ইনসাইড গ্রাউন্ড

ইউরোপীয় ফুটবলে রিয়াল-বায়ার্ন দ্বৈরথ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/04/2018


Thumbnail

গত বছর চ্যাম্পিয়নস লিগে কোয়ার্টার ফাইনালেই মুখোমুখি হয়েছিল দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ। কিন্তু এবার লড়াইয়ের উত্তাপ বাড়াতে সেমিতে মুখোমুখি এই দুই জায়ান্ট। ২৬ এপ্রিল সান্তিয়াগো বার্নাব্যুতে সেমিফাইনালের প্রথম লেগে লড়বে ইয়ুপ হেইংকসের বর্তমান ও সাবেক দল। 

বায়ার্ন বেসিকটাস, সেভিয়ার মত দলগুলোকে হারিয়ে আজ সেমিতে। তাই এক কথায় বলাই যায় রিয়াল কঠিন প্রতিপক্ষকে নাস্তানাবুদ করেই এই পর্যায়ে এসেছে। আর বায়ার্ন একপ্রকার বিনা বাধায়ই সেমিতে নাম লিখিয়েছে।

অন্যদিকে এবারের চ্যাম্পিয়নস লিগ খুব কঠিন হলো রিয়ালের জন্য। তারা সেমিতে এসেছে পিএসজি, জুভেন্টাসের মত দলগুলোকে হারিয়ে। লা লিগায় বাজে সময় কাটালেও চ্যাম্পিয়নস লিগে টানা তৃতীয় শিরোপা জয়ের মিশনে আছে রিয়াল মাদ্রিদ। কোয়ার্টার ফাইনালে তো বড় ধাক্কাই খেতে বসেছিল রিয়াল। প্রথম লেগে জয় পেয়েও একই ব্যাবধানে হেরে বসে দ্বিতীয় লেগে। আরেকটু হলে তো সেমির টিকিটাই হারাতে হতো অল হোয়াইটসদের। রিয়াল-বায়ার্নের লড়াইটা আরও বেশি উত্তেজনার। এখন পর্যন্ত ২৪ বার মুখোমুখি লড়াইয়ে দুই দলই ম্যাচ জিতেছে সমান ১১ বার। আর ড্র হয়েছে বাকি দুই ম্যাচ। অর্থাৎ মুখোমুখি লড়াইয়ে কে এগিয়ে সেটা বোঝার উপায় নেই। তবে একক ম্যাচ না ধরে, দুই লেগকে এক ম্যাচ ধরা হলে রিয়ালই এগিয়ে থাকবে। ১১টি নকআউট ম্যাচে রিয়াল জিতেছে ছয়বার, আর জার্মানরা জিতেছে পাঁচটি

তবে পরিসংখ্যানকে পাশ কাটিয়ে অনেকেই বায়ার্নকেই ফেভারিট মানছেন। কারণ তাদের কোচ ইয়ুপ হেইঙ্কেস ইউরোপীয় ফুটবলের অন্যতম সেরা কোচ। রিয়াল ও বায়ার্ন দুই দলকেই চ্যাম্পিয়নস লিগ জেতানো এই কোচ এ মৌসুমের জন্য অবসর ভেঙে ফিরেছেন। তাঁর সবচেয়ে বড় গুন সে রোবেনের মতো খেলোয়ারকে দিয়েও ডিফেন্স করায় আবার ভিদালকে দিয়ে উইঙ্গ আর মিডফিল্ডে খেলায়।

আর জিদানকে নিয়ে তো নতুন করে কিছুই বলার নেই। ভালো খেলোয়াড় ছিলেন। এখন নিজেকে ভালো ও সেরা কোচে পরিণত করছেন। গত বছর চ্যাম্পিয়নস লিগে এই বায়ার্নকে দুই লেগেই হারিয়েছিল জিদানের রিয়াল। আর বায়ার্নের বিপক্ষে রোনালদোর শেষ ৩ ম্যাচে ৭ গোলের রেকর্ড নিশ্চিতভাবে রিয়ালকে জয় পেতে অনুপ্রেরণা যোগাবে।

বাংলা ইনসাইডার/ডিআর/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭