লিভিং ইনসাইড

বজ্রপাত এড়িয়ে চলতে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/04/2018


Thumbnail

আকাশে বিদ্যুতের ঝলকানি। ঝড়ো হাওয়া, সঙ্গে কয় পশলা বৃষ্টি। ভাবছেন বেশ রোম্যান্টিক? তবে কালবৈশাখীর চিত্র ভিন্ন। এখানে রোমান্টিসিজমের সুযোগ নেই। বাসা কিংবা অফিসের মধ্যে থাকলেও বৈশাখের বজ্রপাতে ভয় পাওয়াটা স্বাভাবিক। সম্প্রতি দেশের উত্তরাঞ্চলে বজ্রপাতে প্রাণহানি ঘটেছে। কিন্তু জানেন কি, একটু সতর্ক হলেই এরকম দুর্ঘটনা এড়িয়ে চলা সম্ভব।

বজ্রপাতে করনীয়:

বজ্রপাতের সম্ভাবনা থাকলে ঘরের ভেতরে থাকুন। ঘর থেকে বের হবেন না। আর বাইরে থাকলে কাছের কোন ভবনে আশ্রয় নিন। সেই সঙ্গে সবসময় আবহাওয়ার পূর্বাভাস জানার চেষ্টা করুন। এবং আবহাওয়াবিদদের নির্দেশনা মেনে চলুন।

বজ্রপাতের সময় উঁচু গাছ, বিদ্যুতের খুঁটি কিংবা যে কোন বৈদ্যুতিক সংযোগ থেকে দূরে থাকুন। এই সময় উঁচু গাছপালা বা বিদ্যুতের খুঁটিতে বজ্রপাতের সম্ভাবনা বেশি থাকে। এমনকি যাত্রী ছাউনিগুলোতেও বজ্রপাত হওয়ার সম্ভাবনা অত্যন্ত বেশি।

বজ্রপাত হলে ঘরের জানালা বন্ধ রাখুন। এসময় জানালার কাছাকাছি থাকবেন না। সব রকম ধাতব বস্তু এড়িয়ে চলুন। বজ্রপাত ও ঝড়ের সময় বাড়ির পানির কল, সিঁড়ির রেলিং, পাইপের মত ধাতব কোন কিছুই স্পর্শ করবেন না। এমনকি ল্যান্ড লাইন টেলিফোনও স্পর্শ করবেন না। বজ্রপাতের সময় এগুলোর সংস্পর্শে এসে অনেকে আহত হন।

টিভি-ফ্রিজ থেকে সাবধান। বজ্রপাতের সময় বৈদ্যুতিক সংযোগ যুক্ত সব রকম যন্ত্রপাতি স্পর্শ করা থেকে বিরত থাকুন। এসময় টিভি, ফ্রিজ ইত্যাদি বন্ধ অবস্থায়ও ধরবেন না। বজ্রপাতের আভাস পেলে আগেই বৈদ্যুতিক যন্ত্রগুলোর প্লাগ খুলে রাখুন। অব্যবহৃত যন্ত্রপাতির প্লাগ খুলে রাখতেও ভুলবেন না।

বজ্রপাতের সময় গাড়িতে থাকলে যত দ্রুত সম্ভব ঘরে ফেরার চেষ্টা করুন। যদি প্রচণ্ড বজ্রপাত ও বৃষ্টির সম্মুখীন হন তবে গাড়ি কাছের নিরাপদ স্থানে নিয়ে যান। এ সময় গাড়ির কাঁচে হাত দেওয়া বিপজ্জনক হতে পারে।

বজ্রপাতের সময় খালি পায়ে, স্যান্ডেল কিংবা চামড়ার ভেজা জুতা পড়ে থাকা খুবই বিপজ্জনক হতে পারে। যদি বেরোতেই হয় তবে পা ঢাকা জুতো পড়ে বের হোন। রবারের গাম্বুট এ ক্ষেত্রে সব থেকে ভালো কাজ করবে।

বজ্রপাতের সময় রাস্তায় চলাচলের সময় আশেপাশে খেয়াল এ সময় কেউ আহত হলে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়ার চেষ্টা করুন।


বাংলা ইনসাইডার/এসএ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭