ইনসাইড ইকোনমি

ডলার স্বল্পতায় তিন সংকট বাড়ছে


প্রকাশ: 30/04/2024


Thumbnail

বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন সঙ্কটাপন্ন অবস্থায় ২০ বিলিয়ন ডলারের নিচে। ডলার সংকটের কারণে অনেকগুলো বিষয় সংকট আসছে। ডলার যে বাড়বে সে দিকেও কোন আশার আলো দেখা যাচ্ছে না। বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপরে এ কারণ ঋণ পরিশোধের চাপ বাড়ছে। চাপ বাড়ছে আমদানি ব্যয় মেটানোর। আর অন্যদিকে বৈদেশিক মুদ্রা আসার পথগুলোতেও এখন স্বস্তির খবর দেখা যাচ্ছে না। 

বৈদেশিক মুদ্রা আয়ের ক্ষেত্রে বাংলাদেশের দুটি প্রধান ক্ষেত্র রয়েছে। একটি হল অভিবাসী শ্রমিকদের রেমিট্যান্স পাঠানো। আর দ্বিতীয়টি হল রপ্তানি আয়। রপ্তানি আয়েও তেমন স্বস্তি নেই। তার চেয়েও বড় কথা হল রপ্তানি আয়ের ক্ষেত্রে বাস্তবতার সাথে প্রকৃত আয়ের মিল নেই। আবার বৈদেশিক মুদ্রার রিজার্ভের ক্ষেত্রেও যে পরিমাণ শ্রমিক বিদেশে গেছেন সেই হারে বৈদেশিক মুদ্রা বা রেমিটেন্স আসছে না। ফলে বাংলাদেশে ডলারের স্বল্পতার সৃষ্টি হয়েছে বেশ কিছুদিন ধরে। আর এই স্বল্পতার কারণে এখন কিছু কিছু সংকট দানা বেঁধে উঠেছে, প্রবল আকার ধারণ করেছে। 

যে সমস্ত সংকটগুলো বৈদেশিক মুদ্রা বা রিজার্ভ স্বল্পতার কারণে দেখা দিচ্ছে এবং সামনের দিনগুলোতে আরও বড় আকারে দেখা দেবে বলে ধারণা করা হচ্ছে তার মধ্যে রয়েছে;

১. রপ্তানি পণ্যের কাঁচামাল আমদানি: বাংলাদেশের রপ্তানির প্রধান খাত হলো গার্মেন্টস। আর গার্মেন্টস উৎপাদনের ক্ষেত্রে কাঁচামাল আমদানি নির্ভর। বেশীরভাগ কাঁচামাল বিদেশ থেকে আমদানি করতে হয়। ডলার সংকটের কারণে এই আমদানির ওপর এক ধরনের চাপ সৃষ্টি হয়েছে। আমদানির জন্য এলসি খুলতে গিয়ে ব্যবসায়ীরা নানা রকম জটিলতার মধ্যে পড়ছেন বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। 

২. জ্বালানি সংকট: রপ্তানি আয়ে উৎপাদন অব্যাহত রাখার জন্য প্রয়োজন হল পর্যাপ্ত জ্বালানি। কিন্তু এই জ্বালানির সংকট এখন বেশ বড় ভাবেই দেখা দিচ্ছে এবং জ্বালানি সংকটের কারণে কেবল রপ্তানি ব্যাহত হচ্ছে এমনটি নয়, জ্বালানি সংকটের কারণে এখন বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে এবং জনজীবনে এক দূর্ভোগ সৃষ্টি হচ্ছে। সামনের দিনগুলোতে বিদ্যুতের সংকট আরও বাড়বে বলেই ধারণা করা হচ্ছে। 

৩. বাজার অস্থিতিশীলতা: ডলার স্বল্পতার কারণে নিত্য প্রয়োজনীয় আমদানি পণ্য ব্যাহত হচ্ছে এবং এর ফলে বাজারে স্থিতিশীলতা রাখা দুরূহ হয়ে পড়ছে। বাজার ব্যবস্থাপনার ওপর এক ধরনের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা চেষ্টা করে সরকার ব্যর্থ হচ্ছে। কারণ যেভাবে পণ্য আমদানি হওয়া উচিত ছিল সেভাবে পণ্য আমদানি হচ্ছে না। এ সমস্ত বাস্তবতার কারণে বাংলাদেশে এখন অর্থনীতিতে একটি সংকট কাল চলছে বলে মনে করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংক ডলার সংকট নিরসনের জন্য নানা রকম পদক্ষেপ নিয়েছিল কিন্তু সে সমস্ত পদক্ষেপ গুলো কোনটাই এখন পর্যন্ত বাস্তবে আলোর মুখ দেখে নি বা কার্যকর হয়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭