ইনসাইড বাংলাদেশ

জিয়া পরিবার মুক্ত বিএনপি?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/04/2018


Thumbnail

বেগম খালেদা জিয়ার প্যারোলের ব্যাপারে ৪ শর্ত দিয়েছে সরকার। এই শর্ত পূরণ করলেই তিনি প্যারোল পাবেন এবং বিদেশে যেতে পারবেন। এই ৪ শর্ত হলো: ১. বেগম জিয়াকে বিএনপির চেয়ারপারসনের পদ এবং তাঁর পুত্র তারেক জিয়াকে সিনিয়র ভাইস চেয়ারম্যান পদ ছাড়তে হবে। ২. বিএনপির গঠনতন্ত্রে ৭ ধারা পুন:স্থাপন করতে হবে, যেখানে বলা হয়েছিল ‘স্বীকৃত দুর্নীতিবাজরা দলের কোনো পদে থাকতে পারবে না’। ৩. জিয়া পরিবারের কোনো সদস্য বিএনপির নেতৃত্ব নিতে পারবে না এবং ৪. আগামী নির্বাচনে বিএনপি অংশ নেবে কিন্তু বেগম জিয়া নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে এই ৪ শর্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে। মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই শর্তগুলো নিয়ে দলের সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলেছেন। কিন্তু এ বিষয়ে সিদ্ধান্ত না হওয়ায় এবং সুষ্পষ্ট কোনো সিদ্ধান্ত সরকারকে না জানানোয় আজ বৃহস্পতিবার খালেদা জিয়ার সঙ্গে তিন নেতার নির্ধারিত বৈঠকটি বাতিল করে দিয়েছে সরকার।

আজ সকালে ৪ শর্ত নিয়ে বিএনপির মহাসচিব বেগম জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দারের সঙ্গেও কথা বলেছেন। বিএনপির মধ্যে বেগম জিয়ার মুক্তির শর্ত নিয়ে স্পষ্ট বিভক্তি দেখা দিয়েছে।

মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায় এবং রুহুল কবির রিজভী জানিয়েছেন, বেগম জিয়া দলীয় চেয়ারপারসনের পদ থেকে সরে দাঁড়ালে তাঁরাও পদত্যাগ করবেন। রিজভী বিএনপি মহাসচিবকে এও হুমকি দিয়েছেন যে, এরকম ঘটনা ঘটলে বিএনপিতে গণ পদত্যাগের ঘটনা ঘটবে। তবে ব্যারিস্টার মওদুদ আহমেদ, ড. খন্দকার মোশাররফ হোসেন এবং মির্জা ফখরুল ইসলাম আলমগীর মনে করেন, বেগম জিয়াকে জেল থেকে বের করার  এটি একটি কৌশলগত অবস্থান। মির্জা ফখরুল উদহরণ দিয়ে বলেছেন, ওয়ান- ইলেভেনের সময় তারেক জিয়াও রাজনীতি না করার মুচলেকা দিয়ে দেশ ত্যাগ করেছিলেন। আজ সকালে দলের কয়েকজন নেতাকে তিনি আবেগঘন ভাবে বোঝান। মির্জা ফখরুল বলেন,‘ বিএনপি এবং জিয়া পরিবারকে আলাদা করা যাবে না। চেয়ারপারসনের পদ থেকে সরে দাঁড়ালেও তিনি থাকবেন বিএনপির মূল নেতা। তাছাড়া বিএনপি মহাসচিবের যুক্তি হলো, আদালতের রায়ে যেহেতু বেগম জিয়া বা তারেক জিয়া  নির্বাচন করতে পারবেন না, সে কারণেই এখনই নতুন নেতা নির্বাচন করা হলে তা দলের জন্য ইতিবাচক হবে।

কিন্তু বিএনপিতে কট্টরপন্থীরা বলছেন, এটা হবে আত্মসমর্পন। সরকার একের পর এক শর্ত দিচ্ছে। এসব মেনে নির্বাচন করলে বিএনপির অস্তিত্বই থাকবে না। তারা এই গোপন সমঝোতা বাদ দিয়ে প্রকাশ্য আন্দোলনের উপর জোর দিচ্ছেন। তবে, শামীম ইস্কান্দার বেগম জিয়ার মুক্তির জন্য সব কিছুতে রাজি। শামীম ইস্কান্দার বিএনপি মহাসচিবকে বলেছেন,‘আপনি দলকে বোঝান, আমি বোনকে বোঝাবো।’ এই বিষয়টি নিয়ে শামীম ইস্কান্দার দু-একদিনের মধ্যে বেগম জিয়ার সঙ্গে সাক্ষাৎ করবেন।

তবে, বেগম জিয়া শেষ পর্যন্ত দল থেকে সরে যাওয়ার প্রস্তাবে রাজী হবেন কিনা এ নিয়ে অনেকের সন্দেহ রয়েছে। তবে, বিএনপির একজন শীর্ষ নেতা বলেছেন, ‘তার তো সরে যাবার দরকার নেই। গঠনতন্ত্র ৭ ধারা প্রতিস্থাপিত হলে, আপনা আপনি তিনি এবং তাঁর পুত্র দলের নেতৃত্ব হারাবেন।

সরকারের একটি সূত্র বলছে, বেগম জিয়া পদত্যাগ করুন আর নাই করুন, খুব শিগগিরই জিয়া পরিবার মুক্ত বিএনপি আত্মপ্রকাশ করছে। 


Read in English- https://bit.ly/2HbyIp0

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭