ইনসাইড বাংলাদেশ

এখনও শূন্য প্রধানমন্ত্রীর প্রেস সচিব পদ


প্রকাশ: 24/05/2024


Thumbnail

গত ১০ মার্চ প্রধানমন্ত্রীর প্রেস ইহসানুল করিম হেলাল মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর আড়াই মাস পেরিয়ে গেছে। এখন পর্যন্ত প্রধানমন্ত্রীর কোন নতুন প্রেস সচিব নিয়োগ দেওয়া হয়নি। স্পিচ রাইটার হিসেবে নজরুল ইসলাম এখন দায়িত্ব পালন করছেন। কিন্তু তাকেও প্রেস সচিব হিসেবে পদায়ন করা হয়নি। আড়াই মাস ধরে প্রধানমন্ত্রীর প্রেস সচিবের মতো গুরুত্বপূর্ণ একটি পদ শূন্য হয়ে আছে। কে প্রেস সচিব হবেন—এ নিয়ে নানামুখী জল্পনা কল্পনা ছিল প্রথমদিকে। এখন সে জল্পনা কল্পনাও থিতিয়ে গেছে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পদ। প্রধানমন্ত্রীর ব্যক্তিগত উইংয়ের এই কর্মকর্তা গণমাধ্যমের সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সম্পর্ক, প্রধানমন্ত্রীর বক্তব্য এবং প্রধানমন্ত্রীর প্রচারণার বিভিন্ন কাজের দায়িত্ব পালন করে থাকেন। কিন্তু এই পদটি দীর্ঘ আড়াই মাস ধরে শূন্য থাকার প্রেক্ষিতে অনেকের মধ্যেই প্রশ্ন উঠেছে। 

একাধিক সূত্র বলছে, প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার নজরুল ইসলামকে প্রেস সচিব হিসেবে নিয়োগ দেওয়া হবে। সে জন্যই এই পদটিতে কাউকে নিয়োগ দেয়া হয়নি। যেহেতু তিনি দায়িত্ব পালন করছেন, এজন্য এ বিষয়ে কোন শূন্যতা অনুভূত হয়নি। তবে এর বিপরীত মতামতও রয়েছে। 

অনেকেই মনে করছেন, যদি নজরুল ইসলামকে সত্যি সত্যি প্রধানমন্ত্রীর প্রেস সচিব হিসেবে নিয়োগ দেয়া হতো, তাহলে এতদিন অপেক্ষা করা হতো না। আর বহু আগেই নিয়োগ দেয়া হতো। তিনি অন্তর্বর্তীকালীন সময়ে দায়িত্ব পালন করছেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব হিসেবে একজন যোগ্য ও যথাযথ ব্যক্তির ব্যাপারে অনুসন্ধান চলছে এবং এ বিষয়টি প্রধানমন্ত্রী চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। 

প্রধানমন্ত্রীর প্রেস সচিব হিসেবে সিনিয়র কোন সাংবাদিক হবেন নাকি আমলাদের মধ্য থেকে নেওয়া হবে—এ নিয়েও বিভিন্ন ধরনের মতামত পাওয়া গেছে। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, সচিব পদে একাধিক সিনিয়র সাংবাদিকের নাম নানা সময়ে আলোচনায় ছিল। তবে এখন আলোচনায় উৎসাহ হারিয়ে ফেলেছেন অনেকেই। তবে শেষ পর্যন্ত অ্যাসোসিয়েটেড প্রেস ঢাকাস্থ ব্যুরো প্রধান ফরিদ হোসেনের নাম ব্যাপকভাবে আলোচনায় এসেছিল। এর পাশাপাশি বিএফইউজের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুলের নামও বিভিন্ন মহলে আলোচনায় ছিল। 

প্রেস সচিব হিসেবে এর বাইরেও বেশ কিছু সিনিয়র সাংবাদিকের নাম নিয়ে বিভিন্ন জল্পনা কল্পনা এবং আলোচনা ছিল। কিন্তু কোন আলোচনারই বাস্তব ভিত্তি পাওয়া যায়নি। আলোচনাগুলো সাংবাদিকদের মধ্য থেকেই উত্থাপিত হচ্ছে। এটি যতটুকু না সরকারের ভাবনা তার চেয়ে বেশি সাংবাদিক এবং গণমাধ্যমের আকাঙ্খা। 

তবে সরকারি সূত্রগুলো মোটামুটি নিশ্চিত করেছে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটারই প্রেস সচিব হবেন। কিন্তু নজরুল ইসলাম যদি প্রেস সচিব হবেন তাহলে এতদিনেও তাকে প্রেস সচিব করা হয়নি কেন? 

একাধিক সূত্র মনে করে যে, নজরুল ইসলামকে প্রেস সচিব করা যায় কি না এই বিষয়টি নিয়ে সরকারের নীতি নির্ধারক মহলে বিশেষ করে প্রধানমন্ত্রী ব্যক্তিগত ভাবে নানা চিন্তা ভাবনা করছেন। তিনি বেতারের একজন কর্মকর্তা। গণমাধ্যমের সঙ্গে তার সম্পর্ক কেমন হবে, অন্যান্য সাংবাদিক বিশেষ করে সিনিয়র সাংবাদিকদেরকে তিনি কতটুকু ম্যানেজ করতে পারবেন, সাংবাদিকদের মধ্যে নানা গ্রুপ উপগ্রুপ গুলোর মধ্যে তিনি কতটুকু সমন্বয় করতে পারবেন, সকলের সাথে কিভাবে মিলিয়ে চলতে পারবেন ইত্যাদি নানা বিষয় গুলোকে বিবেচনায় নেয়া হচ্ছে। তবে দীর্ঘদিন ধরে প্রেস সচিব পদটি শূন্য থাকাটা একটি বিস্ময়কর ঘটনা বটে। অনেকের মধ্যে প্রশ্ন উঠেছে প্রেস সচিব পদটি কি তাহলে এতোই গুরুত্বহীন যে, এই পদে কাউকে দেয়াটাও সরকার প্রয়োজনীয় মনে করছে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭