এডিটর’স মাইন্ড

শাজাহান খানরা কি আওয়ামী লীগও খাবেন?


প্রকাশ: 26/04/2024


Thumbnail

উপজেলা নির্বাচন নিয়ে আওয়ামী লীগের অবস্থা টালমাটাল। দলের কেন্দ্রীয় নেতৃত্ব থেকে, আরও নির্দিষ্ট করে বললে আওয়ামী লীগ সভাপতি নির্দেশনা নিয়েছিলেন যে, দলের এমপি-মন্ত্রীদের আত্মীয় স্বজনরা উপজেলা প্রার্থী হতে পারবেন না। কিন্তু প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ছাড়া আওয়ামী লীগ সভাপতির এই নির্দেশনা কোন মন্ত্রী-এমপিই মানেননি। ইদানিং আওয়ামী সাধারণ সম্পাদককে দেখে মনে হয় অসহায়। তিনি বারবার চিৎকার করছেন, দলের নেতাকর্মীদেরকে সিদ্ধান্ত মানার জন্য অনুরোধ জানাচ্ছেন, আবেদন-নিবেদন করছেন। কিন্তু কেউ তার কথা শুনছেন না। 

আগামী ৩০ এপ্রিল আওয়ামী লীগের কেন্দ্রেীয় কার্যনির্বাহী কমিটির বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ বৈঠকে কি সিদ্ধান্ত নেওয়া হয় সেজন্য অপেক্ষা করছেন তৃণমূলের নেতাকর্মীরা। তবে আওয়ামী লীগের স্বজনপ্রীতি যে ভয়াবহ আকার ধারণ করেছে তাতে এ দলটি এখন সত্যি সত্যি কঠিন চ্যালেঞ্জের মুখে। এতদিন মনে করা হতো, আওয়ামী লীগ সভাপতির কথা সবাই এক বাক্যে শোনে। দলের ভিতর যতই বিভক্তি এবং কোন্দল থাকুক না কেন, দলের সভাপতির নির্দেশনা সকলে অক্ষরে অক্ষরে পালন করেন। কিন্তু বাস্তবতা যে তা নয়, উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের অনেক হেভিওয়েট নেতাই সেটি প্রমাণ করলেন। 

আওয়ামী লীগের এই ছন্নছাড়া অবস্থার জন্য কে দায়ী সেটা ভিন্ন কথা। কিন্তু প্রশ্ন উঠেছে যে, আওয়ামী লীগে যারা শেখ হাসিনার নির্দেশনা মানেন না, যারা শেখ হাসিনাকে অসম্মান করলেন তাদের কী আওয়ামী লীগ করার অধিকার আছে? আওয়ামী লীগের স্থানীয় পর্যায়ের নেতারা যদি অবাধ্য হতেন, দলের সিদ্ধান্ত লঙ্ঘন করতেন সেটি অন্য কথা। কিন্তু আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ নেতারা, সর্বোচ্চ নীতি নির্ধারক নেতারা যখন দলের কেন্দ্রীয় সিদ্ধান্ত, দলের সভাপতির সিদ্ধান্ত অমান্য করেন তখন তা অগ্রহণযোগ্য এবং উদ্বেগের।  

আওয়ামী লীগে এই পরিস্থিতি একদিনে তৈরী হয়নি। দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের ভিতর নানা রকম সুবিধাবাদী ও অনুপ্রবেশকারী ঢুকেছে। তাদের মূল লক্ষ্য হলো নিজেদের আখের গোছানো, নিজেদের ক্ষমতাবান করা। এবার পরিবারতন্ত্র প্রতিষ্ঠার আগ্রাসী উদ্দীপনা যে কিছু কিছু নেতার মধ্যে দেখা গেছে, তাতে এটা স্পষ্ট হয়েছে যে এসমস্ত নেতাদের দলের প্রতি ন্যূনতম কমিটমেন্ট নেই, দায়িত্ববোধ নেই। আওয়ামী লীগ সভাপতিকে তারা ততটুকুই মানেন, যতটুকু নিজেদের স্বার্থের জন্য প্রয়োজন হয়। এরা আওয়ামী লীগের জন্য বোঝা।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম হলো নীতি নির্ধারক ফোরাম। এ প্রেসিডিয়ামের অন্যতম দুইজন সদস্য শাজাহান খান ও ড. আব্দুর রাজ্জাক। এ দুই জনই স্বজনদের তাদের নির্বাচনী এলাকায় প্রার্থী করেছেন। আব্দুর রাজ্জাক তার খালাতো ভাইকে প্রার্থী রাখার ব্যাপারে অদ্ভুত যুক্তি দিয়েছেন। যুক্তিটা হলো এরকম যে, খালাতো ভাই আগে থেকেই উপজেলা চেয়ারম্যান । কাজেই তার জন্য এই নির্দেশনা প্রযোজ্য হবে না। তিনি আত্মীয় কিনা সেটি বড় কথা নয়। আগে থেকেই যেহেতু তিনি চেয়ারম্যান সেহেতু এবারও তিনি চেয়ারম্যান হিসেবে নির্বাচন করতেই পারেন। এতে কোন সমস্যা নেই। ড. রাজ্জাকের এই যুক্তিটি অদ্ভুত এবং অন্যায্য। গতবার উপজেলা নির্বাচন করেছেন বলে এবার আত্মীয়রা উপজেলা নির্বাচন করার সার্টিফিকেট পাবেন এরকম আজগুবি যুক্তি রাজনীতির মাঠে অচল। গতবার আওয়ামী লীগ স্বজনপ্রীতির বিরুদ্ধে এরকম অবস্থান গ্রহণ করেনি। শেখ হাসিনা স্বজনদেরকে নির্বাচন করা যাবে না- এমন নির্দেশনাও দেননি। বিষয়টি স্বজনদেরকে প্রার্থী করা নয়, শেখ হাসিনার নির্দেশনা। 

৭৫’ আওয়ামী লীগের রাজনীতিতে উত্তরাধিকার একটি বড় ফ্যাক্টর হয়ে ছিলো সবসময়। কিন্তু সময় যত গড়িয়েছে ততই আত্মীয়করণ এবং স্বজন প্রীতি একটি ব্যাধিতে রূপান্তরিত হয়েছে। এখন আওয়ামী লীগের জন্য ক্যান্সার। আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতারা যে যেখানে পেরেছেন তাদের স্ত্রী-পুত্র, ভাই-শালা-শালী সবাইকে আওয়ামী লীগের কমিটিতে ঢুকিয়েছেন। চর দখলের মত এলাকা দখলের অভিযান চালাচ্ছেন কিছু কিছু পরিবার। এভাবে বাংলাদেশের বহু এলাকায় বহু পরিবার এখন নিয়ন্ত্রণ করছে। বিষয়টি আওয়ামী লীগ সভাপতির অজানা নয়। এবার শেখ হাসিনা কেন আত্মীয় স্বজনদেরকে নির্বাচনে দাঁড়াতে বাঁধা দিচ্ছেন, তার পিছনে একটি দার্শনিক ভিত্তি আছে। আর এই দার্শনিক ভিত্তিটি যারা বুঝতে পারেন না তারা সত্যিকারের আওয়ামী লীগ করেন না। শেখ হাসিনার নীতি এবং আদর্শকেও অনুসরণ করেন না। আওয়ামী লীগের মধ্যে কিছু নেতাকর্মী যারা ত্যাগী, আদর্শবান এবং আদর্শিক চর্চা করে বেড়ে উঠেছেন তারা শেখ হাসিনার সিদ্ধান্তের বিরোধিতা করে না। তারা শেখ হাসিনার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানান না। আওয়ামী লীগের মধ্যে যেসমস্ত নেতারা সুবিধাবাদী, সুসময়ে উড়ে এসে জুড়ে বসেছেন এবং যোগ্যতা ছাড়াই বড় নেতা হয়েছেন তারাই আওয়ামী লীগ সভাপতির নেতৃত্বকে চ্যালেঞ্জ জানিয়েছে বিভিন্ন সময়ে। কিন্তু দুর্ভাগ্যজনক বাস্তবতা হলো এই যে, তারাই এখন আওয়ামী লীগে ক্ষমতাবান, তারাই এখন আওয়ামী লীগের মধ্যে বেশী প্রভাবশালী। 

শাজাহান খানের কথাই ধরা যাক। তিনি জাসদের রাজনীতি করতেন। স্বাধীনতার পর বাংলাদেশকে অস্থিতিশীল করার ক্ষেত্রে যে দলটি সবচেয়ে ন্যাক্কারজনক ভূমিকা পালন করেছিল সেটি হলো জাসদ। জাসদের গণবাহিনী জ্বালাও-পোড়াও, সন্ত্রাস, সহিংসতা এবং বৈজ্ঞানিক সমাজতন্ত্রের নামে নাশকতার রাজনীতি বাংলাদেশকে অস্থিতিশীল করে তোলার ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করেছিল। আমি ব্যক্তিগতভাবে মনে করি, ৭৫’ এর ১৫ আগস্ট সৃষ্টির পিছনে রাজনৈতিক পটভূমি তৈরি করেছিল জাসদ। এখন জাসদের অনেকেই আওয়ামী লীগের চেয়েও বড় আওয়ামী লীগ। অনেক জাসদের পরিত্যক্ত বিপ্লবী আওয়ামী লীগে যোগদান করেছেন। চাটুকারিতা আর পদলোহনের এক রুচীহীন সংস্কৃতির চর্চা করছেন তারা প্রতিনিয়ত। কিন্তু এই জাসদ ৭২’ থেকে ৭৫’ এ কি করেছে সেই ইতিহাস অনেকের কাছে অজানা। শাজাহান খান ছিলেন সেই দলে যারা ৭২’ থেকে ৭৫’ পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ক্ষমতাচ্যুত করার জন্য অগণতান্ত্রিক, ন্যাক্কারজনক, অবৈধ সব পন্থা বেছে নিয়েছিলেন। শাজাহান খানরা শুধুমাত্র আখের গোছানোর জন্য এবং রাজনীতিতে পাকা পোক্ত অবস্থানকে নিশ্চিত করার জন্যই আওয়ামী লীগে যোগদান করেছেন। আওয়ামী লীগও ৭৫’ পরবর্তী রাজনীতিতে অনেক সমঝোতা করেছে। কারণ ৭৫’ পরবর্তী সময়ে বাংলাদেশে যে ধর্মান্ধ মৌলবাদী প্রতিক্রিয়াশীল শক্তির উত্থান ঘটেছিল, মুক্তিযুদ্ধের চেতনাকে যেভাবে নির্বাসনে পাঠানো হয়েছিল সেরকম বাস্তবতায় আওয়ামী লীগের সামনে আর কোন বিকল্প ছিলো না। আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের চেতনার ন্যূনতম বিশ্বাসী সকলকে একত্রিত করার রাজনৈতিক কৌশল গ্রহণ করেছিল। আর একারণেই জাসদ, বাসদসহ বিভিন্ন বিভ্রান্ত বামদলকেও আওয়ামী লীগে ঠাঁই দেওয়া হয়েছিল। শাজাহান খান তেমনই একজন নেতা। এলাকায় তার জনপ্রিয়তা থাকার কারণে নির্বাচনের রাজনীতিতে আওয়ামী লীগে শাজাহান খানের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। কিন্তু শাজাহান খান হিসেবে ভালোই জানেন। হিসেব নিকেশ করেই তিনি আওয়ামী লীগে যোগ দিয়েছেন। আওয়ামী লীগে যোগ দেওয়ার পর তার প্রাপ্তির ঝুলি ইতিমধ্যেই পূর্ণ হয়ে গেছে। তিনি মন্ত্রী হয়েছেন, তিনি পরিবহণ নিয়ন্ত্রণ করেন, তিনি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য নির্বাচিত হয়েছেন। এখন তার উত্তরসূরীরা যেন তার সিংহাসন দখল করতে পারে সেজন্য তিনি তার ছেলেকে উপজেলা চেয়ারম্যান পদের জন্য প্রার্থী করেছেন। শাজাহান খানের পুত্রের এই প্রার্থী হওয়াটাকে স্থানীয় জনগণ ভালো চোখে নিচ্ছে না। আওয়ামী লীগও এটিকে ইতিবাচক হিসেবে নেয়নি। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সেতু মন্ত্রী ওবায়দুল কাদের শাজাহান খানকে সরাসরি অভিযুক্ত করেছেন। গত বুধবার ধানমন্ডি কার্যালয়ে শাজাহান খান গিয়েছিলেন দলের সাধারণ সম্পাদকের সঙ্গে দেখা করতে। এসময় ওবায়দুল কাদের বলেন, ‘আপনি তো দলের কথা শুনলেন না, প্রধানমন্ত্রীর সিদ্ধান্তও মানলেন না।’ কিন্তু কে শোনে কার কথা। শাজাহান খানরা কখনোই আওয়ামী লীগের কথা মানে না। দলের সিদ্ধান্ত মানে না। তাদের স্বার্থ উদ্ধারের জন্য যেটি প্রয়োজন সেটিই তারা করতে পারেন। শাজাহান খান আওয়ামী লীগ থেকে কি কি খেয়েছেন তার ফিরিস্তি আমি এখন দেবো না। তবে শেষ পর্যন্ত তিনি আওয়ামী লীগকে খেয়ে ফেলবেন কিনা সেই প্রশ্ন এখন উঠছে। শাজাহান খান একটি প্রতীক মাত্র। যারা অন্য দল থেকে এসেছে। দলছুট অনুপ্রবেশকারী তাদের একটা বড় অংশই যে বিভিন্ন সুবিধা আদায়ের জন্য, রাজনৈতিক এবং আর্থিক ফায়দা লোটার জন্যই এই ধরনের রাজনৈতিক ডিগবাজি দিয়েছেন তা মোটামুটি স্পষ্ট। শুধু শাজাহান খান একা নন। এরকম নেতার সংখ্যা আওয়ামী লীগে কম না। যারা জীবনে কোনদিন রাজনৈতিক ত্যাগ স্বীকার করেননি। দলের জন্য, আদর্শের জন্য কোন ঝুঁকি নেননি। সুসময়ে আওয়ামী লীগের সমালোচনা করে দলকে বিতর্কিত করেছেন, তাদের কর্মকান্ডের কারণে আওয়ামী লীগ আজ ক্ষমতায় থেকেও বিপর্যস্ত। 

ড. আব্দুর রাজ্জাকের রাজনৈতিক ইতিহাস ‘এলাম, দেখলাম, জয় করলাম’ এর মত। তিনি আওয়ামী লীগে এসেছেন। এমপি হয়েছেন। ২০০৯ সালে মন্ত্রী হয়েছেন, ২০১৮ সালে মন্ত্রী হয়েছেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হয়েছেন, নীতি নির্ধারকে পরিণত হয়েছেন। কিন্তু তিনি কি বলতে পারবেন, আওয়ামী লীগকে তিনি কি দিতে পেরেছেন? নির্বাচনের আগে তার বিরোধী দলের নেতাদের ছেড়ে দেয়া নিয়ে বিতর্কিত মন্তব্য সারাদেশকে হতবাক করেছিলো। আওয়ামী লীগ সভাপতি কেবল একটি দলের সভাপতি নন। তিনি আওয়ামী লীগের দলের ঐক্যের প্রতীক, আওয়ামী লীগকে আজকের অবস্থানে নিয়ে আসার ক্ষেত্রে তিনি একমাত্র পথের দিশারী। এরকম একজন নেতার অবাধ্য হওয়াটা বিস্ময়কর। যারা আওয়ামী লীগে থেকে শেখ হাসিনার নির্দেশ অমান্য করেন তারা একালের মোশতাক। ২০০৭ সালের এক এগারোর সময় আওয়ামী লীগ সভাপতিকে দলের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার জন্য কোন কোন নেতা ষড়যন্ত্র করেছিলেন। তারা সংস্কার প্রস্তাব দিয়েছিলেন। বড় সেই ষড়যন্ত্র রুখে দিয়েছিল দলের তৃণমূল। তৃণমূলের ভালোবাসা আর তৃণমূলের ঐক্যের কারণে ২০০৭ সালে মাইনাস ফর্মুলা সফল হয়নি। এবার অন্যরূপে শেখ হাসিনাকে বিতর্কিত ও দুর্বল করার চেষ্টা হচ্ছে। শেখ হাসিনার সবচেয়ে শক্তি যে তৃণমূল, সে তৃণমূলকেই অকার্যকর, দুর্বল করা হচ্ছে পরিকল্পিতভাবে। তৃণমূলকে করা হচ্ছে হতাশ। এবার যে উপজেলা নির্বাচনে ‘আত্মীয় করণ’ হলে আওয়ামী লীগের তৃণমূল বিলুপ্তিরই একটি প্রক্রিয়া। এই শাজাহান খানরা যখন তাদের এলাকায় পরিবারতন্ত্র কায়েম করবেন, তখন তৃণমূলরা দূরে ছিটকে যাবে। এই তৃণমূল শেখ হাসিনার হৃৎপিন্ড, শেখ হাসিনার রক্ত প্রবাহ। এই তৃণমূলই হলো আওয়ামী লীগের শক্তি, আওয়ামী লীগের সাহস। এখন পরিকল্পিতভাবে শাজাহান খানরা আওয়ামী লীগের তৃণমূল ধ্বংসের মিশনে নেমেছেন। আসলে নিজের স্বার্থ উদ্ধার করতে গিয়ে শাজাহান খানরা কার স্বার্থ সিদ্ধি করছেন সেটি এখন দেখার বিষয়। আওয়ামী লীগের তৃণমূল যদি দুর্বল হয়ে যায়, তৃণমূল যদি শেখ হাসিনার কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। তৃণমূল যদি স্থানীয় পর্যায়ে ক্ষমতাহীন হয়ে যায় তাহলেই শেখ হাসিনা দুর্বল হয়ে যাবেন। শেখ হাসিনাকে তৃণমূল থেকে বিচ্ছিন্ন করতে পারলে আবার মাইনাস ফর্মুলা বাস্তবায়ন করা যাবে। তৃণমূলকে শেখ হাসিনা থেকে বিচ্ছিন্ন করতে পারলেই বাংলাদেশে রাজনীতিতে বিরাজনীতিকরণ প্রতিষ্ঠা করা যাবে। তাহলেই আওয়ামী লীগ মুখ থুবড়ে পড়বে, আওয়ামী লীগ অস্তীত্বের সংকটে পরবে। শাজাহানরা কি তাহলে আওয়ামী লীগকেও খেয়ে ফেলবেন?  

সৈয়দ বোরহান কবীর, নির্বাহী পরিচালক, পরিপ্রেক্ষিত
ই-মেইল: poriprekkhit@yahoo.com


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭