ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের প্রস্তাব খতিয়ে দেখছে হামাস


প্রকাশ: 28/04/2024


Thumbnail

কাতার ও মিশরের মাধ্যমে হামাসের কাছে যুদ্ধবিরতির প্রস্তাব পাঠিয়েছে ইসরায়েল। হামাস জানিয়েছে, এ প্রস্তাব খতিয়ে দেখছে তারা। এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে।

শনিবার ( ২৭ এপ্রিল ) ইসরায়েলের যুদ্ধিবিরতির প্রস্তাব প্রসঙ্গে হামাসের উপপ্রধান খলিল আল-হাইয়া বলেন, ‘ইসরায়েলের যুদ্ধবিরতির প্রস্তাবটি আমাদের কাছে পৌঁছেছে। গত ১৩ এপ্রিল তারা কাতার ও মিশরের মাধ্যমে এ প্রস্তাবটি পাঠিয়েছে। আমরা প্রস্তাবটি খতিয়ে দেখছি ও পর্যালোচনা করছি। পর্যালোচনা শেষে আমরা আমাদের অবস্থান তুলে ধরব।’

এর আগে গত ১৩ এপ্রিলেই হামাসের পক্ষ থেকে বলা হয়েছিল, জিম্মি মুক্তির শর্তে তারা স্থায়ী যুদ্ধবিরতি চায়। কিন্তু ইসরায়েল তখন রাজি হয়নি।

এখন আবার নতুন করে যুদ্ধবিরতির আলোচনা শুরু হয়েছে। যুদ্ধবিরতির আলোচনায় মধ্যস্থতা করতে এরই মধ্যে ইসরায়েলে পৌঁছেছেন মিশরের একটি প্রতিনিধিদল। এ সংক্রান্ত আলোচনা করতে সৌদি আরবে গেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চলতি সপ্তাহে সৌদি আরবে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বিশেষ সম্মেলনে যোগ দিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনসহ বিভিন্ন দেশের নেতা সেখানে যাচ্ছেন। সেখানেও গাজা যুদ্ধ নিয়ে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে।

আন্তর্জাতিক মহল থেকে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জোরালো হচ্ছে। জাতিসংঘ সতর্ক করে বলেছে, দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে গাজা। অবিলম্বে যুদ্ধবিরতি না হলে আগামী ছয় সপ্তাহের মধ্যে সেখানে দুর্ভিক্ষ শুরু হবে।
এদিকে গাজায় এখনো হামলা অব্যাহত রেখে ইসরায়েল। গত শুক্র ও শনিবারেও রাফাহ এলাকায় হামলা চালিয়েছে তারা। রাফাহর একজন প্রত্যক্ষদর্শী বলেন, ‘আমার মা, বাবা, আমার মেয়ে, দুই ছেলে—সবাই মরা গেছে। এই দুনিয়ায় আমার আর কেউ নেই। ওরা (ইসরায়েলি বাহিনী) আমার বাড়ি লক্ষ্য করে হামলা চালিয়েছে।’

আন্তর্জাতিক মানবাধিকার এবং ত্রাণ সংস্থাগুলো বলছে, রাফাহ এলাকার মানবিক সংকট ইতিমধ্যেই গুরুতর। এর মধ্যে সেখানে ইসরায়েল অভিযান চালালে পরিস্থিতি আরও খারাপ হবে।

তবে ইসরায়েল সেখানে নির্বিচার অভিযান চালানোর ব্যাপারে এখনো অটল। গতকাল থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় ৩২ জন ফিলিস্তিনি মারা গেছেন। এ নিয়ে গত ছয় মাসের যুদ্ধে ৩৪ হাজার ৩৮৮ জন ফিলিস্তিনি মারা গেলেন।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭