ইনসাইড সাইন্স

ফেসবুকে নিরাপদ থাকতে চাইলে…

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/04/2018


Thumbnail

ফেসবুকের তথ্য ফাঁসের কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি নিয়ে জল অনেকদূর গড়িয়েছে। তবে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে দেখা গেছে সবচেয়ে বেশি প্রতিক্রিয়া। কেউ কেউ তো আইডিই বন্ধ করে দিয়েছেন। অনেক ফেসবুকে স্ট্যাটাস দেওয়া থেকে দূরে থাকছেন। আবার অনেকে ফেসবুক ব্যবহার করলেও আছেন এ নিয়ে মহা দুশ্চিন্তায়। তবে নিজেরা একটু সতর্ক থাকলেই ফেসবুকে নিরাপদ রাখতে পারেন নিজেকে।

ব্যক্তিগত তথ্য

আমাদের ব্যক্তিগত তথ্য ফেসবুকে শেয়ার করার আগে সচেতন হওয়ার দরকার। মাথায় রাখুন, ফেসবুকে ব্যবহারকারীর নাম এবং ঠিকানা থেকে সহজেই ব্যাংক অ্যাকাউন্টের সব তথ্য পায় হ্যাকাররা। সেখানে ফোন নম্বর শেয়ার করলেও তা হাতিয়ে নিতে পারে। সেখান থেকে অনবরত হ্যাকারদের ফোন আসতে থাকবে।

ফেসবুক বন্ধু

ফেসবুকে বেশি বন্ধু বানালেও ঘটবে বিপদ। অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের অধ্যাপক রবিন ডানবার যাচাই করেন যে ফেসবুকে তাঁর বন্ধুদের মধ্যে ৪ দশমিক ১ শতাংশ পুরোপুরি ডানবারের ওপরে নির্ভরশীল।  আর ১৩ দশমিক ৬ শতাংশ ব্যবহারকারীদের তাঁদের নিজেদের প্রয়োজনে বা বিপদে দেখতে পাওয়া যায়। তিনি মনে করেন, এমন অপ্রয়োজনীয় বন্ধু এড়িয়ে চলাই ভালো।

শিশুদের জেন্য ফেসবুক

অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের আরেক অধ্যাপক ভিক্টোরিয়া ন্যাশ বর্তমান শিশুদের বিষয়ে একটি প্রশ্ন রেখেছেন। সেটা হলো ভবিষ্যতে নিজেদের কী ধরনের তথ্য ফেসবুকে দেখতে আগ্রহী হবে শিশুরা। তিনি বলেন, আগে এই প্রশ্নের প্রয়োজন না থাকলেও এখন আছে। কারণ শিশুদের ছবি তাঁর বাবা-মায়েরাই ফেসবুকে ছড়ায়।

অভিভাবকদের ফেসবুক ব্যবহার

স্কুল থেকে ফিরেই বাবা-মায়ের ফেসবুকে ঢোকে তাদের শিশুরা। এটা বর্তমান শিশুদের নিয়মিত অভ্যাস এখন। তাতে করে তারা প্রযুক্তি সম্পর্কে জানছে, বিভিন্ন ভয়ঙ্কর এবং নিষিদ্ধ জিনিসের প্রতি ঝুঁকছে তারা। এই যেমন ব্লু হোয়েল গেম। এর প্রচার-প্রচারণা ফেসবুকের মাধ্যমেই বেশি ছড়ায়। এতে করে শিশুরা আরও বেশি আগ্রহী হয় এগুলোর প্রতি। এমনকি এখন যৌন অপরাধীদের কবলে পড়ে শিশুরা, তাদের অপব্যবহার করা হয়।

ফেসবুক লোকেশন

অনেকেই ফেসবুকে লোকেশন সেট করে রাখেন। এটা একদমই ঠিক না। লোকেশন দেওয়া থাকলে হ্যাকাররা ব্যবহারকারীর অবস্থান সম্পর্কে জেনে নেবে। আপনি যেখানেই থাকুন না কেন আপনাকে খুঁজে বের করে নেবে তারা। মোবাইল থেকে ফেসবুক অ্যাকসেস করে লোকেশন শেয়ার করলে এই ভয়ের প্রকোপ আরও বেশি।

ব্যক্তিগত সব তথ্য

ব্যবহারকারী কোথাও ঘুরতে যাচ্ছে, পরিবারের সঙ্গে কেনাকাটা-খাওয়াদাওয়া করা, বা খেলা দেখতে যাওয়া- এসব তথ্যই এখন পায় ফেসবুক। সেখান থেকে হ্যাকাররাও পায়। ছুটির দিনের পরিকল্পনার কথা ফেসবুকে শেয়ার করা থেকে বিরত থাকুন। ফেসবুক থেকে অন্য কোনো পেজে ঢুকে কেনাকাটা বা অন্য কোনো কাজে ক্রেডিট কার্ডের যাবতীয় তথ্য দিয়ে দেবেন না। ক্রেডিট কার্ডের তথ্য দিতে গিয়েই ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়া হয়েছে বলেও জানা গেছে।

বোর্ডিং পাসের তথ্য

ক্ষতিকর বোর্ডিং পাসের তথ্য শেয়ার করাও ক্ষতিকর। কারণ এই পাসের বারকোড নম্বর দিয়ে হ্যাকাররা আপনার যাবতীয় তথ্য নিয়ে নিতে পারে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭