ওয়ার্ল্ড ইনসাইড

কাস্ত্রোর শূন্যস্থানে মিগেল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/04/2018


Thumbnail

প্রেসিডেন্ট নির্বাচনের জন্য কিউবার পার্লামেন্টে একক প্রার্থী হিসেবে মিগেল দিয়াস-কানেলের নাম প্রস্তাব করা হয়েছে। রাউল কাস্ত্রোর ডান হাত মিগেল এখন কিউবার ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বরত আছেন। 

রাউল কাস্ত্রো কিউবার ক্ষমতায় আসেন ২০০৬ সালে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে কিউবা সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের বেশ উন্নতি হয়েছিল। কিন্তু ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর দুই দেশের সম্পর্ক আবার মলীন হতে শুরু করেছে। কাস্ত্রো প্রেসিডেন্টের পদ ছেড়ে দিলেও, কিউবাতে বেশ প্রভাবশালী অবস্থানেই থাকবেন।

কিউবার পার্লামেন্ট প্রেসিডেন্ট নির্বাচনে মিগেলকে একক মনোনয়ন দিয়েছে। কিন্তু নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিক ভাবে বৃহস্পতিবার প্রকাশ করা হবে।  ধারণা করা হচ্ছে রাউল কাস্ত্রো ওই দিন মিগেল দিয়াস-কানেলের হাতে ক্ষমতা হস্তান্তর করবেন। তবে কমিউনিস্ট পার্টির প্রধান হিসেবে ২০২১ সাল পর্যন্ত রাউল কাস্ত্রোই নিযুক্ত থাকবেন।

কিউবার নতুন প্রজন্মের এই নেতা এমন সময়ে ক্ষমতায় আসছেন যখন দেশটি অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়েছে। দেশের তরুণরা পরিবর্তনের অপেক্ষায় ধৈর্য হারাচ্ছে। অবশ্য ৫৭ বছর বয়সী মিগেল দিয়াস-কানেলের রয়েছে দীর্ঘ রাজনৈতিক ক্যারিয়ারের অভিজ্ঞতা। সেই সঙ্গে বিগত পাঁচ বছর ধরেই প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার জন্য তাকে প্রস্তুত করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, মিগেল স্বল্প সময়ে কিউবায় আমূল পরিবর্তনে আনতে পারবেন না। তাকে দুই রকমের জটিল মুদ্রা ব্যবস্থার মধ্য দিয়েই মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে হবে। নতুন প্রজন্মের নেতৃত্বে কিউবায় পরিবর্তনগুলো ধীরে ধীরে আসবে। মিগেল হয়তো কাস্ত্রোদেরই অনুসরণ করবেন।


বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭