ইনসাইড গ্রাউন্ড

আবারও বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য ইংলিশদের


প্রকাশ: 26/04/2024


Thumbnail

বাকি আর মাত্র কয়েকদিন, এরপরেই  শুরু হতে চলেছে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। আর সেই আসরকে ঘিরেই একরকম ব্যস্ত সূচিতে রয়েছে প্রায় সবকটি প্রতিযোগী দেশ।

আসন্ন আসরটিকে নিয়ে তেমন কোনো আলোচনা না থাকলেও বিচ্ছিন্নভাবে দুয়েকটা কথা আসছে ক্রিকেটারদের পক্ষ থেকে।যেমন- পাকিস্তানের হয়ে মোহাম্মদ আমির বলেন বিশ্বকাপ জয়ের স্বপ্নের কথা। অন্যদিকে এবার টানা দ্বিতীয় টি-টোয়েন্টির শিরোপা জয়ের লক্ষ্য জানান দেন ইংল্যান্ড তারকা আদিল রশিদ।

সর্বশেষ ২০২২ সালের বিশ্ব আসরে পাকিস্তানকে হারিয়ে সংক্ষিপ্ত ফরম্যাটের চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। আর সেখানেই ২২ রানের বিনিময়ে ২ উইকেট শিকার করেন দলের জয়ে ভূমিকা রাখা লেগ স্পিনার আদিল রশিদ। তবে সর্বশেষ আইসিসি টুর্নামেন্ট ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে চরম বাজে সময় পার করেছে ইংল্যান্ড। ছয় হার ও তিন জয় নিয়ে তারা বিশ্বকাপ শেষ করেছিল সপ্তম অবস্থানে থেকে। 

অবশ্য নিজেদের খারাপ সময় নিয়ে কোথাও বলেছেন রশিদ। এ প্রসঙ্গে ইসিবির জাতীয় টেপ-টেনিস বল প্রতিযোগিতার উদ্বোধনকালে রশিদ বলেন, ‘আমরা একেবারে কম রান করেছি, যাইহোক যা হওয়ার হয়েছে। এটা (ওয়ানডে বিশ্বকাপ) আমাদের সেরা টুর্নামেন্ট ছিল না, ব্যাট–বল কিংবা দল হয়ে কোনো বিভাগেই আমরা নিজেদের সেরাটা খেলতে পারিনি। তবে আমি মনে করি আসন্ন (টি-টোয়েন্টি) বিশ্বকাপ সম্পূর্ণ ভিন্ন ফরম্যাটের, যেখানে আমরা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন।’

তিনি আরও বলেন, আমরা আত্মবিশ্বাসী। আমাদের যে দল রয়েছে, এখানে থাকা ক্রিকেটারদের ভালো মাইন্ডসেট ও যথেষ্ট অভিজ্ঞতা আছে। যদি আমরা একই বিশ্বাস নিয়ে সেখানে যেতে পারি, আমি আশাবাদী আমরা বাকি পথ সামলাতে পারব।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পুরো আসরে সম্পূর্ণ অনাকাঙ্ক্ষিতভাবে আয়ারল্যান্ডের বিপক্ষে কেবল একটি ম্যাচে হারে ইংল্যান্ড। তবে পরবর্তীতে সেমিফাইনালে ভারতের বিপক্ষে ১৬৯ রান তাড়া করে ১৬ ওভারেই ১০ উইকেট হাতে রেখে জয় লাভ করে দলটি। 

অন্যদিকে সহজলভ্যভাবেই ফাইনালে ৫ উইকেটে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জিতে নেয় ইংলিশরা। তাই এবারও বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে আদিল রশিদ বলেন, ‘আমরা সাম্প্রতিক অতীতে ভালো খেলিনি, কিন্তু মানুষ ঘুরে দাঁড়িয়েছে, দলও সেখান থেকে কামব্যাক করেছে এবং মুখ ফিরিয়ে বিশ্বকাপ জয়ের দিকে। 

যদি টি-টোয়েন্টিতে আপনি অনেক বেশি পরিকল্পনা সাজান, তবে আপনি নিজেদের ১৮০–১৭০ এ আটকে ফেললেন। আবার আপনি যদি সত্যিকার স্বাধীনতা নিয়ে খেলেন তাহলে আপনি ২৫০–৩০০ রানও করতে পারবেন।'

উল্লেখ্য, ১ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠার  আগে শেষবার ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলবে ইংল্যান্ড। 

মে মাসের শেষদিকে দুই দল চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে নামবে। আর বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ৪ জুন স্কটল্যান্ডকে মোকাবিলা করবে ইংলিশরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭