ওয়ার্ল্ড ইনসাইড

এক বছরে মার্কিন নাগরিকত্ব পেয়েছে ৬৬ হাজার ভারতীয়


প্রকাশ: 22/04/2024


Thumbnail

এক বছরে মার্কিন নাগরিকত্ব পেয়েছে প্রায় ৬৬ হাজার ভারতীয়। যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি। এক্ষেত্রে প্রথম অবস্থানে রয়েছে আমেরিকার প্রতিবেশী দেশ মেক্সিকো। এরপর রয়েছে ফিলিপাইন, কিউবা ও ডোমিনিকান রিপাবলিকান।

মার্কিন কংগ্রেসের সাম্প্রতিক এক রিপোর্টে এই তথ্য উঠে এসেছে বলে ভারতীয় বার্তাসংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে সোমবার (২২ এপ্রিল) এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, ২০২২ সালে যুক্তরাষ্ট্রে বিদেশি বংশোদ্ভূত মানুষের সংখ্যা ছিল চার কোটি ৬০ লাখ, যা দেশটির মোট জনসংখ্যার ১৪ শতাংশ। ওই বছর মোট ৯ লাখ ৬৯ হাজার ৩৮০ জন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পায়।

সবশেষ প্রকাশিত তথ্যানুযায়ী, ২০২২ সালে মেক্সিকোর ১ লাখ ২৮ হাজার ৮৭৮, ভারতের ৬৫ হাজার ৯৬০, ফিলিপাইনের ৫৩ হাজার ৪১৩, কিউবার ৪৬ হাজার ৯১৩, ডোমিনিকান রিপাবলিকের ৩৪ হাজার ৫২৫ ও ভিয়েতনামের ৩৩ হাজার ২৪৬ ও চীনের ২৭ হাজারের বেশি মানুষ যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব পায়।

সিআরএস প্রতিবেদন অনুয়ায়ী, ২০২৩ সাল পর্যন্ত বিদেশি বংশোদ্ভূত আমেরিকানদের মধ্যে ২৮ লাখ ৩১ হাজার ৩৩০ জন ছিল ভারতীয়। মেক্সিকোর ১ কোটি ৬ লাখ ৩৮ হাজার ৪২৯ জন ও চীনের ২২ লাখ ২৫ হাজার ৪৪৭ জন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭