ইনসাইড টক

‘সুশীল সমাজকে সান্ত্বনা দিতেই আজিজের ওপর মার্কিন নিষেধাজ্ঞা’


প্রকাশ: 26/05/2024


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেছেন, সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা সরকারের মধ্যে এক ধরনের অস্বস্তি তৈরি করেছে এটা সত্যি। কিন্তু প্রশ্ন হল এতে করে মার্কিন যুক্তরাষ্ট্রের কি লাভ হয়েছে। আজিজের বিরুদ্ধে যে সমস্ত অভিযোগ তুলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে এগুলো তো এখনকার বিষয় নয়। এই বির্তকগুলো তো অনেক আগের। তার ভাইদের নিয়ে যে সমস্ত সমালোচনা রয়েছে সেগুলোও তো পুরোনো। আমেরিকা তো সবই জানে। তাহলে আগে কেন নিষেধাজ্ঞা দিল না? এখন কেন মার্কিন যুক্তরাষ্ট্র তার ওপর এই নিষেধাজ্ঞা দিল? আজিজের ওপর মার্কিন এই নিষেধাজ্ঞাকে আসলে গুরুত্ব দেওয়ার কিছু নেই। কারণ এটা গুরুত্ব বহন করে না।

সম্প্রতি সময়ে সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে কোন প্রভাব ফেলবে কিনা এ প্রসঙ্গে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এ কথা বলেন অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

ড. ইমতিয়াজ আহমেদ বলেন, আপনারা নির্বাচনের আগে মার্কিন তৎপরতা দেখেছেন। নির্বাচন নিয়ে তারা কি রকম তৎপর ছিল। নির্বাচন ঘিরে সে সময় যুক্তরাষ্ট্র ভিসা নিষেধাজ্ঞাও আরোপ করেছিল। পরে কিছুদিন পর আবার বেশ কয়েকজনের ওপর নিষেধাজ্ঞাও আরোপ করা হয়েছে বলে দেশটি জানায়। কিন্তু সে সময়ও যুক্তরাষ্ট্র আজিজের ওপর নিষেধাজ্ঞা দেয়নি। তারা তো সে সময় সেটি করত পারত। কিন্তু সেটা করা হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্র এমন সময় আজিজের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যখন সরকারের সাথে তাদের সম্পর্ক বেশ ভালো এবং সম্পর্ক আরও উন্নয়নে এক সাথে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে দু দেশই।

তিনি বলেন, আমি মনে করি নির্বাচনের আগে এবং পরে যুক্তরাষ্ট্রের অবস্থানে কেউ কেউ রুষ্ট হয়েছেন। আমার ধারণা তাদেরকে শান্ত করতেই যুক্তরাষ্ট্র আজিজের ওপর এই নিষেধাজ্ঞা দিয়েছে। বিশেষ করে আমাদের দেশে সুশীল সমাজকে সান্ত্বনা দিতেই মার্কিন এই নিষেধাজ্ঞা। প্রকৃতপক্ষে এই নিষেধাজ্ঞা কোন গুরুত্ব বহন করে না। মিডিয়া কেন এত গুরুত্ব দেয় সেটাও আমার কাছে বোধগম্য নয়। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭