লিভিং ইনসাইড

আঙুল-হাত কেটে পড়ে গেলে জোড়া লাগাবেন কীভাবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/04/2018


Thumbnail

জীবনে দুর্ঘটনা কখন আসবে কেউ জানে না। ঘরে বসে থাকি বা বাইরে যাই, রিক্সা, সিএনজি, বাস যাতেই চড়ি না কেন দুর্ঘটনা আমাদের পিছু ছাড়ে না। অনেক সময়ই দেখা যায় সড়ক দুর্ঘটনা, মেশিনে বা ধারালো কিছুর আঘাতে হাত-পায়ের আঙুল বা পুরো হাত-পাই কেটে পড়ে যায়। হসপিটালে নিয়ে আসার পর কাটা জায়গা সেলাই করা সম্ভব হলেও শরীরের হারানো অংশ আর ফিরে পাওয়া যায় না। মূলত আহতকে নিয়ে দৌড়াদৌড়ি করতে গিয়ে অনেকটা সময় চলে যায়, কাটা অংশটার কথা মনেই থাকে না। কিন্তু একটু সতর্ক হয়ে কিছু নিয়ম মেনে আঙুল বা কাটা হাত পা হাসপাতালে নিয়ে যায় জোড়া লাগানো সম্ভব। কাটা অংশের কোষ বা টিস্যু বেঁচে থাকলেই সেটা প্রতিস্থাপন করা সম্ভব হয়। শরীরের বিচ্ছিন্ন অংশ হাসপাতালে নেওয়ার আগ পর্যন্ত কীভাবে সংরক্ষণ করতে হবে সেই পদ্ধতিটি আজ জানাবো:

১. প্রথমেই কেটে যাওয়া অংশটি খুঁজে বের করুন।  

২. পার্শ্ববর্তী কোনো ওষুধের দোকান থেকে একটা জোড়া গ্লাভস, একটা সাধারণ স্যালাইন এর বোতল আর কিছু গজ ব্যান্ডেজ কিনুন। দুটো পলিথিন জোগাড় করুন আর কিছু বরফ।

৩. প্রথমে গ্লাভস পরে সাধারণ স্যালাইনের প্লাস্টিকের বোতল কেটে শরীরের বিচ্ছিন্ন অংশটুকু ধুয়ে নিন। তারপর গজ ব্যান্ডেজ সাধারণ পানিতে ভিজিয়ে কাটা অংশটা গজ ব্যান্ডেজ দিয়ে জড়িয়ে নিন।

৪. তারপর একে পলিথিনের প্যাকেটে ঢুকান। এবার একটা পলিথিনে পানি নিয়ে তার ভিতর বরফ দিন। বরফ ভর্তি প্যাকেটে এবার কাটা অংশটি রাখা পলিথিন রাখুন।

৫. মনে রাখবেন সরাসরি বরফের ভিতর কাটা অংশ দেবেন না। এসময় প্রয়োজন ঠান্ডা পানির সংস্পর্শ, বরফের নয়।

আর যদি এতকিছুর ব্যবস্থা না করা যায়, তাহলে অন্তত কাটা অংশটুকু ভালো পানি বা বাজারের মিনারেল ওয়াটার দিয়ে ধুয়ে নিন। তারপর একটা ভেজা কাপড় এর টুকরা দিয়ে জড়িয়ে নিন। এবার ঠান্ডা পানির প্যাকেট দিয়ে একে জড়িয়ে নিয়ে চলে পান হাসপাতালে।

এইভাবে একটা কাটা আঙুল ১২ ঘণ্টা আর কাটা হাত ৬ ঘণ্টা পর্যন্ত ভালো থাকতে পারে। একে বলে ‘কোল্ড এসকেমিক টাইম’।

তবে নিয়ে গেলেই যে ডাক্তার আপনার কাটা অংশটুকু জোড়া লাগাতে পারবেন তা কিন্তু নয়। প্রথমে সেই সেন্টারে অর্থোপেডিক মাইক্রোসার্জারী বা প্লাস্টিক সার্জারির ব্যবস্থা থাকতে হবে। এখন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বার্ন ইউনিট, জাতীয় অর্থোপেডিক ইনস্টিটিউট সহ দেশের বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে অঙ্গ জোড়া লাগানোর প্রয়োজনীয় ব্যবস্থা ও চিকিৎসকরা আছেন।

অনেকসময় কাটা অংশ জোড়া লাগানোর উপযুক্ত কিনা সেটাও বড় বিষয় হয়ে দাঁড়ায়। ক্ষেত্রবিশেষে কাটা অংশ এমনভাবে থেঁতলে যায় বা কেটে যায় যা পুনরায় স্থাপনের অনুপযুক্ত হয়ে পড়ে।

বাংলা ইনসাইডার/এসএইচ/ডেজএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭