ওয়ার্ল্ড ইনসাইড

আন্দোলনের তোপে দেশে ফিরলেন রামাফোসা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/04/2018


Thumbnail

দক্ষিণ আফ্রিকায় আন্দোলনের তোপে প্রেসিডেন্ট সিরিল রামাফোসা কমনওয়েলথ সম্মেলনে তাঁর সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরেছেন। 

দক্ষিণ আফ্রিকার উত্তর পশ্চিমের রাজ্য আন্দোলনে উত্তপ্ত হয়ে উঠেছে। চাকরি, আবাসন ও দুর্নীতি রোধের দাবীতে আন্দোলনকারীরা যোগাযোগ ব্যবস্থা অচল করে দিয়েছে। আন্দোলনের এক পর্যায় সেখানে অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়। সেখানে দোকানপাট গুলোতে লুটতরাজ এবং যান বাহনে আগুন দেওয়া হয়েছে।

প্রেসিডেন্ট রামাফোসা চলতি বছর ফেব্রুয়ারিতে ক্ষমতায় আসেন। সম্প্রতি যুক্তরাজ্য সফরে তিনি দক্ষিণ আফ্রিকার বিনিয়োগ বৃদ্ধিতে উৎসাহ দিয়েছেন।

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকায় উত্তর পশ্চিমের রাজ্যের প্রাদেশিক প্রিমিয়ার সুপার মাহুমাপেলোর পদত্যাগের দাবীতে এই আন্দোলন শুরু হয়। তিনি রামাফোসার আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসে একজন সদস্য।

আজ প্রাদেশিক রাজধানী মাহেকিং এ আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের নেতাদের সঙ্গে প্রেসিডেন্ট রামাফোসার আলোচনায় বসার কথা রয়েছে। মাহেকিংই এই আন্দোলনের কেন্দ্র ছিল। প্রেসিডেন্ট রামাফোসা ধৈর্য ধরতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন। সেই সঙ্গে দেশটির পুলিশকে অবস্থা নিয়ন্ত্রণ নিতে আদেশ দিয়েছেন।

দক্ষিণ আফ্রিকার গণমাধ্যমে বলা হয়েছে যানবাহনে অগ্নি সংযোগ ও ইট পাথর নিক্ষেপের সময় অবস্থা নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ার গ্যাস ব্যাবহার করেছে। এই পর্যন্ত নয় জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

 

বাংলা ইনসাইডার/ডিজি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭