ওয়ার্ল্ড ইনসাইড

রোদে থেকে বাচঁতে রাস্তায় সবুজ শামিয়ানা


প্রকাশ: 06/05/2024


Thumbnail

কয়েক সপ্তাহ ধরে দক্ষিণ ও দক্ষিণপূর্ব-এশিয়ার দেশগুলোতে চলছে তীব্র তাপপ্রবাহ। বিশেষ করে বাংলাদেশ, ভারত, মিয়ানমার, পাকিস্তান ও থাইল্যান্ড তীব্র তাপপ্রবাহ মোকাবিলা করছে।

তাপপ্রবাহ এতই বেশি যে, ঘরের বাইরে যাওয়া কঠিন হয়ে পড়েছে সব বয়সী মানুষের জন্য। শিশুদের সুরক্ষার কথা চিন্তা করে এরই মধ্যে বিভিন্ন দেশে বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল। তীব্র রোদে ঘরের বাইরে না বেরোতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

এমন পরিস্থিতিতে পথচারীদের আরাম দিতে অভিনব উপায় বের করেছে দক্ষিণ ভারতের পুদুচেরি শহর কর্তৃপক্ষ। সেখানে ব্যস্ত সড়কের ট্রাফিক সিগন্যালগুলোতে টানিয়ে দেওয়া হয়েছে সবুজ রঙের শামিয়ানা। এর ফলে

মোটরসাইকেল, ভ্যান, রিকশার মতো খোলা যানবাহনগুলোর আরোহীদের ভয়ংকর রোদের মধ্যে দাঁড়িয়ে থাকতে হচ্ছে না। তারা সিগনাল ছাড়ার অপেক্ষা করছেন সবুজ ছায়ায়। খবর ইন্ডিয়া টুডে ও এনডিটিভির।

পুদুচেরি পাবলিক ওয়ার্ক ডিপার্টমেন্টের এই অভিনব উদ্যোগের একটি ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

ভিডিওতে দেখা যায়, পুদুচেরির একটি রাস্তায় দুই চাকার যানবাহনের আরোহীরা সবুজ শামিয়ানার নিচে দাঁড়িয়ে ট্রাফিক সিগন্যাল ছাড়ার জন্য অপেক্ষা করছেন। পথচারীদের আরামের জন্য শামিয়ানা টানানো হয়েছে অন্য রাস্তাগুলোতেও।

তীব্র তাপপ্রবাহের মধ্যে পুদুচেরি কর্তৃপক্ষের এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন নেটিজেনরা। ভারতের অন্যান্য শহরগুলোতেও এই পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়েছেন তারা।

একজন সামাজিক যোগাযোগ ব্যবহারকারী লিখেছেন, এখানে একটি কৌশল দেখুন। পথচারী পারাপারের অর্থাৎ জেব্রা ক্রসিং প্রায় ১০ ফুট আগে ছায়া শেষ হচ্ছে। ফলে প্রখর রোদ এড়ানোর জন্য হলেও গাড়িচালকরা পথচারীদের পথে বাধা হবেন না।

আরেকজন বলেছেন, অসাধারণ উদ্যোগ! প্রশাসনের প্রতি শুভেচ্ছা। আশা করি অনেক নেতা ও প্রশাসক এটি থেকে অনুপ্রাণিত হবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭