ইনসাইড বাংলাদেশ

রাজস্ব লক্ষ্যমাত্রা কমছে ৩০ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/04/2018


Thumbnail

চলতি অর্থবছরের (২০১৭-২০১৮) রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা থেকে প্রায় ৩০ হাজার কোটি টাকা কমানো হচ্ছে।  অর্থ বছরের প্রথম নয় মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ হাজার কোটি টাকার বেশি রাজস্ব ঘাটতি থাকায় লক্ষ্যমাত্রা কমানো হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

সোমবার রাজধানীর সেগুনবাগিচার বৃহৎ করদাতা ইউনিটে (এলটিইউ) রাজস্ব হালখাতা ও বৈশাখী উৎসব উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান এনবিআর চেয়ারম্যান।

এনবিআর চেয়ারম্যান বলেন, চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষমাত্রা ৪০ শতাংশ বেশী ধরা হয়েছিল। তবে, আমরা যে সংশোধিত লক্ষ্যমাত্রা নির্ধারণ করব অর্থবছর শেষে তা পুরণ হবে।

চলতি অর্থবছরে (২০১৭-১৮) রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৪৫ হাজার ১৯০ কোটি টাকা। ৯ মাসে আদায় হয়েছে ১ লাখ ৪৪ হাজার ৩১১ কোটি টাকা। সে হিসেবে বাকি ৩ মাসে ১ লাখ কোটি টাকার বেশি রাজস্ব সংগ্রহ করতে হবে এনবিআরকে।

এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব হালখাতায় ৪০৩ কোটি ১৬ লাখ টাকার বকেয়া আয়কর আদায় হয়েছে। তবে, ভ্যাটের হিসাবটি এখনও চূড়ান্ত হয়নি, এটি প্রায় ৩০০ কোটি টাকা হতে পারে। আর কাস্টমসে তা ২০০ থেকে ৩০০ কোটি টাকা হবে।

বাংলা ইনসাইডার/এসএ/জেডএ

 

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭