ইনসাইড গ্রাউন্ড

টি-২০ তে জ্যোতির চেয়েও পিছিয়ে শান্ত


প্রকাশ: 23/05/2024


Thumbnail

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। দীর্ঘদিন ধরেই তার ব্যাটে রান নেই। বিশেষ করে সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক টি-২০তে বারবার সমর্থকদের হতাশ করছেন তিনি।

জাতীয় দলের হয়ে টি-২০ ফরম্যাটে সবশেষ ইনিংসে শান্ত দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পেরেছেন মাত্র একবার। এই চার ম্যাচে সবমিলিয়ে ৪৭ রান করেছেন তিনি। যা একজন অধিনায়ক তো দূর, তিন নম্বরে নামা কারো কাছ থেকেও কেউ প্রত্যাশা করে না।

চলতি বছর সবমিলিয়ে ৯টি ম্যাচ খেলেছেন শান্ত। যেখানে একটি ফিফটিতে সর্বসাকুল্যে রান করেছেন ১৫৮। ফিফটি হাঁকানো ৫৩ রানের সেই ইনিংস বাদ দিলে আট ম্যাচে তার রান দাঁড়ায় ১০৫, গড় ১৩.১৩! যদিও অপরাজিত ফিফটির সুবাদে চলতি বছর তার গড় ১৯.৭৫।

অবস্থায় এক পরিসংখ্যানে দেখা গেছে, নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির টি-২০ ফরম্যাটের ক্যারিয়ার গড়ও শান্তর চেয়ে ভালো। বছর খেলা ম্যাচে ১৮৯ রান করেছেন তিনি। যেখানে গড় ২৭।

সবমিলিয়ে নারী দলের অধিনায়ক জ্যোতি ৯৫ টি-২০র ৯০ ইনিংসে ব্যাট হাতে করেছেন ১৮০২ রান। ২৫.৩৮ গড়ের এই ব্যাটারের সর্বোচ্চ সংগ্রহ অপরাজিত ১১৩। এই সেঞ্চুরির পাশাপাশি তিনি সাতবার হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন।

বিপরীতে শান্ত এতগুলো ম্যাচ খেলেননি ঠিকই। তবে ৩৭ ম্যাচের ৩৬ ইনিংসে ৭৬০ রান করা ব্যাটারের ২৪.৫১ গড় মোটেও আশাব্যঞ্জক নয়। সর্বোচ্চ ৭১ রান করা ব্যাটার ফিফটি হাঁকিয়েছেন চারবার। স্ট্রাইক রেট মাত্র ১০৯.৮২।

শুধু স্ট্রাইক রেটে পিছিয়ে থাকলেও অন্যান্য প্রায় সবদিকেই শান্তর চেয়ে এগিয়ে জ্যোতি। নারী ক্রিকেটে স্বাভাবিকভাবেই পুরুষদের চেয়ে রান গড় কম থাকে। সেখানে এমন পরিসংখ্যান যেন শান্তর ব্যাটিং দুর্দশাকেই ফুটিয়ে তুলেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭