ওয়ার্ল্ড ইনসাইড

কে এই দিয়াস কানেল?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/04/2018


Thumbnail

কিউবায় নতুন প্রজন্মের শাসন শুরু হতে চলেছে। প্রেসিডেন্টের পদ থেকে সরে দাড়াচ্ছেন রাউল কাস্ত্রো। এর মধ্যেই প্রেসিডেন্ট নির্বাচনের জন্য কিউবার পার্লামেন্টে একক প্রার্থী হিসেবে মিগেল দিয়াস-কানেলের নাম প্রস্তাব করা হয়েছে। বৃহস্পতিবার প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হলে রাউল কাস্ত্রো দিয়াজ কানেলকে দেশ পরিচালনার ভার অর্পন করবেন।

মিগেল দিয়াস-কানেল এখন কিউবার ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন। ২০১৩ সালে তিনি কিউবার ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। এছাড়াও ৫৭ বছর বয়সী কানেলের রয়েছে দীর্ঘ রাজনৈতিক ক্যারিয়ার। তারপও তিনি আলোচনায় কমই এসেছে। তবে রাউল কাস্ত্রোর খুবই কাছের মানুষ কানেল। কানেলকে কাস্ত্রোর ডান হাতও বলা হয়।

মিগেল দিয়াস-কানেলের জন্ম ১৯৬০ সালে। ছিলেন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর ছাত্র। তাঁর জন্মের ঠিক আগের বছরই কিউবায় বিপ্লবের মাধ্যমে ক্ষমতায় আসেন ফিদেল কাস্ত্রো। কিউবার বিপ্লব দেখেননি কানেল। তিনি কিউবার বিপ্লব পরবর্তী প্রজন্মের প্রতিনিধি।

কানেল ব্যক্তিমালিকানা খাতের প্রসার, রিয়াল এস্টেট মার্কেট বৈধকরণ, বিদেশ ভ্রমণ কড়াকড়ি কমিয়ে আনার মতো উল্লেখযোগ্য বেশ কিছু কাজ করেছেন। রাউল কাস্ত্রো ক্ষমতায় আসার পর ফিদেল কাস্ত্রোর বেশ কিছু অবস্থান থেকে তিনি সরে গিয়েছিলেন।

কিউবার নতুন প্রজন্মের এই নেতা এমন সময়ে ক্ষমতায় আসছেন যখন দেশটি অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়েছে। দেশের তরুণরা পরিবর্তনের অপেক্ষায় ধৈর্য হারাচ্ছে। তবে কিউবা নতুন নেতৃত্বে একদলীয় শাসন থেকে বেরিয়ে আসবে বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে দ্রুতই বড় কোন পরিবর্তনে আসবে না। রাউল কাস্ত্রো প্রেসিডেন্ট হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে কিউবার সম্পর্ক গড়ে তা এগিয়ে নেওয়ার চেষ্টা করেছিলেন। তিনি দেশের ভেতরেও বেশ কিছু সংস্কার কর্যক্রম শুরু করেছিলেন। এখন আসন্ন নতুন রাষ্ট্রপতি কিউবার সংকটগুলো কিভাবে মোকাবেলা করবেন এবং বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলোর সঙ্গে সম্পর্ক কতটা এগিয়ে নিয়ে যেতে পারবেন তা সময়ই বলে দেবে।

 

বাংলা ইনসাইডার/ডিজি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭