ওয়ার্ল্ড ইনসাইড

মোসাদ প্রধানের পদত্যাগ, ভয়ঙ্কর গোয়েন্দা সংস্থা এখন কোনটি?


প্রকাশ: 22/04/2024


Thumbnail

হামাসকে নিয়ে ব্যর্থতার দায় দায়িত্ব মাথায় নিয়ে পদত্যাগ করলেন গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান। তিনি ৩৭ বছরের কর্মজীবন শেষ করে আজ ইসরায়েলের সেনাবাহিনীর প্রধান হারজে হালেভির টেবিলে পদত্যাগপত্র জমা দিয়েছেন। ইসরায়েল সামরিক গোয়েন্দা বিভাগ বা মোসাদের প্রধান আহারন হালিভা প্রথম জ্যেষ্ঠ কর্মকর্তা যিনি হামাসের হামলায় ব্যর্থতার দায়ে পদত্যাগ করলেন।

মোসাদ’কে মনে করা হয় বিশ্বের অন্যতম ভয়ঙ্কর গোয়েন্দা সংস্থা। কোন কোন সামরিক বিশ্লেষক মোসাদ’কে পৃথিবীর এক নম্বর গোয়েন্দা সংস্থা হিসাবে বিবেচনা করেন। বিশ্বে যে গোয়েন্দা সংস্থাগুলো সবচেয়ে আতঙ্কের নাম হিসাবে বিবেচিত হয় এবং সবচেয়ে কার্যকর গোয়েন্দা সংস্থা হিসাবে বিবেচিত, তাদের মধ্যে সবার প্রথমে নাম আছে সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি বা সিআইএ। মার্কিন যুক্তরাষ্ট্রের এই গোয়েন্দা সংস্থার পরিব্যক্তি সারা বিশ্বব্যাপী। এছাড়াও গোয়েন্দা সংস্থা হিসেবে সাম্প্রতিক সময়ে বেশ সাড়া ফেলেছে সেন্ট্রাল এক্সটার্নাল লেসা ডিপার্টমেন্ট, চায়না। চায়নার এটি নিজস্ব গোয়েন্দা সংস্থা হিসাবে পরিচিত এবং এই সময়ের মধ্যে তারা বেশ সাড়া ফেলেছে। বিশেষ করে সাম্প্রতিক সময়ে বেশ কিছু ঘটনায় চায়না গোয়েন্দা সংস্থার নাম আলোচনায় উঠে এসেছে। 

গোয়েন্দা সংস্থা হিসাবে ব্রিটেনের এম সিক্সটিনের নামও আলোচিত আছে। এছাড়া ভারতের ‘র’ এর কথা সর্বজনবিদিত। তবে সবচেয়ে ভয়ঙ্কর গোয়েন্দা সংস্থা হিসাবে বিবেচনা করা হত মোসাদ’কে। কিছুদিন ধরেই মোসাদের ধার অনেক কমে যাচ্ছিল। বিশেষ করে মধ্যপ্রাচ্য ইস্যুতে তাদের আগাম সতর্ক বার্তাগুলো যেমন ভুল প্রমাণিত হচ্ছিল, তেমনি কোন কোন বিষয়ে তারা আগাম অনুমান করতেও ব্যর্থ হচ্ছিল। যার সবচেয়ে বড় উদাহরণ হল হামাসের হামলা। আর এই হামলার দায় দায়িত্ব নিয়ে মোসাদ প্রধান পদত্যাগ করলেন। তাহলে কি মোসাদের ধার কমে যাচ্ছে? 

সামরিক বিশ্লেষকরা বলছেন, বেশ কিছু বাস্তবতার কারণে মোসাদ গোয়েন্দা সংস্থা হিসাবে আগের মত কার্যকর নয়। আগের মতো ভয়ঙ্করও নয়। বিশেষ করে মধ্যপ্রাচ্যে বেঞ্জামিন নেতানিয়াহুর যে উগ্রবাদী পদক্ষেপ সেটা মোসাদ’কে দুর্বল করেছে বলে অনেকে মনে করে। তাছাড়া মোসাদের যে কলাকৌশল সেগুলো ইতোমধ্যে অন্য গোয়েন্দা সংস্থাগুলো জেনে ফেলেছে এবং জেনে ফেলার প্রেক্ষিতে এখন তারা মধ্যপ্রাচ্যে অনেকটাই অকার্যকর হয়ে পড়েছে। 

তবে সামরিক বিশেষজ্ঞরা মনে করেন যে, মোসাদ দুর্বল হয়ে গেলেও সিআইএ এখনও দুর্বল হয়নি। মোসাদের দুর্বলতার একটি বড় কারণ হল দীর্ঘদিন ধরে তারা সিআইএ এর সঙ্গে মিলে মিশে কাজ করছিল। কিন্তু এখন অনেকগুলো বিষয় মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের সামরিক কর্তৃপক্ষের বিরোধ দেখা দিয়েছে এবং এই বিরোধের কারণে সিআইএ এবং মোসাদের আগের সেই সম্পর্ক এখন আর নেই। 

সামরিক বিশেষজ্ঞরা বলছেন, এই মুহূর্তে ভয়ঙ্কর হয়ে উঠছে চীনের গোয়েন্দা সংস্থা। তাদের কিছু কর্মকাণ্ডের সুস্পষ্ট সাফল্য দেখা যাচ্ছে। বিশেষ করে ইউরোপের দেশগুলোতে তারা প্রভাব বিস্তারের চেষ্টা করছে বলেও অনেকে মনে করেন। রাশিয়ার গোয়েন্দা সংস্থাও আগের চেয়ে শক্তিশালী অবস্থায় আছে বলে কেউ কেউ ধারণা করছেন। তবে সামরিক বিশেষজ্ঞরা বলছেন, এখন একক গোয়েন্দা সংস্থা হিসেবে সারা বিশ্বের নজরদারি রাখার দিন শেষ হয়ে গেছে। বরং তথ্য আদান প্রদান বিভিন্ন গোয়েন্দাদের মধ্যে পারস্পরিক নেটওয়ার্কিংয়ের মাধ্যমেই তথ্য পাওয়া যায়। সে কারণেই মোসাদ’কে এখন অনেক গোয়েন্দা সংস্থা এড়িয়ে যায়। আর এটি মোসাদের দুর্বলতার প্রধান কারণ। সামরিক বিশেষজ্ঞরা মনে করছেন, সাম্প্রতিক সময় ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ এর উত্থান ঘটেছে এবং শুধু নিজের দেশে সুরক্ষা নয়, বিশ্বে গোপন তথ্য এবং নিজেদের হুমকি প্রতিরোধে ‘র’ ক্রমশ একটি বিশ্ব সেরা গোয়েন্দা সংস্থা হিসেবে আবির্ভূত হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭