ওয়ার্ল্ড ইনসাইড

তাইওয়ান ঘিরে চীনের ব্যাপক সামরিক মহড়া


প্রকাশ: 23/05/2024


Thumbnail

তাইওয়ানের নতুন প্রেসিডেন্টে উইলিয়াম লাই চিং এর দায়িত্বগ্রহণ ভালোভাবে নিচ্ছে না চীন। তাই ভূখণ্ডটির ওপর চীনের অধিকার নতুন করে জানান দিতে মহড়া শুরু করেছে। বৃহস্পতিবার (২৩ মে) তাইওয়ান দ্বীপের চারপাশে ব্যাপক মহড়া শুরু করেছে চীন। উইলিয়াম লাইকে পশ্চিমাদের দালাল হিসেবে দেখে চীন। তার দায়িত্বগ্রহণকে ঘিরে বেইজিংয়ের মন্তব্য ছিল, লোকসমস্যা সৃষ্টিকারীবিচ্ছিন্নতাবাদী

এদিকে মহড়ার প্রতিক্রিয়ায় তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা চীনের মহড়ার প্রতিক্রিয়া হিসেবে তাদের সেনাবাহিনীকেউচ্চ সতর্কতাঅবলম্বন করতে বলেছে। তাইওয়ান এটিকে অযৌক্তিক, উস্কানিমূলক এবং আঞ্চলিক শান্তি স্থিতিশীলতাকে ব্যাহতকারী কাজ হিসেবে বর্ণনা করেছে।

তাইওয়ানের নতুন প্রেসিডেন্টে উইলিয়াম লাই চিং-তে শপথ নেওয়ার পরই কড়া বক্তব্য দেন। তার বক্তব্যে ক্ষিপ্ত হয় চীন। তিনি বলেছিলেন, বেইজিং যেন দ্বীপেভীতি প্রদর্শনবন্ধ করে।

চীন ভূখণ্ডটিকে নিজেদের বলে দাবি করে আসছে। কিন্তু তাইওয়ানবাসী নিজেদের স্বাধীন মনে করে। এতে ইন্ধন দেয় পশ্চিমা শক্তি।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, চীনের মহড়াতাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপের কঠোর শাস্তি সতর্কবার্তা হিসেবে দেখা হচ্ছে।

সামরিক মুখপাত্র কর্নেল লি শি বলেছেন, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী এবং রকেট উত্তেক্ষণকারী বিশেষ বাহিনী যৌথ মহড়া করছে। এটি বহিরাগত শক্তির হস্তক্ষেপ উস্কানির বিরুদ্ধে কঠোর সতর্কবাণী।

তিনি আরও জানান, পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা ৪৫ মিনিটে তাইওয়ান প্রণালীর পাশাপাশি তাইওয়ানের উত্তর, দক্ষিণ পূর্ব, কিনমেন, মাতসু, উকিউ এবং ডংগিন দ্বীপের চারপাশে অবস্থান নেয়। তারা সেখানে মহড়ার কার্যক্রম শুরু করে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭