ইনসাইড সাইন্স

এবার মাইক্রো চিপ বানাবে ফেসবুক?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/04/2018


Thumbnail

অন্যদের তৈরি করা চিপের ওপর ভরসা না করে নিজেরাই মাইক্রো চিপের বানাবে। বলছি বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের কথা। জোর গুঞ্জন চলছে, ফেসবুক এবার স্মার্ট যন্ত্রাংশ তেরির মাইক্রোচিপ বানানোর বিষয়ে উদ্যোগ নিয়েছে।

নিজস্ব চিপ তৈরি করতে ফেসবুক কারিগরি দল গঠন করছে। ধারণা করা হচ্ছে ফেসবুক এতে সফল হলে ইনটেল, কোয়ালকমের মতো সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠানগুলোর ওপর ফেসবুকের নির্ভরতা অনেকটাই কমে যাবে।

ফেসবুকের এক চাকরির বিজ্ঞাপনে বলা হয়েছে, চিপ নির্মাণে অভিজ্ঞ একজন ব্যবস্থাপক নিয়োগ দেবে তারা। চিপ নির্মাণ প্রচেষ্টার এখনো প্রাথমিক পর্যায়ে আছে প্রতিষ্ঠানটি। তবে ধারণা করা হচ্ছে, হার্ডওয়্যারে ব্যবহারের পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তা সমর্থন করবে ফেসবুকের তৈরি চিপ। ফেসবুকের বিভিন্ন ডেটা সেন্টারে এই চিপের ব্যবহার দেখা যাবে।

এর আগে ২০১০ সালে অ্যাপল নিজস্ব চিপ তৈরির কাজ শুরু করে। বর্তমানে বিভিন্ন যন্ত্রে নিজস্ব চিপ ব্যবহার করছে প্রতিষ্ঠানটি। এছাড়া গুগল নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন চিপ তৈরি করেছে। আগামী মাসে ফেসবুক আকুলাস গো নামের একটি ভিআর হেডসেট বাজারে ছাড়ছে। এ ছাড়া ফেসবুক স্মার্ট স্পিকার তৈরি করছে। ধারণা করা হচ্ছে এসব যন্ত্রে নিজস্ব কাস্টমাইজড চিপসেট ব্যবহার করতে পারে ফেসবুক।

বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭