ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনেঃ ১৯ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/04/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৯ এপ্রিল ২০১৮, বৃহস্পতিবার গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১০৯ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৯৪৮ – আজকের এই দিনে মিয়ানমার জাতিসংঘে যোগদান করে। সম্প্রতি দেশটি রাখাইন স্টেটে রোহিঙ্গা নিপীড়ন ও গণহত্যার জন্য আলোচনায় এসেছে।

১৯৫৪ – ইতিহাসের এই দিনে পাকিস্তানের গণপরিষদে বাংলা পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা হিসাবে স্বীকৃতি পায়।

১৯৭৫ – ইতিহাসের এই দিনে ভারতে তাঁদের প্রথম কৃত্রিম উপগ্রহ আর্যভট্ট উৎক্ষেপণ করে। এটিকে প্রাচীন ভারতের বিশিষ্ট বিজ্ঞানী আর্যভট্টের নামে নামকরণ করা হয়েছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) মহাকাশবিদ্যা সংক্রান্ত গবেষণার কাজ চালানোর জন্য এই উপগ্রহটি নির্মাণ করে।

জন্মদিন

মারিয়া ইয়ুরেভনা শারাপোভা (১৯৮৭ - বর্তমান)

মারিয়া শারাপোভা রাশিয়ার পেশাদার টেনিস খেলোয়াড়। তিনি চারবারের গ্র্যান্ড স্ল্যাম সিঙ্গেলস চ্যাম্পিয়ন ও তিনবারের রানার আপ। ২১ মে, ২০১২ পর্যন্ত তাঁর র‌্যাংকিং ২ নম্বরে ছিল।

মৃত্যুবার্ষিকী

জর্জ গর্ডন বায়রন (১৭৮৮ - ১৮২৪)

জর্জ গর্ডন বায়রন মূলত লর্ড বায়রন নামেই পরিচিত। তিনি একজন ব্রিটিশ কবি এবং রোম্যান্টিক আন্দোলনের অন্যতম সূতিকাগার। আজ তাঁর মৃত্যুবার্ষিকী। বায়রনের বিখ্যাত কর্মের মধ্যে রয়েছে দীর্ঘ বর্ণনামূলক কবিতা ‘ডন জুয়ান’ এবং ‘চাইল্ড হ্যারল্ডস পিলগ্রিমেজ’ এবং ছোট গীতি কবিতার মধ্যে রয়েছে ‘শি ওয়ার্কস ইন বিউটি’।

চার্লস ডারউইন (১৮০৯ – ১৮৮২)

চার্লস ডারউইন উনিশ শতকের একজন ইংরেজ জীববিজ্ঞানী। আজ তাঁর মৃত্যুবার্ষিকী। তিনি প্রথম প্রত্যক্ষ পর্যবেক্ষণের মাধ্যমে বিবর্তনবাদের ধারণা দেন। তিনিই সর্বপ্রথম অনুধাবন করেন সকল প্রকার প্রজাতিই তাদের সাধারণ পূর্বপুরুষ হতে উদ্ভূত হয়েছে এবং তিনি এ পর্যবেক্ষণটি সাক্ষ্য-প্রমাণ দিয়ে প্রতিষ্ঠা করেন।


বাংলা ইনসাইডার /ডিজি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭