ইনসাইড আর্টিকেল

দুর্নীতি করলে মনোনয়ন নয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/04/2018


Thumbnail

দুর্নীতি দমন কমিশনকে (দুদক) পুরোপুরি উন্মুক্ত স্বাধীন করে দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার। এখন দলের যেসব এমপি-মন্ত্রী দুর্নীতিতে অভিযুক্ত হবেন, তাঁদের আগামী জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন দেওয়া হবে না।

এখন পর্যন্ত দুদক ১২০ জনের মতো এমপি-মন্ত্রীর বিরুদ্ধে তথ্য সংগ্রহ করছে। এদের মধ্যে ৮ জনকে ডাকা হয়েছে দুদকে। আরও অনেক এমপি ও কয়েকজন মন্ত্রীকে ডাকার প্রস্তুতি নিয়েছে দুদক। প্রাথমিক তদন্ত করে যাদের বিরুদ্ধে দুদক মামলা করবে, তারাই পরবর্তী সংসদ নির্বাচনে মনোনয়নের জন্য বাতিলের খাতায় চলে যাবেন।

আগামী নির্বচানে শেখ হাসিনার মূল লক্ষ্য হবে দুর্নীতির বিরুদ্ধে অবস্থান। এর শুরুটা হবে আওয়ামী লীগ থেকেই। দলে যাঁর বিরুদ্ধে অভিযোগ পাওয়া যাবে তাঁর বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হবে।

অভিযুক্ত এমপি-মন্ত্রীদের বিরুদ্ধে প্রাথমিক তদন্ত করবে দুদক। তদন্তে সত্যতা মিললে হবে এফআইআর। এরপর অভিযুক্তের বিরুদ্ধে চার্জশিট দেবে দুদক। আর দলীয় কোনো এমপি-মন্ত্রীর বিরুদ্ধে চার্জশিট হলে জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার সব পথই তাঁর জন্য বন্ধ হয়ে যাবে।

দুর্নীতিতে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ায় আওয়ামী লীগের লাভ হবে দু’ভাবে। একদিকে আওয়ামী লীগের ইমেজ বাড়বে। মানুষ জানবে আওয়ামী লীগ কোনো দুর্নীতিবাজকে মনোনয়ন দেয় না। দুর্নীতির বিরুদ্ধে এমন অবস্থানে স্বভাবতই আওয়ামী লীগকে আরও জনপ্রিয় করবে। আরেকটি দিক হলো, দলে কোন্দল কমে যাবে। দুর্নীতিতে অভিযুক্ত কেউ নমিনেশন চাইলেও তাঁকে নমিনেশন তালিকা থেকে বাদ দেওয়ার যথাযথ যুক্তি থাকবে।

আওয়ামী লীগের সভাপতির দুর্নীতির বিরুদ্ধে অবস্থান একই সঙ্গে কৌশলগত। বিএনপি তাদের গঠনতন্ত্র থেকে ৭ ধারা পরিবর্তন করে প্রমাণিত দুর্নীতিবাজদের দলে থাকার সুযোগ করে দিয়েছে। এ কারণেই দুর্নীতির দায়ে দণ্ডিত হলেও এখনো বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও দুই মামলায় দণ্ডিত হয়েও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক জিয়া। বিএনপির যখন এমন অবস্থা, তখন আওয়ামী লীগ দুর্নীতির বিরুদ্ধে সম্পূর্ণ হার্ডলাইনে। দুর্নীতিতে অভিযুক্ত হলেই আওয়ামী লীগ থেকে মনোনয়ন দেওয়া হবে না। আর এর মাধ্যমে আওয়ামী লীগ দলগত ভাবে জনগণের মধ্যে এই ধারণাই ছড়িয়ে দিতে চাচ্ছে যে, তারা দুর্নীতির সঙ্গে কোনো আপস করেনি, ভবিষ্যতেও কোনো আপস হবে না।



Read in English- https://bit.ly/2JXqMoS


বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭