ইনসাইড বাংলাদেশ

তীব্র দাবদাহ মোকাবিলায় প্রজন্মকে কি দিচ্ছে বিশ্ব?


প্রকাশ: 27/04/2024


Thumbnail

সূর্যের জ্বলন্ত রশ্মিতে যেন টগবগে আগুন ঝরছে। নিজের উত্তাপ শক্তিমত্তা জানান দিতে বিন্দুমাত্র ছাড় দিচ্ছে না শহর, গ্রাম, পথ-ঘাট, সড়ক-মহাসড়ক সবখানেই সূর্যের খরতা! পিচঢালা পথ যেন জ্বলন্ত উনন। জীবিকার তাগিদে ছুটে চলা এ জীবন যেন ওষ্ঠাগত। গত কয়েক দিন, দেশজুড়ে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহে তেতে উঠেছে প্রাণিকুলও। বাতাসেও আগুনের ছটা। স্মরণকালের দাবদাহ চলছে দেশে। থমকে আছে জনজীবন। নাভিশ্বাসে পরিণত হয়েছে জীবনচলা। দূর্ভোগ পড়েছে খেটে খাওয়া মানুষ থেকে মধ্যবিত্তরা।

এদিকে, তীব্র তাপদাহের ফলে কৃষক থেকে দৈনিক মুজুরিতে কাজ করা মানুষদের জীবনে নেমেছে অন্ধকার। তাপপ্রবাহের কারণে শুরু হয়েছে 'হিটষ্ট্রোক'। প্রতিনিয়তই বাড়ছে মৃতের সংখ্যা। বৃষ্টির জন্য দেশের মানুষের মধ্যে শুরু হয়েছে হাহাকার। উত্তপ্ত রোদে রাজধানীসহ জেলায় জেলায় হচ্ছে বিশেষ নামাজ।

সম্প্রতি আবহাওয়া অফিস সতর্ক দিয়ে জানিয়েছে, দরকার না পড়লে বাসা থেকে মানুষ বের হচ্ছে কম, কর্মদিবসেও সড়ক অনেকটা ফাঁকা, যাত্রীর জন্য ডেকে হয়রান বাস শ্রমিকরা।

এমতাবস্থায় বসে নেই সরকার। জনজীবনে স্বস্তি দিতে নিচ্ছে বিশেষ বিশেষ পদক্ষেপ। সম্প্রতি ঢাকার রাস্তায় ছিটানো হচ্ছে পানি। জনগনের রাস্তায় চলাচলে কিছুটা স্বস্তির জন্য এসব পদাক্ষেপেও কমছেনা দূর্ভোগ। ক্রমেই তাপমাত্রা বেড়েই চলছে।

কিন্তু কেন হঠাৎ এতো উত্তপ্ত সূর্য? কেনোইবা তীব্র গরমে নাভিশ্বাস হয়ে আছে দেশের মানুষ?

তাপমাত্রা বাড়ায় উত্তর মেরুর জমাট বাধা বরফ এবং হিমবাহগুলো দ্রুত গলে যাচ্ছে। ফলে সাগরের উচ্চতা বেড়ে উপকুলের নিচু এলাকাগুলো ডুবে যাওয়ার ঝুঁকিতে পড়েছে।

এছাড়া বিশ্বের অনেক অঞ্চলে মাটিতে জমে থাকা বরফ গলতে থাকায় বরফের নিচে আটকে থাকা মিথেন গ্যাস বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়বে। ফলে, মিথেনের মত আরেকটি গ্রিনহাউজ গ্যাস জলবায়ু পরিবর্তনের মাত্রা বাড়িয়ে দেবে। পৃথিবীর উষ্ণতা তাতে আরো বাড়বে, এবং বন-জঙ্গলে আগুন লাগার ঝুঁকি বাড়বে।

আর এই জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে বাংলাদেশের উপর। সংকট এতোটাই প্রবল হয়েছে যে ৩ কোটি ৩০ লাখ শিশুর স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

তাপমাত্রা নিয়ে যে পূর্বাভাস দেওয়া হচ্ছে তার চেয়ে বেশি গরম পড়ছে। জলবায়ু বিশারদ গ্যাভিন বলছেন, ‘এর মানে গবেষণায় কিছু ফাঁক রয়ে যাচ্ছে। হয় পরিবেশব্যবস্থায় পরিবর্তন এসেছে, নাহলে এমন কিছু হচ্ছে যা আমরা এড়িয়ে যাচ্ছি।’

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার জ্যেষ্ঠ জলবায়ু বিশারদ গ্যাভিন স্মিড বলছেন, গত বছরের গরমের কারণ হিসেবে এল ন্যানোর কথা বলা যেতে পারে। কিন্তু এভাবে গরম বেড়ে যাওয়ার যথাযথ কারণ এখনো জানা যায়নি। ব্যাপারটি উদ্বেগজনক।

বিবিসি বলছে, জলবায়ু সংকটের কারণে বিশ্বে সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর একটি বাংলাদেশ। জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ৩০ থেকে ৪৫ সেন্টিমিটার বাড়লে বাংলাদেশের উপকূলীয় জেলাগুলোর ৩ কোটি ৫০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হতে পারে।

সাধারণত কোন দেশের স্থানীয় সময়ের প্রায় একই সময়ে উত্তপ্ত হয় সূর্য। তবে পৃথিবীর পূর্ব ও পশ্চিম দিকের পার্শ্বে সূর্য একই সময়ে উত্তপ্ত হয় না যার কারণ হিসেবে ধরা হয়, পৃথিবীর বিকেন্দ্রীভূত অবস্থানের কারণে পৃথিবীতে সময়ের পরিবর্তন। সম্পূর্ণ পৃথিবীতে প্রায় ২৪ ঘণ্টা সময় নেয় সূর্য কে একটি পূর্ণ বৃত্তে ঘুরাতে এবং এক দিনে আপনি সূর্য উত্তপ্ত দেখতে পারেন তখন যখন এটি হরিজন্ম লাইন সীমান্তের উপর অবস্থান করে। আর এই সময়েই বিভিন্ন দেশের সময়ের কারণে হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, শেষ তিন দশকে বাংলাদেশের আবহাওয়া আগের তুলনায় উষ্ণ হয়ে উঠেছে। বৃষ্টিপাত ও শীতের দিন কমছে, বছরের বড় অংশজুড়ে গরমের বিস্তার বাড়ছে। গড় তাপমাত্রা বেড়ে এপ্রিল মাস আরও উত্তপ্ত হয়ে উঠছে।

সূর্যের এতো উত্তাপ কেন?

নিউক্লিয়ার ফিউশন এর জন্য সৌর পৃষ্ঠ উত্তপ্ত হয়ে থাকে। নিউক্লিয়ার ফিউশন এর জন্য একটা প্রাথমিক উচ্চ তাপমাত্রা প্রয়োজন হয়।

কোথা থেকে আসে এত তাপমাত্রা?

সূর্যের অন্তঃকেন্দ্র এত বেশি পরিমাণে গ্র্যাভিটেশনাল ফোর্স কাজ করে যে সেইখানে অত্যধিক চাপ এবং উষ্ণতা উৎপন্ন হয় এবং এই উষ্ণতা প্রায় ১৫ মিলিয়ন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছতে পারে। এত বেশি তাপমাত্রায় দুটো হাইড্রোজেন একসাথে মিলিত হয়ে হিলিয়াম পরমাণুতে পরিণত হয় এবং বেশকিছু শক্তি নিঃসৃত করে।

এছাড়াও, তাপমাত্রা বেড়ে যাওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে..

গ্রীষ্মকালীন পরিবর্তন: অতিরিক্ত গরমে জীবন আবহাওয়ার সাথে পরিবর্তন হতে পারে।  শীতলতা এবং অতিরিক্ত উষ্ণতা প্রদানের জন্য বাসা বা কার্যস্থলে কুলিং সরঞ্জাম ব্যবহার করা।

গ্রীষ্মকালীন তাপমাত্রা: গ্রীষ্মকালে পৃথিবীতে পরিবর্তনশীল সূর্যের প্রভাবে তাপমাত্রা বেড়ে যায়।

বন্যা: বন্যার জন্য বেড়ে যেতে পারে তাপমাত্রা। বায়ুমণ্ডলে অতিরিক্ত কার্বনডাইঅক্সাইড এবং গ্রীষ্মাক্ত গ্যাস হারিয়ে যাযওয়ার কারণে তাপমাত্রা বেড়ে যায়।

উষ্ণতার সাধারণ বৃদ্ধি: তাপমাত্রা বৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ কারণ হতে পারে ব্যক্তিগত যাতায়াত। সাধারণত উচ্চাকাঙ্খা মানুষজনের বিলাশিতায় এসি না শিতল যন্ত্র এবং উন্নত পরিবেশের ব্যবস্থাপনারর ফলে অতিরিক্ত গরমের পরিস্থিতি সৃষ্টি করতে পারে।

গ্রীষ্মকালীন ক্লাইমেট চেঞ্জ: পুরো বিশ্বে গ্রীষ্মকালীন তাপমাত্রা এবং আবহাওয়া পরিবর্তনের ফলে তাপমাত্রা বৃদ্ধির কারণ হতে পারে। বৈশ্বিক উষ্ণতা বা আন্তর্জাতিক উষ্ণতার উত্থান এবং বৃদ্ধির কারণে পৃথিবীর তাপমাত্রা বেড়ে যাচ্ছে।

এছাড়াও ২০২২ সালের জানুয়ারিতে প্রশান্ত মহাসাগরীয় দেশ টোঙ্গার উপকূলে হুনগা টোঙ্গা–হুনগা হাপাই আগ্নেয়গিরিতে পানির নিচ থেকে শুরু হয় অগ্নুৎপাত। তাতে যে গ্যাস বের হয়, তা পরিবেশের অনেক ক্ষতি করেছে। কিন্তু এতেও কিন্তু গরম এতটা বেড়ে যাওয়ার কথা নয় বলে মনে করছেন নাসার জলবায়ু বিশারদ গ্যাভিন।

এ ছাড়া সূর্যের চক্র, জলবায়ু রহস্য নিয়েও অনেকে কথা বলেন। কিন্তু এগুলো ঠিকঠাক কারণ বলেও বিজ্ঞানীরা মনে করছেন না। আসলে যথার্থ কারণ এখনো বের করতে পারেননি তাঁরা। সেটি জানতে আরও গবেষণা দরকার বলেই মনে করা হচ্ছে।

গেল বছরে জার্মানভিত্তিক আন্তর্জাতিক গবেষণা সংস্থা জার্মান ওয়াচ কর্তৃক প্রকাশিত ‘বৈশ্বিক জলবায়ু ঝুঁকি সূচক ২০২১’ এর শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীর সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সপ্তম। ফলে জলবাযু পরিবর্তন বাংলাদেশের জন্য হুমকিস্বরূপ।

বৃক্ষ নিধন রোধ ও গাছ লাগানো, জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমানো, ইঞ্জিনচালিত গাড়ির ব্যবহার কমানো, রিসাইকেল করা, জনসচেতনতা সৃষ্টি সহ আরও পদক্ষেপ নেওয়া খুবই জরুরী। জলবায়ু পরিবর্তনে ও এর প্রভাব থেকে ভবিষ্যৎ প্রজন্মকে সুস্থ সুন্দর পৃথিবী উপহার দিতে আমাদের এসব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা বাধ্যতা মূলক।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭