ইনসাইড বাংলাদেশ

নীলফামারীতে ‘হিট স্ট্রোক’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত


প্রকাশ: 24/04/2024


Thumbnail

নীলফামারী সরকারী মেডিকেল কলেজের আয়োজনে জনসচেতনতা মূলক ‘হিট স্ট্রোক’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৪ এপ্রিল) সকালে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্বে করেন নীলফামারী সরকারী মেডিকেল কলেজের অধ্যক্ষ আবু রায়হান মোঃ সুজা-উদ-দৌলা। 

 

অনুষ্ঠানে হিট স্ট্রোক রোধে করণীয়, চিকিৎসা ও প্রস্তুতি বিষয়ক তথ্য উপস্থাপন করেন মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক এএসএম রেজাউল করিম।

 

সেমিনারে জানানো হয়, তাপদাহে ‘হিট স্ট্রোক’ থেকে রক্ষা পেতে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। চা, কফি পান করা থেকে এড়িয়ে চলা ভালো। চা, কফির ক্যাফেইন আপনাকে ডিহাইড্রেটেড (পানি শূন্য) করে ফেলতে পারে। ঢিলেঢালা ও হালকা রঙের পোশাক পরিধান করতে বলা হয়।

 

এছাড়াও বেলা ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার আহ্বান জানানো হয়। একান্তই বের হওয়ার প্রয়োজন হলে ভারি কাজ এড়িয়ে চলা, ঘন ঘন বিরতি এবং বিশ্রামের জন্য ছায়া বা শীতল জায়গা খুঁজতে এবং ছাতা ব্যবহার করার কথা বলা হয়।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন সিভিল সার্জন ডা. হাসিবুর রহমান, নীলফামারী জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক আবু বিন হাজ্জাজ ও সহকারী পরিচালক আরিফুজ্জামান, বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশন নীলফামারী ইউনিটের সাধারণ সম্পাদক ডা. দিলিপ কুমার রায় ও নীলফামারী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নুর আলম।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭