ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ১৮ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/04/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেঁটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:
আজ ১৮ এপ্রিল ২০১৮, মঙ্গলবার গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১০৮ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস
আজ বিশ্ব ঐতিহ্য দিবস। ১৯৮২ সালে তিউনিশিয়ায় একটি আলোচনাসভার আয়োজন করে ‘ইন্টারন্যাশনাল কাউন্সিল ফর মনুমেন্টস অ্যান্ড সাইটস’। সভায় ‘ইন্টারন্যাশনাল ডে ফর মনুমেন্টস অ্যান্ড সাইটস’ হিসাবে ১৮ এপ্রিল এই দিবসটি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। ১৯৮৩ সালে দিনটি বিশ্ব ঐতিহ্য দিবস হিসাবে ইউনেস্কোর স্বীকৃতি পায়।

ঘটনাবলী
১৯৪৬ - ইতিহাসের এই দিনে লীগ অব নেশনস গঠিত হয়। লিগ অব নেশন্‌স প্রথম বিশ্বযুদ্ধ পরবর্তী একটি আন্তর্জাতিক সংস্থা। ১৯১৯ সালে প্যারিস শান্তি আলোচনার ফলস্বরূপ এ সংস্থাটির জন্ম। পৃথিবীতে বৈশ্বিক শান্তি রক্ষায় সর্বপ্রথম সংস্থাটি হল সম্মিলিত জাতিপুঞ্জ। সংস্থাটির কভেন্যান্ট অনুযায়ী এর প্রাথমিক উদ্দেশ্য হল সম্মিলিত নিরাপত্তা ব্যবস্থা ও অসামরিকী করণের মাধ্যমে যুদ্ধ এড়ানো এবং সমঝোতা ও শালিসের মাধ্যমে আন্তর্জাতিক দ্বন্দ্বের নিরসন করা।

১৯৫৪ - ইতিহাসের এই দিনে জামাল আবদেল নাসের, মিশরের ক্ষমতা দখল করে। জামাল আবদেল নাসের ছিলেন মিশরের দ্বিতীয় রাষ্ট্রপতি। তিনি ১৯৫৬ সাল থেকে মৃত্যুর পূর্ব পর্যন্ত মিসরের রাষ্ট্রপতির পদে আসীন ছিলেন।

১৯৮০ - ইতিহাসের এই দিনে জিম্বাবুয়ে স্বাধীনতা লাভ করে। জিম্বাবুয়ে অতীতে একাধিক আফ্রিকান রাজত্বের কেন্দ্র ছিল। এদের মধ্যে ছিল জিম্বাবুয়ে, মুতাপা ও রোজওয়ি সাম্রাজ্য। ১৮০০ থেকে ১৯৬৫ পর্যন্ত জিম্বাবুয়ে দক্ষিণ রোডেশিয়া নামে পরিচিত ছিল। ১৯৬৫ সালে এখানকার শ্বেতাঙ্গ অধিবাসীরা রোডেশিয়াকে আলাদা রাষ্ট্র হিসেবে ঘোষণা করলেও যুক্তরাজ্য স্বীকৃতি দেয়নি। ১৯৮০ সালে দেশটির সংখ্যাগুরু কৃষ্ণাঙ্গ জনগণ জিম্বাবুয়েকে স্বাধীন করে।

জন্মদিন
হের্মান অস্ট্‌হফ (১৮৪৭ - ১৯০৯)
হের্মান অস্ট্‌হফ একজন জার্মান ভাষাবিজ্ঞানী। আজ তাঁর জন্মদিন। তিনি জার্মানির বার্লিন, টুবিঙেন ও বন শহরে চিরায়ত ভাষাতত্ত্ব, জার্মান সংস্কৃতি, সংস্কৃত ভাষা ও তুলনামূলক ভাষাবিজ্ঞান অধ্যয়ন করেন। তাঁর গবেষণার মূল বিষয় ছিল ভারতীয় ব্যাকরণ। কার্ল ব্রুগমান ও আউগুস্ট লেসকিনের সাথে তাঁকেও নব্য ব্যাকরণবিদদের মধ্যে অন্যতম ভাষাবিজ্ঞানী হিসেবে গণ্য করা হয়।


মৃত্যুবার্ষিকী
আলবার্ট আইনস্টাইন (১৮৭৯ - ১৯৫৫)
আলবার্ট আইনস্টাইন নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিজ্ঞানী। তার বিখ্যাত আপেক্ষিকতার তত্ত্ব এবং বিশেষত ভর-শক্তি সমতুল্যতার সূত্র আবিষ্কারের জন্য তিনি বিখ্যাত। তিনি ১৯২১ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। তাত্ত্বিক পদার্থবিজ্ঞানে বিশেষ অবদান এবং তাঁর আলোক-তড়িৎ ক্রিয়া সম্পর্কিত গবেষণার জন্য তিনি নোবেল পুরষ্কার পান।

বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭