ইনসাইড বাংলাদেশ

কমিউনিটি ক্লিনিক জনগণের ক্ষমতায়নের প্রতীক: অধ্যাপক ডা. মোদাচ্ছের আলী


প্রকাশ: 30/04/2024


Thumbnail

কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট এর সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেছেন, কমিউনিটি ক্লিনিক এদেশের জনগণের ক্ষমতায়নের একটি প্রতীক। যারা জনগণের পক্ষে তারাই কমিউনিটি ক্লিনিকের পক্ষে। শুধু বাংলাদেশে নয়, কমিউনিটি ক্লিনিক এখন সারা বিশ্বে স্বাস্থ্য সেবার মডেল।

তিনি বলেন, কমিউনিটি ক্লিনিককে গত বছর ১৭ মে জাতিসংঘ ‘দ্য শেখ হাসিনা ইনিসিয়েটিভ’ হিসেবে স্বীকৃতি দেয়। একারণে আমরা এবারের কমিউনিটি ক্লিনিক দিবসকে ‘দ্য শেখ হাসিনা ইনিসিয়েটিভ ডে’ হিসেবে উদযাপন করছি। 

মঙ্গলবার (৩০ এপ্রিল) ওসমানী স্মৃতি মিলনায়তনে কমিউনিটি ক্লিনিকের ২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, কমিউনিটি ক্লিনিক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিন্তুাপ্রসূত একটি উদ্যোগ। যে উদ্যোগকে সফল ভাবে বাস্তবায়ন করেছেন দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা। যারা বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাস করে, যারা দার্শনিক শেখ হাসিনার আদর্শের অনুসারী তারা কমিউনিটি ক্লিনিককে ভালোবাসে, কমিউনিটি ক্লিনিককে সফল করতে চাই।

তিনি বলেন, যারা বংলাদেশে বিশ্বাস করে, যারা মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করে তারা এই কমিউনিটি ক্লিনিকের পক্ষে। আর যারা বাংলাদেশকে পরাধীনতার শৃঙ্খলে রাখতে চায় যারা বাংলাদেশকে আবার পেছনের দিকে টেনে নিয়ে যেতে চায়, যারা বাংলাদেশকে আবার পাকিস্তান বানাতে চায় তারা কমিউনিটি ক্লিনিকের বিরুদ্ধে। একারণেই ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট এসে কমিউনিটি ক্লিনিককে বন্ধ করে দিয়েছিল। 

এবছর থেকে ‘দ্য শেখ হাসিনা ইনিসিয়েটিভ স্বর্ণপদক’ চালু করা হয়েছে উল্লেখ্য করে ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, স্বাস্থ্য ক্ষেত্রে অবদান রাখার জন্য এবছর আমরা তিন জনকে স্বর্ণ পদকে ভূষিত করেছি। স্বাস্থ্য ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে প্রতিবছর এই স্বর্ণপদক দেওয়া হবে বলেও জানান তিনি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭