যাপার হল, বাংলাদেশের শীর্ষ স্থানে কোন গণমাধ্যম বিষয়টি নিয়ে কথা বলছেন না। তারা আনু মুহাম্মদের দুর্ঘটনার খবরটিকে ফলাও করে প্রকাশ করেছেন। কিন্তু তিনি যে একটি নিয়ম বহির্ভূত কাজ করেছেন, তিনি যে অন্যায়ভাবে যেখানে রেল ষ্টেশন নয় সেখানে ঝুঁকি নিয়ে নামার চেষ্টা করেছেন সেই বিষয়টিকে সকলে এড়িয়ে গেছেন।

এই ঘটনার মধ্য দিয়ে বাংলাদেশের সুশীল সমাজের একটি চিত্র প্রস্ফুটিত হয়। আমাদের সুশীলরা সবসময় জ্ঞান দেন, নীতিবাক্য বলেন এবং ন্যায়ের পথে চলার কথা বলেন। কিন্তু তারাই সবচেয়ে বড় অন্যায়গুলো করেন।

বাংলাদেশে যেন দুই ধরণের আইন আছে, এক ধরনের আইন হলো সাধারণ মানুষের জন্য আরেক ধরনের আইন সুশীল সমাজের মতো বুদ্ধিজীবিদের জন্য। কোন আইনই যেন বুদ্ধিজীবিদের জন্য বিবেচ্য হয়না। কোন আইন মানতে তারা বাধ্য নয়। বরং তারা শুধুমাত্র সেই সমস্ত কাজ করবেন যেটি তাদের জন্য সুবিধাজনক। এই ঘটনাটি তার একটি উদাহরণ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭