ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনেঃ ২০ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/04/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২০ এপ্রিল ২০১৮, শুক্রবার গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১১০ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৫২৬ – ইতিহাসের এই দিনে পানিপথের যুদ্ধে মোঘলরা আফগানদের পরাভূত করে। ভারতের হরিয়ানা প্রদেশের পানিপথ নামক স্হানে তিনটি বিখ্যাত যুদ্ধ সংগঠিত হয়েছিল। এই যুদ্ধগুলি ইতিহাসে পানিপথ যুদ্ধ নামে পরিচিত। পানিপথের প্রথম যুদ্ধ সংগঠিত হয়েছিল মুঘল সম্রাট বাবর ও দিল্লির সুলতান ইব্রাহিম লোদীর সঙ্গে। ফলাফল মুঘল বিজয়।

১৭৭০ – ইতিহাসের এই দিনে জেমস কুক নিউ সাউথ ওয়েলেস আবিষ্কার করেন। ক্যাপ্টেন জেমস কুক ছিলেন অষ্টাদশ শতাব্দীর অন্যতম ইংরেজ অভিযাত্রী, নাবিক ও মানচিত্রবিদ। প্রশান্ত মহাসাগর, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া ভ্রমণ করে তিনি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানচিত্র তৈরি করেছিলেন।

২০১৩ – আজকের এই দিনে চীনের সিচুয়ান প্রদেশে ৬.৬ মাত্রার ভূমিকম্পে ১৫০ জনেরও বেশি নিহত হয়। চীনের সিচুয়ান প্রদেশ একটি অত্যন্ত ভূমিকম্প প্রবন অঞ্চল। এখানে প্রায়ই ভুমিকম্পে প্রানহানীর ঘটনা ঘটে।

জন্মদিন

আডলফ হিটলার (১৮৮৯ - ১৯৪৫)

আডলফ হিটলার অস্ট্রীয় বংশোদ্ভূত জার্মান রাজনীতিবিদ যিনি ন্যাশনাল সোশ্যালিস্ট জার্মান ওয়ার্কার্স পার্টির নেতৃত্ব দিয়েছিলেন।আজ তাঁর জন্মদিন। হিটলার ১৯৩৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত জার্মানির চ্যান্সেলর এবং ১৯৩৪ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত সে দেশের ফিউরার ছিলেন।

মৃত্যুবার্ষিকী

সুধীরলাল চক্রবর্তী (১৯১৬ - ১৯৫২)

সুধীরলাল চক্রবর্তী ছিলেন বাংলা ভাষার সুরকার ও সঙ্গীতজ্ঞ। সুপণ্ডিত ও সংগীতরসিক পিতার পৃষ্ঠপোষকতায় বাড়িতে উচ্চাঙ্গ সংগীতের আসর বসতো। ফলে ছোটবেলা থেকে সংগীত শিক্ষার অনুপ্রেরণা লাভ করেন। আজ তাঁর মৃত্যুবার্ষিকী।

 

বাংলা ইনসাইডার/ডিজি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭