লিভিং ইনসাইড

কেন খাবেন কাঁচাকলা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/04/2018


Thumbnail

কাঁচাকলার বিভিন্ন গুণের কথা আমরা ছোটবেলা থেকে শুনে আসছি। পেটের সমস্যা, আয়রনের ঘাটতি, জ্বর জাতীয় রোগবালাই হলে আমরা কাঁচাকলা খাই। কিন্তু এর যে আরও কত গুণ আছে তা আমরা জানিনা। কমদামী সহজলভ্য এই ফলটির বিভিন্ন গুণ নিয়ে থাকছে আজকের আলোচনা-

খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে

কাঁচা কলায় প্রচুর ডায়াটারি ফাইবার থাকে। এটি রক্তে থাকা ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমায়। থাকে, সেই সঙ্গে আর্টারির কর্মক্ষমতারে বাড়িয়ে তোলে। এতে হঠাৎ করে হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কা কমে। শরীর বিভিন্ন রোগ থেকে দুরে থাকে।

রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে

গবেষণায় দেখা গেছে, কাঁচাকলায় পটাশিয়াম, শরীরের ব্লাড ভেসেলের কর্মক্ষমতাকে বাড়িয়ে দেয়। সেই সঙ্গে শিরা-উপশিরায় বিদ্যমান প্রেসারকেও কমিয়ে ফেলে। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসে। আর তাই হৃদরোগের ঝুঁকিও কমে যায়। তাই কাঁচাকলা খাওয়ার প্রতি মন দিন।

পেট ঠান্ডা রাখে

কাঁচাকলায় প্রচুর ফাইবার থাকে যা শরীরে হজম ক্ষমতার উন্নতি ঘটায়। পাশাপাশি ডাইজেস্টিভ ট্র্যাকের কর্মক্ষমতা বাড়ায় এবং বাওয়েল মুভমেন্টের উন্নতি করে। শুধু পেট খারাপ হলেই নয়, যারা প্রায়ই গ্যাস-অম্বলের সমস্যায় ভোগেন তাদের জন্য কাঁচাকলা বেশ কার্যকরী।

রক্তে শর্করার মাত্রার নিয়ন্ত্রণ

কাঁচাকলা খেলে রক্তে শর্করার মাত্রা বাড়ার সম্ভাবনা থাকে না। বরং সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। তাই ত ডায়াবেটিস রোগীরা নিশ্চিন্তে কাঁচা কলা খেতে পারেন।

উপকারি ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়

গবেষণা অনুসারে, নিয়মিত কাঁচাকলা খেলে ইন্টেস্টাইনে উপকারি ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়। ফলে স্বাভাবিকভাবেই হজম ক্ষমতার উন্নতি ঘটে। সেই সঙ্গে বিভিন্ন পেটের রোগও দূর হয়।

পটাশিয়ামের ঘাটতি দূর করে

এক কাপ কাঁচা কলায় প্রায় ৫৩১ এম জি পটাসিয়াম থাকে। যা পেশির গঠনে উন্নতি ঘটায়। পাশাপাশি নার্ভ এবং কিডনির কর্মক্ষমতা বাড়ায়। রক্তে যাতে কোনো ক্ষতিকারক উপাদান না থাকে, এজন্য কাঁচাকলায় পটাশিয়াম কাজ করে। তাই শরীর চাঙ্গা রাখতে কাঁচাকলার ডায়েট খুব উপকারি।

ওজন কমায়

কাঁচাকলায় থাকা রেজিস্টেন্স স্টার্চ হজম হতে সময় নেয়। ফলে অনেকক্ষণ পেট ভরা থাকে, ঘন ঘন ক্ষুধা পায়না বলে খাওয়াও হয় কম। ফলে শরীরে ক্যালোরি কম প্রবেশ করে। আর আস্তে আস্তে ওজন কমতে থাকে।

পুষ্টির ঘাটতি দূর করে

অন্য খাবারে থাকা পুষ্টি উপাদানগুলি শরীরে যাতে ঠিকমতো কাজে লাগে তা ঠিক করে কাঁচাকলা। ফলে নিয়মিত এই ফলটি খেলে অনায়াসেই পুষ্টির ঘাটতি দূর হয়। সেই সঙ্গে শরীরের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

ভিটামিনের চাহিদা মেটায়

কাঁচাকলায় রয়েছে প্রচুর বিটামিন বি৬ এবং ভিটামিন সি। এই দুটি ভিটামিন শরীরের গঠনে বিশেষ ভূমিকা পালন রাখে। ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি করে। শরীরে রোগ সংক্রমণ কম হয়। অন্যদিকে ভিটামিন বি৬ শরীরে এনার্জির ঘাটতি দূর করার পাশাপাশি ত্বক এবং চুলের সৌন্দর্য বৃদ্ধিতে সাহায্য করে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭