ইনসাইড টক

‘রাইসির মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্র বা ইসরায়েলের বিরুদ্ধে ইরানের অভিযোগ নাই’


প্রকাশ: 23/05/2024


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেছেন, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যু নিয়ে নানা জল্পনা-কল্পনার কথা শোনা গেলেও এখন পর্যন্ত ইরানের কর্তৃপক্ষ সে ধরনের কিছু বলেনি। যদি কোন ষড়যন্ত্র হয়ে থাকত বা প্রমাণ থাকত তাহলে হয়ত ইরানই সবার আগে কথা বলত। কিন্তু এখন পর্যন্ত ইরান এ নিয়ে কিছু বলেনি। তার মানে রাইসির মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্র বা ইসরায়েলের বিরুদ্ধে ইরানের অভিযোগ নাই। ইরান শুধু বলছে, যেহেতু হেলিকপ্টার গুলো পুরোনো, স্যাংশন থাকার কারণে তারা নতুন হেলিকাপ্টার আনতে পারেনি বা যে পার্টস গুলো তাদের দরকার সেগুলো তারা আনতে পারছে না। এ নিয়ে ইরানের অভিযোগ আছে বটে, তবে রাইসির মৃত্যুর বেশ কিছু দিন অতিবাহিত হলেও ইরান তার মৃত্যুতে ইসরায়েল বা যুক্তরাষ্ট্রকে দায়ী করেনি। দায়ী করার মত কিছু হলে ইরান নিশ্চিত বসতে থাকত না। তারা অবশ্যই এটা নিয়ে কথা বলত।

হেলিকপ্টার দুর্ঘটনার পর ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যু এবং মধ্যপ্রাচ্যে এর প্রভাব নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এ কথা বলেন অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেন, হেলিকপ্টার দুর্ঘটনার ইরানের আরও সতর্ক থাকা উচিত ছিল। তবে এই প্রথমবার যে একজন রাষ্ট্রপতি হেলিকাপ্টার দুর্ঘটনায় মারা গেলেন তা নয়, এর আগেও অনেকে মারা গেছেন। ইরানেই যে প্রথম হয়েছে তা নয়। তবে কোন সন্দেহ নেই যে আবহাওয়া খারাপ থাকার পরও ইরান কেন আরও সতর্ক হল না। এ নিয়ে নিশ্চিয় হয়ত ইরান তদন্ত করবে। তাদের নিরাপত্তার কোন ঘাটতি ছিলো কিনা কিংবা রাইসি নিজেই ইচ্ছা প্রকাশ করেছে কিনা সেটাও একটি দিক। তবে এর আগেও কোন কোন দেশের রাষ্ট্রপ্রধান বা পররাষ্ট্রমন্ত্রী কিংবা সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তি বিমান দুর্ঘটনায় মারা গেছেন। রাইসিই প্রথম হলে হয়ত কিছু সন্দেহ হত। তবে সন্দেহ নেই এখানে ইরানের অবশ্যই দুর্বলতা রয়েছে। আবহাওয়ার কারণে যদি হয়েই থাকে তাহলে ওই ধরনের আবহাওয়া কেন ঝুঁকি নিল, সেগুলো হয়ত ইরান তাদের দেশের জনগণকে জানানোর চেষ্টা করবে।

রাইসির মৃত্যু মধ্যপ্রাচ্যে কিংবা ইরানে কোন ধরনের প্রভাব ফেলবে কিনা জানতে চাইলে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ এই অধ্যাপক জানান, রাইসি ইরানের প্রেসিডেন্ট হলেও তারই যে সব ক্ষমতা তা কিন্তু নয়।  ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনিই হলেন সর্ব ক্ষমতার অধিকারী। যদিও রাইসি বেশ জনপ্রিয়তা অর্জন করেছিল এবং তার এই জনপ্রিয়তা নিয়ে কোন সন্দেহ নাই। ইরানের জনগণের কাছে তার একটা অন্যরকম গ্রহণযোগ্যতা ছিল। কিন্তু ইরানের রাষ্ট্র কাঠামো এমন ভাবে তৈরি করা সেখানে মূল ক্ষমতা হলো আয়াতুল্লাহ খামেনির। ইরানে তিনি সর্ব ক্ষমতার অধিকারী।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭