লিভিং ইনসাইড

লেবু চা খেলে কী হয়?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/04/2018


Thumbnail

শরীর বা মন ভালো লাগছে না, খুব ক্লান্তবোধ হচ্ছে, ঘুম ঘুম লাগছে, অবসাদ বোধ হচ্ছে- এই সমস্যাগুলো আমাদের জীবনে খুবই নিয়মিত। শরীর মন চাঙ্গা করতে এক কাপ ধোয়া ওঠা চায়ের কোনো বিকল্প নেই আমাদের কাছে। সেটা যদি লেবু চা হয় তাহলে তো কথাই নেই। লেবু চা খেতেই যে সুস্বাদু তা নয়, শরীরের জন্যেও অনেক দিক দিয়ে এটা ভালো। আজকে থাকছে লেবু চা নিয়ে আলোচনা-

ক্যানসার দূরে রাখে

চা আর লেবুতে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। নিয়মিত লেবু চা খেলে শরীরের অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বেড়ে যায়, ফলে ক্যান্সার সেল জন্ম নেওয়ার আশঙ্কা কমে যায়। লেবুতে লেমোনয়েড উপাদান রয়েছে যার ফলে মুখগহ্বর, ফুসফুস, স্তন এবং পাকস্থলী ক্যানসার প্রতিহত করে।

হজম ক্ষমতার উন্নতি করে

লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড হজমে সহায়তা করে। সেই সঙ্গে কিডনি পাথরে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমায়। খাবারে থাকা পুষ্টি উপাদানগুলো শরীরে যাতে ঠিক মতো কাজ করতে পারে, লেবু চা সেটা নিয়ন্ত্রণও করতে পারে।

শরীর বিষমুক্ত করে

খাবারের সঙ্গে এবং প্রাকৃতিকভাবে বিভিন্ন ক্ষতিকর উপাদান আমাদের শরীরে প্রবেশ করে। পরে আস্তে আস্তে তা রক্তে মিশতে থাকে। শুরু হতে থাকে সব রোগের প্রকোপ। তাই সাবধান হওয়া প্রয়োজন। সেটা খুব সহজেই করতে পারেন। দিনে দুইবার লেবু চা খাওয়া শুরু করুন। কারণ এই চা শরীরে টক্সিক উপাদান সহজেই বের করে রক্তকে পরিস্কার করে দিতে পারে।

আয়রনের ঘাটতি কমায়

গবেষণায় প্রমাণিত, নিয়মিত লেবু চা খেলে শরীরে কিছু পরিবর্তন  শুরু হয়। এর প্রভাবে আয়রনের শোষণ মাত্রা বাড়তে শুরু করে। সেই সঙ্গে লোহিত রক্ত কণিকার উৎপাদন মাত্রাও বাড়ে। ফলে পুষ্টির ঘাটতি দূর হয়, অ্যানিমিয়ার মতো রোগও কমে।

ভাইরাল জ্বরের প্রকোপ কমে

ঠান্ডা লেগে মাথা ব্যথা, নাক দিয়ে অঝোরে পানি ঝরছে- এই অবস্থায় দিনে কমপক্ষে ২-৩ বার পান করুন। অবশ্যই উপকার মিলবে। কারণ লেবু চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ভাইরাস এবং ব্যাকটেরিয়াদের প্রকোপ কমিয়ে শারীরিক সমস্যা কমায়। লেবু চায়ের সঙ্গে অল্প করে আদাও মিশিয়ে নিতে পারেন।

হৃদপিণ্ড সুস্থ রাখে

লেবুতে থাকা ফ্লেবোনয়েড রক্তে লিপিডের পরিমাণ কমায়। পাশাপাশি আর্টারিতে সহজে রক্ত জমাট বাধতে দেয়না। ফলে স্বাভাবিকভাবেই হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি

লেবুতে প্রচুর ভিটামিন সি আছে যা ত্বকের স্বাস্থ্য ভালো রাখে। লেবু চা খেলে শরীরের বিভিন্ন টক্সিক উপাদান বের হয়ে যায়, ত্বকের লোমকূপ পরিস্কার হয়। ফলে ত্বক ভালো থাকে। আবার নিয়মিত লেবু চা খেলে ব্রণের প্রকোপ কমতে শুরু করে, বলিরেখা কমে যায়।

মানসিক চাপ কমে

প্রায় সবারই মানসিক চাপ নিয়ে বিস্তর সমস্যা থাকে। চারদিকের কাজের চাপ, সম্পর্কজনিত সমস্যা, ব্যর্থতা- সবমিলিয়ে চাপ যাদের একদম পিছু ছাড়েনা তাদের জন্য লেবু চা একদম পারফেক্ট। কারণ এই চা খেলে শরীর থেকে টক্সিক উপাদান বেরিয়ে যায়, ফলে মস্তিস্ক দ্রুত চনমনে হয়ে যায়। ফলে শরীরও ঝড়ঝাপ্টা পেরিয়ে চাঙা হয়ে ওঠে। মাথাব্যথা এবং সারাক্ষণ ক্লান্ত লাগার সমস্যাও দূর হয়।

প্রাকৃতিক অ্যান্টিসেপটিক:

লেবুতে প্রচুর অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল প্রপাটিজ রয়েছে। এগুলো শরীরকে বিভিন্ন সংক্রমণের হাত থেকে বাঁচায়। যাদের ব্যাকটেরিয়াল অথবা ভাইরাল ইনফেকশনের শিকার হওয়ার প্রবণতা বেশি তারা নিয়মিত লেবু চা খান।

ইনসুলিনের কর্মক্ষমতা বাড়ায়

গবেষণা অনুসারে, লেবুর রস আমাদের শরীরে প্রবেশ করলে ইনসুলিনের কার্যক্রম বেড়ে যায়। ফলে শর্করা ভেঙে এনার্জির ঘাটতি পূরণ হয়। সেই সঙ্গে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে অনেকাংশে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭