কালার ইনসাইড

বলিউডের এ সময়ের গুপ্তচরেরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/04/2018


Thumbnail

বলিউড প্রেমীরা অধীর আগ্রহে বসে আছে আলিয়া ভাটের ‘রাজি’ সিনেমার জন্য।  এখন আলোচনা আলিয়া ভাটের ‘রাজি’ সিনেমা নিয়ে। সিনেমাটি হরিন্দর সিক্কার উপন্যাস ‘কলিং সেহমত’ অবলম্বনে নির্মাণ হয়েছে। এখানে আলিয়া ভারতীয় গুপ্তচরের ভূমিকায়।

বলিউডে যেমন বায়োপিক জনপ্রিয়। তেমনি হিট টপিক রোমহর্ষক ঘটনার ঘনঘটায় ভরা গুপ্তচরদের জীবন। গেল কয়েকবছরে বলিউডের এমন কিছু আলোচিত-প্রশংসিত- সমলোচিত গুপ্তচর ভিত্তিক সিনেমা নিয়েই আজকের আয়োজন:-

নারী গুপ্তচরেরা

আসছে ‘রাজি’ সিনেমার কথা তো বলাই হলো। ইতিমধ্যে তাক লাগিয়েছে আলিয়া। ১৯৭১ সালে ইন্দো-পাক যুদ্ধের প্রাক্কালে কাশ্মীরি মেয়ে সেহমতের (আলিয়া ভট্ট) সঙ্গে একজন পাকিস্তানির বিয়ে হয়। এই বিয়ের উদ্দেশ্য ছিল পাকিস্তান থেকে গোপনে তথ্য সংগ্রহ করা। অন্য দিকে ‘এক থা টাইগার’, ‘টাইগার জিন্দা হ্যায়’,‘ফ্যান্টম’ সিনেমায় অনবদ্য ছিলেন ক্যাটরিনা। ‘এজেন্ট বিনোদ’ ছবিতে আইএসআই এজেন্ট ইরাম পারভিন বিলালের ভূমিকায় দেখা যায় কারিনা কাপুরকে। ‘নাম শাবানা’তেও স্পাই শাবানার চরিত্রে ছিলেন তাপসী পন্নু। ছবিতে তার প্রেমিকের খুনিদের ধরতে সাহায্য করার বিনিময়ে তাকে গুপ্তচর সংস্থায় যোগদান করেন তাপসী।

এই খাতায় নাম লিখিয়েছেন রাধিকা আপ্তেও। টিপু সুলতানের বংশধর নূর ইনায়েত খানের ভূমিকায় রাধিকা অভিনয় করবেন। এই সিনেমার মাধ্যমেই হলিউডে অভিষেক হচ্ছে এ নায়িকার। ১৯১৪ সালে মস্কোয় জন্ম নূরের, ইংল্যান্ড ও ফ্রান্সে পড়াশোনা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যোগ দিয়েছিলেন উইনস্টন চার্চিলের গুপ্তচর সংস্থায়। এক পরিচিতের বিশ্বাসঘাতকতায় ধরা পড়ে যান তিনি। সেই টানটান গল্পই এ বার পর্দায়। 

‘কাহানি’ সিনেমায় বিদ্যা বালান প্রেগনেন্ট চরিত্রে পুরো সিনেমায় দেখা গেলেও শেষ অব্দি বোঝা যায় আসলে সে কি ছিলেন।

পুরুষ গুপ্তচরেরা

এ সময়ে গুপ্তরভিত্তিক অভিনয়ে সবচেয়ে এগিয়ে সালমান খান। তার ‘এক থা টাইগার’ ও ‘টাইগার জিন্দা হে’ তার প্রমাণ। ‘এজেন্ট বিনোদ’র সাইফ আলী খান কিংবা ‘ডি ডে’ তে অর্জুন রামপালও অসাধারণ ছিলেন। ‘মাদ্রাজ ক্যাফে’র জন আব্রাহাম যেমন ছিলেন তেমনি ‘বেবি’র অক্ষয় কুমার। ‘বিশ্বরুপ’ সিনেমায় স্পাইয়ের ভুমিকায় ছিলেন কমল হাসান। ‘ব্যং ব্যং’ সিনেমায় হৃত্বিক রোশানকেও গুপ্তচর হতে দেখা যায়।  

অ্যকশনে ভরপুর

প্রতিটা সিনেমাই থাকে টান টান উত্তেজনার। তাতে যেমন চলে ঢিসুম ঢিসুম। তেমনি হাতে নিতে হয় ভারী অস্ত্র। ‘এক থা টাইগার’ ছবির সলমন-ক্যাটরিনার পালানোর দৃশ্য থেকে শুরু করে ‘টাইগার জ়িন্দা হ্যায়’ ছবিতে ক্যাটরিনার হাতে ভারী বন্দুক নিয়ে লড়াই। রীতিমতো চমকে দেয়ার মতো। ‘টাইগার জ়িন্দা হ্যায়’ ছবির অ্যাকশন সিকোয়েন্সের জন্য হলিউডের টম স্ট্রুদার্‌স ও বাস্টার রিভ্স গাইড করেছিলেন ক্যাটরিনাকে। এমনকি ছবির জন্য নাকি ক্যাটরিনা ফেন্সিং ও মেশিন গান ধরা অভ্যেস করেন।

ব্যবসায়িক সফলতা

ব্যবসায়িক সফলতার হারই বেশি। তবে সিনেমার গুপ্তচরেরা সবসময় সফল হতে পারে না। গুপ্তচরদের প্রেম-বিয়ে-সংসারে যেন বাধা থাকবেই। নিখিল আদবাণী পরিচালিত ‘ডি ডে’ছবির বিষয় ছিল দাউদের ছায়া অবলম্বনে নির্মিত চরিত্র গোল্ডম্যান ওরফে ইকবাল শেঠকে ধরে এনে তার গুপ্তহত্যা। গোল্ডম্যানের চরিত্রে অভিনয় করতে দেখা যায় ঋষি কাপুরকে। এই ছবিতে গোল্ডম্যানকে ধরার জন্য ভারতের তরফ থেকে যে তিনজন গুপ্তচর নিয়োগ করা হয়, তাদের মধ্যে অন্যতম ‘র’-এর সদস্য ওয়ালি খানের ভূমিকায় ছিলেন ইরফান খান। তিন গুপ্তচরের মধ্যে প্রাক্তন ভারতীয় আর্মি অফিসার রুদ্রপ্রতাপ সিংহের (অর্জুন রামপাল) প্রেমিকা সুরাইয়াকেও (শ্রুতি হাসান) খুন করে গোল্ডম্যানের ভাইপো (চন্দন রায় সান্যাল)। ‘ফ্যান্টম’ ছবিতে ক্যাপ্টেন ড্যানিয়েল খানও মারা যান এবং ভারতীয় নৌবাহিনী উদ্ধার করে প্রাক্তন র-এজেন্ট নওয়াজ মিস্ত্রিকে (ক্যাটরিনা)। আবার ‘এক থা টাইগার’ ছবিতে টাইগার (সালমন) ও জ়োয়া (ক্যাটরিনা) অন্য দেশে পালিয়ে গেলেও তারা ধরা পড়ে যায় আইএসআইয়ের হাতে।


বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭