ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধবিরতি উপেক্ষা করে রাফায় ইসরায়েলের বিমান হামলা


প্রকাশ: 07/05/2024


Thumbnail

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরায়েলের যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেওয়া সত্ত্বেও রাফায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। 

এদিকে ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে যে দোলাচল পরিস্থিতির সৃষ্টি হয়েছে তাতে দুর্ভোগে পড়েছে রাফায় আশ্রয় নেওয়া ১০ লাখের বেশি ফিলিস্তিনি শরণার্থী।

সোমবার (৬ মে) ইসরায়েল বাহিনী ফিলিস্তিনি শরণার্থীদের ওই এলাকা থেকে সরে যাওয়ার নির্দেশ দেয়। 

সোমবার বিকেলে হামাসের পক্ষ থেকে ‍যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেওয়ার পর অনেকে রাস্তায় নেমে উল্লাস করে। কিন্তু পরক্ষণেই সেই উল্লাস ইসরায়েলি বোমা হামলায় ফিকে হয়ে যায়। 

ইসরায়েল সেনাবাহিনী জানিয়েছে, হামাসকে লক্ষ্য করে ওই হামলা চালানো হয়েছে। একটি গোপন সূত্রের বরাত দিয়ে অ্যাক্সিওস সংবাদমাধ্যম জানিয়েছে রাফার পূর্বাঞ্চলে ইসরায়েলি ট্যাঙ্ক দেখা গেছে। তারা রাফার ফিলিস্তিনি অংশ দখলে নেওয়ার চেষ্টা করছে। এ অঞ্চলটি মিশর এবং গাজাবাসীদের জন্য মানবিক সহায়তা সরবরাহের একমাত্র পথ। 

গার্ডিয়ান বলছে, নিরপেক্ষভাবে ওই প্রতিবেদনের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। তবে বার্তা সংস্থা এপি ফিলিস্তিনের নিরাপত্তা প্রতিষ্ঠান এবং মিশর কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে রাফাহ ক্রসিংয়ের ২০০ মিটার দূরে ইসরায়েলি ট্যাঙ্ক অবস্থান নিয়েছে। 

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, কায়েরো এবং মিশরের মধ্যস্থতায় হামাস যে শর্তে তাদের যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নিয়েছে তাতে তেল আবিবের শর্ত পূরণ হয় না। তবে যুদ্ধবিরতির আলোচনা চালিয়ে যেতে ইসরায়েল আরও প্রতিনিধি দল কায়রো পাঠাবে।  

ইসারায়েল যুদ্ধকালীন মন্ত্রিসভা বলছে, জিম্মিদের মুক্তি এবং হামাসের ওপর চাপ সৃষ্টি করতে তারা রাফায় অভিযান চালিয়ে যাবে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭