লিভিং ইনসাইড

শ্যাম্পু করুন সাবধানে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/04/2018


Thumbnail

ধুলো-ময়লা, ঘাম থেকে বাঁচতে ত্বকের যত্ন যেমন জরুরি, চুলের যত্নও তেমন সমান জরুরি। চুলের যত্নের জন্য সবচেয়ে আগে দরকার চুল পরিষ্কার করা। এজন্য শ্যাম্পুর কোনো বিকল্প নেই। কিন্তু এই শ্যাম্পু করতে গেলেও আপনাকে মাথায় রাখতে হবে কিছু নিয়ম আর সাবধানতা, যেমন তোমনভাবে শ্যাম্পু করে নিলেই হবেনা। দেখুন সেই সতর্কতা-

শ্যাম্পু করার আগে

শ্যাম্পু করার আগে প্রথমেই চুলের ধরন বুঝে শ্যাম্পু এবং কন্ডিশনার বাছাই করতে হবে। শ্যাম্পু করার আগে চুল আঁচড়ে জট ছাড়িয়ে নিন। এরপর পুরো চুল ভালোভাবে পানি দিয়ে ভিজিয়ে নিতে হবে।

প্রতিদিন শ্যাম্পু

অনেকেই প্রতিদিনই  চুলে শ্যাম্পু করে। এটি একদমই উচিৎ নয়। চুলের গুণাগুণ ভালো না হলে অর্থাৎ চুলের গোড়া শক্ত আর স্বাস্থ্যেজ্জ্বল না হলে কোনোভাবেই প্রতিদিন শ্যাম্পু করা উচিৎ না। এতে করে মাথার ত্বক দিয়ে নির্গত হওয়া তৈলাক্ত ভাবটা চলে যাবে। এই তৈলাক্তভাব চুলের জন্য একান্ত জরুরি।

চুল ভেজানো

শ্যাম্পু করার আগে পুরো মাথা ভালভাবে ভেজা না থাকলে চুলের ক্ষতি হতে পারে। তাই আগে ভালোভাবে চুল ভিজিয়ে তারপর শ্যাম্পু ব্যবহার করুন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত পুরোটাই ভেজান।

মাথার একই স্থানে প্রতিদিন শ্যাম্পু

আমরা সাধারণত মাথার মাঝখান থেকে শ্যাম্পু লাগানো শুরু করি। অথচ মাথায় এ অংশের ত্বক আর চুল শুকনো এবং পাতলা থাকে। তাই মাথার অন্য যেকোনো অংশে শ্যাম্পু দেওয়া শুরু করুন।

একই ব্র্যান্ডের শ্যাম্পু

আমরা বেশিরভাগ মানুষই  সবসময় একই ব্র্যান্ডের শ্যাম্পু ব্যবহার করা ঠিক নয়। চুল বিশেষজ্ঞ মারিও রুশো’র মতে বিভিন্ন ব্র্যান্ডের শ্যাম্পু ব্যবহার করা ভালো। একেক শ্যাম্পু একেক কাজে ভালো। তাই দুই মাস পরপর শ্যাম্পু বদলান।

চুল ঘষে পরিস্কার করা

চুলে জমে যাওয়া ময়লা ভালোভাবে তুলতে আঙুল দিয়ে জোরে চুলে শ্যাম্পু ঘষেন। ফলে চুলের গোড়া নরম হয়ে চুল ভেঙে যায়। তাই আঙুল দিয়ে নয়, হাতের তালু দিয়ে শ্যাম্পু আস্তে আস্তে ম্যাসাজ করুন।

গরম পানিতে মাথা ধোয়া

অতি গরম পানিতে মাথা ধুলে ত্বক শুষ্ক হয়ে যায়। এতে উকুন এবং খুশকি হয়। তাই স্বাভাবিক উষ্ণতার পানি দিয়ে চুল শ্যাম্পু করুন।

বাংলা ইনসাইডার/এসএইচ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭