ইনসাইড বাংলাদেশ

সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ক্ষুদে বিজ্ঞানী তারিফের


প্রকাশ: 08/05/2024


Thumbnail

রাষ্ট্রীয় পুরস্কার পাওয়া পাবনার ঈশ্বরদী উপজেলার উদীয়মান ক্ষুদে বিজ্ঞানী তাহের মাহমুদ তারিফ (১৮) সড়ক দুর্ঘটনায় মারা গেছেন।

 

মঙ্গলবার (০৭ মে) ঈশ্বরদী-পাবনা সড়কের কালিকাপুর এলাকায় সিএনজি-ট্রাকের সংঘর্ষে এ দূর্ঘটনা ঘটে। ঢাকা নেওয়ার পথে বিকেলে তারিফের মৃত্যু হয়।

 

ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবীর কুমার দাশ বিষয়টি নিশ্চিত করেছেন।

 

তাহের মাহমুদ তারিফ ঈশ্বরদী পৌর শহরের নারিচা এলাকার মৃত আব্দুস সালামের ছেলে। সে ঈশ্বরদী সরকারি কলেজের বিজ্ঞান বিভাগ থেকে এবারের এইচএসসি পরীক্ষা অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছিল।

 

পাকশী হাইওয়ে ফাঁড়ির পুলিশ উপ-পরিদর্শক (এসআই) ফরিদুজ্জামান জানান, মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ঈশ্বরদী থেকে সিএনজি চালিত অটোরিকশা যোগে পাবনায় যাচ্ছিলেন তারিফ। পথে দাশুড়িয়ার কালিকাপুরে অজ্ঞাত একটি ট্রাকের সঙ্গে সিএনজি অটোরিকশার ধাক্কা লাগে। 

 

এতে তাহের মাহমুদ তারিফ গুরুতর আহত হয়। স্থানীয়রা তাকে উদ্ধার করে পাবনা জেনারেল হাসপাতালে নিয়ে যায়। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় সেখানে চিকিৎসা শেষে ঢাকায় নেওয়ার পথে টাঙ্গাইলের কাছে বিকেল ৫ টার দিকে তার মৃত্যু হয়।

 

ঈশ্বরদী উপজেলা শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার আরিফুল ইসলাম জানান, বিজ্ঞানের সামগ্রী কেনার জন্য তারিফ পাবনা যাচ্ছিল। মাঝে সড়ক দুর্ঘটনায় সে মারা যায়। বিজ্ঞানে প্রতিভাধর উদীয়মান তরুণ এই বিজ্ঞানীর মৃত্যুর ঘটনায় ছড়িয়ে পড়লে ঈশ্বরদীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে শোকের ছায়া নেমে আসে।

 

তিনি আরও জানান, করোনার সময় অল্প খরচে বাতাস থেকে অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট তৈরি করে দেশব্যাপী তাক লাগিয়েছিল তাহের মাহমুদ তারিফ। তখন সে ঈশ্বরদী সরকারি সাঁড়া মাড়োয়ারি স্কুল এন্ড কলেজের দশম শ্রেণীর ছাত্র। করোনার আগে তার বাবা শ্বাসকষ্টে মারা যান। বাবার মৃত্যুর ঘটনায় তাহের মাহমুদ অক্সিজেন প্ল্যান্ট তৈরির পরিকল্পনা শুরু করে।

 

২০২১ সালে ৮ জুন ঈশ্বরদীর ইউএনও কার্যালয়ে সাংবাদিকদের অক্সিজেন জেনারেটরটির উদ্ভাবন সম্পর্কে বিস্তারিত বিবরণ তুলে ধরেন তাহের মাহমুদ তারিফ। ক্ষুদে এই বিজ্ঞানীর সাফল্যে ২০২২ সালে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণে তাকে 'শেখ রাসেল' পুরস্কৃত করা হয়।

ঈশ্বরদী সরকারি কলেজের অধ্যক্ষ রবিউল ইসলাম বলেন, আমরা একজন উদীয়মান ক্ষুদে বিজ্ঞানী ও মেধাবী শিক্ষার্থী হারালাম। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭