ইনসাইড গ্রাউন্ড

আবেগি কণ্ঠে চেলসির মায়ার বন্ধনের ইতি টানছেন সিলভা


প্রকাশ: 30/04/2024


Thumbnail

ব্রাজিল ফুটবলের ডিফেন্স লাইনে এক সময়ের আস্থার প্রতীক ছিলেন থিয়াগো সিলভা। জাতীয় দলের পাশাপাশি ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসিতেও রাজত্ব করেছেন তিনি। সিলভার বর্তমান বয়স ৩৯ হলেও মাঠের পারফরম্যান্সে এখনও চেনা ছন্দেই আছেন থিয়াগো সিলভা। সময়ের হিসেবে চেলসিতে অনেকদিন না খেললেও ক্লাবটির প্রতি অন্যরকম মায়ার বন্ধন হয়ে গেছে তার।

তবে সেই মায়ার বন্ধনের ইতি ঘটতে যাচ্ছে চলতি মৌসুম শেষেই, কারণ ব্রাজিলিয়ান ডিফেন্ডারের এরপরই ছাড়বেন ইংলিশ ক্লাবটির আঙিনা। বিদায়ের সংবাদ দিতে গিয়ে তাই আবেগ আর ধরে রাখতে পারেননি এই অভিজ্ঞ ফুটবলার।

সংবাদটা আগে এসেছে চেলসি থেকেই। সামাজিক যোগাযোগ ম্যাধ্যমে সিলভার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা হাতে এক ছবি দিয়ে ‘ধন্যবাদ যথেষ্ট নয়’ এই ক্যাপশনে পোস্ট দেয় চেলসি। তাতে নিশ্চিত হয়ে যায় মৌসুমে শেষে সিলভার বিদায়ের খবর।

২০২০ সালে পিএসজি থেকে ফ্রি এজেন্ট হিসেবে চেলসিতে যোগ দেন সিলভা। বয়স তখন ৩৫। পড়ন্ত বেলায় যোগ দেন বিশ্বের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লিগে। অনেকেই ভেবেছিলেন, বেঞ্চই হবে তার ঠিকানা। অবশ্য তেমনটা তিনি হতে দেননি। দারুণ পারফরম্যান্সে জায়গা পাকা করেন চেলসির মূল একাদশে। জেতেন তিন শিরোপা। যেখানে আছে চ্যাম্পিয়ন্স লিগও।

সব মিলিয়ে গেল চার মৌসুমে চেলসির হয়ে খেলেছেন ১৫০ ম্যাচ। জিতেছেন সমর্থকদের মন, পেয়েছেন ভালোবাসা। বিদায় জানানোর সময় তাই হয়েছেন বেশ আবেগি। “চেলসি আমি ও আমার পরিবারের কাছে বিশেষ কিছু। এখানে যোগ দিয়েছিলাম এক বছরের কথা চিন্তা করে, তবে তা শেষ পর্যন্ত গিয়ে ঠেকেছে চার বছরে। আমার ছেলে চেলসির হয় খেলে, যেটা আমার জন্য গর্বের ব্যাপার। আশা করছি তারা এই ক্লাবের হয়ে ক্যারিয়ার গড়তে পারবে, যেখানে খেলা অনেকের স্বপ্ন।”

এখন বিদায় বললেও ভবিষ্যৎ আবারও চেলসিতে ফিরে আসার কথাও শুনিয়েছেন সিলভা। “গেল চার বছরে আমি সবসময় চেষ্টা করেছি নিজের সেরাটা দেওয়ার। কিন্তু সব কিছুরই শুরু আছে, মাঝামাঝি আছে, আবার শেষও আছে। তবে এখনের বিদায় মানে একেবারে শেষ না। আমি দরজাটা খোলাই রাখছি, নিকট ভবিষ্যৎ ভিন্ন কোনো ভূমিকায় আবারও ফিরবো। কিন্তু যে ভালোবাসা এখানে আমি পেয়েছি সে জন্য সবাইকে শুধু ধন্যবাদই বলতি পারি আমি।”

লম্বা সময় পিএসজিতে কাটালেও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাটা ছুঁয়ে দেখা হয়নি সিলভার। চেলসিতে এসে সেই স্বপ্ন পূরণ তাই বাড়তি আনন্দ জুগিয়েছে তাকে। “সত্যি বলতে এটা আমার বড় স্বপ্ন ছিল। এমন একটা বড় ক্লাবের হয়ে ক্লাব পর্যায়ের সবচেয়ে বড় শিরোপাটা জেতা অবিশ্বাস্যই বলা যায়।”

এরপর চেলসিকে বিদায় জানানোটা কতটা কঠিন কাজ সেটাই শুনিয়েছেন সিলভা। “স্বাভাবিক পরিস্থিতিতে বিদায় জানানো এমনিতেই কঠিন কাজ, কিন্তু যখন পারস্পরিক ভালবাসা থাকে তখন এটি আরও কঠিন। কিন্তু একবার ব্লুস, মানে সে চিরকালের জন্য ব্লুস।”



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭