ইনসাইড গ্রাউন্ড

এল ক্লাসিকোর সেই ম্যাচ পুনরায় আয়োজনের দাবি বার্সাপ্রধানের


প্রকাশ: 23/04/2024


Thumbnail

এল ক্লাসিকো মানেই ফুটবল দুনিয়ার শীর্ষ এক লড়াই। যেখানে থাকে টান টান উত্তেজনা, থাকে বাড়তি উন্মাদনা। লা লিগার দুই ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যকার এই লড়াইয়ে হয়ে থাকে নানা ঘটনার ঘনঘটা।

গত রোববার রাতেও জমজমাট একটি এল ক্লাসিকো উপভোগ করেছে ফুটবল দুনিয়া। গোল, পাল্টা গোলের ম্যাচে শেষ মুহূর্তে জুড বেলিংহামের গোলে ৩-২ ব্যবধানে জয় পায় রিয়াল। তবে সবকিছুকে ছাপিয়ে এই ম্যাচে আলোচনার শীর্ষে উঠেছে গোললাইন প্রযুক্তি।

বার্সা কোচ জাভি হার্নান্দেজ দাবি করেছে, খেলার মাঠে গোললাইন প্রযুক্তি না থাকার কারণে অবিচারের শিকার হয়েছেন তারা। না হয় খেলার ফলাফল অন্যরকম হতে পারতো।

ঘটনাটি ম্যাচের ২৮ মিনিটের। তখন খেলা চলছে ১-১ সমতায়। এমন সময় বার্সা তারকা রাফিনহার কর্নার থেকে আসা বল রিয়ালের জাল লক্ষ্য করে শট নেন লামিন ইয়ামাল। সেই বল ফিরিয়ে দেন রিয়ালের গোলরক্ষক আন্দ্রেয়ে লুনিন।

বার্সার খেলোয়াড়রা দাবি করেন, বলটা গোললাইনের ভেতর থেকে নিয়ে এসেছেন লুুনিন। কিন্তু রেফারি গোল না দিয়ে বার্সার পক্ষে পুনরায় কর্নারের সিদ্ধান্ত দেন। রেফারির এই সিদ্ধান্তটিই মানতে পারছে না বার্সা।

বিতর্কিত এই ঘটনা নিয়ে বরাবরের মতোই আলোচনা-সমালোচনায় মেতে উঠেছেন দর্শকরা। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে পক্ষে-বিপক্ষে নানা মত দেন তারা।

এদিকে রিয়ালের বিপক্ষে এই ম্যাচটি পুনরায় আয়োজনের কথা বলছেন বার্সাপ্রধান হুয়ান লাপোর্তা। তিনি বলেন, লামিনের গোল নিয়ে ভিএআর প্রযুক্তির ভুল প্রমাণিত হয়, তাহলে ম্যাচটি পুনরায় আয়োজন করা উচিত।

সোমবার এক বিবৃতিতে লাপোর্তা বলেন, ‘ম্যাচে বেশ কিছু বিতর্কিত ঘটনা ঘটেছে। কিন্তু সেগুলোর মধ্যে একটি ঘটনা ছিল বেশি গুরুত্বপূর্ণ এবং যা খেলার ফলাফল পরিবর্তন করে দিতে পারে।

‘আমি লামিন ইয়ামালের ‘‘ফ্যান্টম গোল’’- এর কথা বলছি। একটি ক্লাব হিসাবে আমরা নিশ্চিত হতে চাই সেখানে কী ঘটেছিল। এই কারণেই আমরা ঘটনার ফুটেজ এবং অডিও সংগ্রহের জন্য অবিলম্বে অনুরোধ করব।’-যোগ করেন লাপোর্তা।

লাপোর্তা আরও বলেন, ‘যদি একবার এসব প্রমাণাদি বিশ্লেষণ করা হয়, তাহলে ক্লাব বুঝতে পারে যে ঘটনার পুনর্বিবেচনায় একটি ত্রুটি তৈরি করা হয়েছে। আমরা অবশ্যই কোনও প্রয়োজনীয় আইনি পদক্ষেপ ছাড়াই পরিস্থিতিকে পরিবর্তন করার সব দরকারি ব্যবস্থা নেব।’

তিনি বলেন, ‘যদি এটি নিশ্চিত হয় যে, এটি সত্যিকার অর্থেই গোল ছিল তাহলে আমরা সামনে এগিয়ে যাব এবং ম্যাচটি পুনরায় আয়োজনের অনুরোধ করবো। যেমনটি ভিএআর ত্রুটির কারণে ইউরোপের অন্য একটি খেলায় ঘটেছে।’

জাভি ও বার্সার গোলরক্ষক মার্ক আন্দ্রে লা লিগার খেলায় গোললাইন প্রযুক্তি না থাকাকে বিব্রতকর বলে উল্লেখ করেছেন। সূক্ষ্মভাবে খেলা পরিচালনার জন্য লা লিগা কর্তৃপক্ষকে গোললাইন প্রযুক্তি বসানোর অনুরোধ জানিয়েছেন তারা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭