ইনসাইড বাংলাদেশ

উত্তপ্ত শহরে নারীদের বাসযোগ্য করে তুলতে কাজ করছি: হিট অফিসার


প্রকাশ: 04/05/2024


Thumbnail

নারীদের জীবনকে সহনীয় করে তুলতে তাপপ্রবাহ কমিয়ে আনার জন্য বেশকিছু সমাধান নিয়ে কাজ করছেন বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটির চিফ হিট অফিসার বুশরা আফরিন।

এক ভিডিও বার্তায় তিনি বলেন, বাসের ছাদে পানীয় জল সরবরাহ, নারীরা যাতে স্বস্তি ও নিরাপদে যাতায়াত করতে পারেন তা নিশ্চিত করতে নারীবান্ধব শৌচাগারের ব্যবস্থাসহ বেশকিছু বিষয়ে আমরা অগ্রাধিকার দিচ্ছি।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ৫৭তম বার্ষিক সভার প্যানেলিস্ট হিসেবে অংশ নেওয়া আফরিন বলেন, গরমের ঝুঁকি মোকাবিলা এবং ঢাকার জন্য টেকসই ও শীতল ভবিষ্যৎ তৈরির জন্য এটি তাদের যাত্রার কেবল শুরু।

তিনি বলেন, ২০২৩ সাল ছিল স্মরণকালের উষ্ণতম বছর এবং গত মাসে ঢাকায় তাপপ্রবাহ আগের যে কোনো সময়ের চেয়ে দীর্ঘ ও তীব্র ছিল। গরমে দমবন্ধ হয়ে আসছিল, আক্ষরিক অর্থেই এত গরম ছিল যে মানুষ শ্বাস নিতে পারছিল না।

তিনি আরও বলেন, চিফ হিট অফিসার হিসেবে আমি অস্থায়ীভাবে গড়ে ওঠা বসতিতে বসবাসকারী নারীদের ওপর এই তাপমাত্রার প্রভাব পর্যবেক্ষণ করেছি। গরমের কারণে সম্প্রতি স্কুল বন্ধ হয়ে যাওয়ায় আমাদের কাজের পাশাপাশি শিশুদের পরিচর্যার বিষয়ে কাজ করা হয়েছে, যা তাদের জন্য কখনো করা হয়নি। এমন একটি শহরে তাদের আরও প্রান্তিক করে তুলেছে।

তিনি বলেন, সেই শূন্যস্থানটি পূরণ করার দিকে আমাদের নজর; যা আমাদের উত্তপ্ত শহরকে নারীদের জন্য বসবাসের অযোগ্য করে তোলে। তাপপ্রবাহের মধ্যে তাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ কী এবং যেসব ঝুঁকি মোকাবিলা করেছে, তারা চিহ্নিত করেছে।

সম্প্রতি দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান আর্শট-রক সামাজিক উদ্যোক্তা বুশরা আফরিনকে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ দিয়েছে।

অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টার (আর্শট-রক) ২০৩০ সালের মধ্যে বিশ্বব্যাপী এক বিলিয়ন মানুষের কাছে স্থিতিশীল সমাধান নিয়ে পৌঁছানোর পরিকল্পনা করেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭