ইনসাইড গ্রাউন্ড

বাফুফের সাবেক দুই কর্মকর্তা নিষিদ্ধ, সালাম মুর্শেদীকে জরিমানা


প্রকাশ: 23/05/2024


Thumbnail

২০২৩ সালের ১৪ এপ্রিল সে সময়ের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল ফিফা। আজ আবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) দুই কর্মকর্তাকে নিষিদ্ধ করেছে ফিফা, আর্থিক জরিমানা করেছে আরও কয়েকজনকে।  জরিমানা গুণতে হওয়া ব্যক্তিদের মধ্যে বাফুফের সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদীও আছেন।

অভিযোগ পুরোনো - ফিফার তহবিল ব্যবহারে অনিয়ম ও দুর্নীতি। এ কারণেই গত বছর আবু নাঈম সোহাগের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল ফিফা। সে তদন্ত তখন শেষ হয়নি, বাফুফের আরও কয়েকজন কর্মকর্তার ওপর তদন্ত জারি রেখেছিল ফিফা। সে তদন্তের রায়েই আরও দুই কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা ও কয়েকজনকে জরিমানার এই শাস্তি এসেছে। আজ আনুষ্ঠানিক বিবৃতিতে এ রায়ের কথা জানিয়েছে ফিফা।

এ ছাড়া গত বছরের রায়ে দুই বছরের নিষেধাজ্ঞা পাওয়া আবু নাঈম সোহাগকে আজকের বিবৃতিতে তিন বছর নিষিদ্ধ ঘোষণা করেছে ফিফা। অবশ্য এই তিন বছর বলতে আগের নিষেধাজ্ঞার সঙ্গে এক বছর যোগ করা হলো, নাকি নতুন করে তিন বছরের নিষেধাজ্ঞা – এ নিয়ে সংশয় আছে।

আজ বিবৃতিতে ফিফা জানিয়েছে, আবু নাঈম সোহাগকে সব ধরণের ফুটবল-সংশ্লিষ্ট কর্মকান্ড থেকে তিন বছর নিষিদ্ধ করার পাশাপাশি ২০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করা হয়েছে, বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ২৫ লাখ ৫০ হাজার টাকারও বেশি।

সোহাগ তো গত বছর থেকেই নিষিদ্ধ, নতুন করে নিষেধাজ্ঞা পাওয়া দুই বাফুফে কর্মকর্তা হলেন বাফুফের সাবেক প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা আবু হোসেন এবং সাবেক অপারেশনস ম্যানেজার মিজানুর রহমান। দুজনকেই দুই বছরের জন্য সব ধরনের ফুটবল-বিষয়ক কর্মকান্ড থেকে নিষিদ্ধ করেছে ফিফা। পাশাপাশি জরিমানা করেছে ১০ হাজার সুইস ফ্রাঁ।

সিনিয়র সহ-সভাপতি এবং বাফুফের ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদীকে ১০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করা হয়েছে।

এর বাইরে প্রকিউরমেন্ট এন্ড স্টোর অফিসার ইমরুল হাসান শরীফকে ভবিষ্যতে তাঁর কর্মকান্ডের ব্যাপারে  সতর্ক করে দিয়েছে ফিফা, পাশাপাশি ফিফা আয়োজিত ‘কমপ্লায়েন্স ট্রেইনিং’-এর মধ্য দিয়ে যেতে নির্দেশ দিয়েছে।

বিবৃতিতে ফিফা লিখেছে, আবু নাঈম সোহাগ, আবু হোসেন ও মিজানুর রহমান ফিফার আচরণবিধির ধারা ১৪ (সাধারণ দায়িত্ব), ধারা ১৬ (আনুগত্যের দায়িত্ব) ও ধারা ২৫ (জালিয়াতি ও নথিবিকৃতি) ভঙ্গ করেছেন। আর আব্দুস সালাম মুর্শেদী ও ইমরুল হাসান শরীফ ভেঙেছেন ধারা ১৪ (সাধারণ দায়িত্ব)।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭