ইনসাইড গ্রাউন্ড

টি-২০ বিশ্বকাপ: বিধ্বংসী ব্যাটিং আর গতির ঝড়ে শিরোপা ধরে রাখতে চায় ইংল্যান্ড


প্রকাশ: 28/05/2024


Thumbnail

হাতেগোনা আর মাত্র কয়েকদিন। এরপরই মাঠে গড়াতে যাচ্ছে বিশ্ব ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের লড়াই। যেখানে চার-ছক্কার জোর যার বেশি, মাঠের লড়াইয়ে দাপটটাও তাদেরই বেশি। আর এজন্যই অংশগ্রহণকারী প্রায় প্রতিটি দলই নিজেদের সেরা সৈন্যদের নিয়েই সাজিয়েছে দল।

আগামী ২ জুন থেকে শুরু হতে যাওয়া আইসিসি টি-২০ বিশ্বকাপের নবম আসরে যুক্তরাষ্ট্রের সাথে যৌথভাবে আয়োজক দেশ দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইডিন্জও। আর এই দুই দেশের ৯ ভেন্যুতে চলবে বৈশ্বিক ক্রিকেটের এই মেগা ইভেন্ট।

অন্যান্যবার কুড়ি ওভারের এই বিশ্বযজ্ঞে ১০টি দল অংশগ্রহণ করলেও এবারের আসরে অংশ নিচ্ছে ২০ দল। যেখানে সেরা আট দল বিশ্বকাপ নিশ্চিত করেছিল আগেই। এর সঙ্গে অটোমেটিক চয়েজে বিশ্বকাপের টিকিট পায় সেরা র‌্যাংকিংয়ে অবস্থান করা দুদল এবং আয়োজকরা। বাকি ৮ দলকে বিশ্বকাপের টিকিট পেতে আঞ্চলিক পর্যায়ে লড়াই করতে হয়েছে। সেই ধারাবাহিকতায় আফ্রিকা, ইউরোপা, এশিয়া থেকে দুটি করে দল সুযোগ পেয়েছে। সেইসঙ্গে আমেরিকা এবং ইস্ট-এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে একটি করে দল বিশ্বকাপে খেলবে।

আর দল বেশি হওয়ায় এবারের সমীকরণটাও কিছুটা ভিন্ন। নতুন আদলের এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দলগুলোকে ভাগ করা হবে চার গ্রুপে। যার মধ্যে প্রতিটি গ্রুপে থাকবে ৫টি করে দল।

রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে প্রতি গ্রুপের প্রতিটি দল একে অপরের মোকাবিলা করবে। সেখান থেকে প্রতি গ্রুপের সেরা দুটি দল নিয়ে অনুষ্ঠিত হবে সুপার এইট। সেখান থেকে সেমিফাইনাল এবং ফাইনালসহ টুর্নামেন্টে মাঠে গড়াবে মোট ৫৫টি ম্যাচ। বৈশ্বিক এই আসরকে সামনে রেখে ইতোমধ্যেই স্কোয়াড ঘোষণা করেছে ১৯টি দল। ব্যাতিক্রম শুধুমাত্র পাকিস্তান। তবে জানা গেছে, তারাও শীঘ্রই দল ঘোষণা করবে।

তবে এবার প্রতিটি টি-২০ বিশ্বকাপে অংশগ্রহণকারী ২০টি দলের মধ্যে বিশেষ নজর থাকছে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডের উপর। কারণ এবারও শিরোপা ধরে রাখার লক্ষ্যে বিশেষ স্কোয়াড ঘোষণা করেছে ব্রিটিশরা। ব্যাটিং-বোলিং-অলরাউন্ডার; তিন কম্বিনেশনে এবারের স্কোয়াড সাজানোই অনেক ক্রিকেট বোদ্ধাদেরই ধারণা ইংল্যান্ডের এবারের স্কোয়াড পুরোপুরি ব্যালেন্সড। আর তাই এবারও শিরোপা ধরে রাখার লড়াইয়ে ফেভারিটের তালিকায় থাকছেন তারাও।

বিশেষ কয়েকটি কারণে এবারের শিরোপাও উঠতে পারে ক্রিকেটের জন্মস্থান ইংল্যান্ডের হাতেই। তার মধ্যে রয়েছে-

১. শক্তিশালী স্কোয়াড

টি-২০ বিশ্বকাপের নবম আসরকে কেন্দ্র করে ইংল্যান্ড যে স্কোয়াড ঘোষণা করেছে তাদের প্রত্যেকের মধ্যে রয়েছে প্রতিভা। যাদের মধ্যে এক একজন একাই যেকোন ম্যাচের দৃশ্যপট বদলে দেওয়ার ক্ষমতা রাখেন। ওপেনিং থেকে মিডল অর্ডার, ফিনিশিং থেকে বোলিং- সবখানেই যেন বিশ্ব মঞ্চে আধিপত্য ধরে রেখেছে ব্রিটিশরা। 

ইংল্যান্ডের এবারের স্কোয়াডে অধিনায়ক হিসেবে রয়েছেন উইকেট কিপার ব্যাটার জস বাটলার। সম্প্রতি আইপিএলে দারুণ ছন্দে ছিলেন তিনি। ব্যাট চালিয়েছেন ১৬০ এর উপর স্ট্রাইক রেটে। শুধু তাই নয়, ফিল সল্ট, জনি বেয়ারস্টো, মঈন আলী, জোফরা আর্চারদের মতো অভিজ্ঞরা রয়েছেন ব্রিটিশ দলে। আর এমন স্কোয়াড দেখে নিশ্চিতভাবেই বলা যায়, ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা যেকোন শক্তিশালী দলকেই চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত তারা।

২. বিধ্বংসী ব্যাটিং ইউনিট

বিশ্ব ক্রিকেটের সংক্ষিপ্ত আসর টি-২০-কে সাধারণত চার-ছক্কার খেলা বলা হয়ে থাকে। আর এই চার-ছক্কার আধিপত্যের পারদর্শী ব্যাটারদের মধ্যে একটি বড় অংশই রয়েছে ব্রিটিশ স্কোয়াডে। বিশ্বকাপের পূর্বে ধরার আগে আইপিএল মাতিয়েছেন জস বাটলার, ফিল সল্ট, উইল জ্যাকস, জনি বেয়ারস্টোরা। এদের প্রত্যেকেই ব্যাট হাতে উড়ন্ত ফর্মে আছেন। যা ইংলিশদের ডেরায় আলাদা স্বস্তি জোগাবে। শুধু তাই নয়, দলের অন্যতম ভরসা হতে পারেন হ্যারি ব্রুক ও বেন ডাকেটও।

৩. সেরা বোলিং আক্রমণ

বারবার চোটের আঘাত আর কয়েক দফার অস্ত্রোপচারে গত কয়েক বছরে খুব বেশি সময় ক্রিকেট মাঠে দেখা যায়নি ব্রিটিশদের গতির মূল অস্ত্র জফ্রা আর্চারকে। তবে দীর্ঘদিন বাইরে থাকার পর আসন্ন বিশ্বকাপের মধ্য দিয়েই আরও একবার জাতীয় দলের জার্সিতে প্রতিপক্ষের ব্যাটিং লাইনআপ নড়বড়ে করতে প্রস্তুত এই তারকা পেসার।

এছাড়া আর্চারের সঙ্গে একাদশে থেকে মাঠ মাতাতে প্রস্তুত মার্ক উড, ক্রিস জর্ডান ও রিস টপলিরা। সেই সাথে মঈন আলী স্যাম কারান, আদিল রশিদদের মতো তারকারা তো রয়েছেনই স্পিন বিভাগ সামলানোর জন্য।

৪. বিশ্বস্ত অলরাউন্ড ইউনিট

ইংল্যান্ড দলকে একসময় সবচেয়ে বেশি ব্যালেন্সড টিম বলা হত। কারণ ব্রিটিশদের দল বরাবরই একটি অলরাউন্ডিং দল। এই দলের খেলোয়াড়রা যেমন ব্যাট হাতে তাণ্ডব চালাতে সক্ষম, ঠিক তেমনই বল হাতে প্রতিপক্ষ ব্যাটারদের ভড়কে দিতেও পারদর্শী। আর এ কারণেই এবারও ইংল্যান্ড দলের বড় একটি ভরসার জায়গা অলরাউন্ড ইউনিট।

ইংল্যান্ড দলে অলরাউন্ডারদের মধ্যে রয়েছেন- মঈন আলী, স্যাম কারান, লিয়াম লিভিংস্টোন, উইল জ্যাকসদের মতো তারকা। আর এদের মধ্যে ফর্ম বিবেচনায় একাদশে লিভিংস্টোনের চেয়ে সেরা পছন্দ হতে পারেন উইল জ্যাকস। কারণ, চলতি আইপিএলে ব্যাট হাতে উড়ন্ত ফর্মে ছিলেন এই তারকা।

৫. আইপিএল অভিজ্ঞতা

টি-২০ ক্রিকেটের ঘরোয়ার আসরগুলোর মধ্যে সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এবং বৃহৎ টুর্নামেন্ট বলা হয়ে থাকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএলকে। আর এবার টি-২০ বিশ্বকাপের আসর শুরু হওয়ার কিছুদিন পূর্বেই শেষ হল এই ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের আসর। 

এবারের আইপিএলে অন্যান্য বিভিন্ন খেলোয়াড়দের পাশাপাশি ইংলিশ ক্রিকেটাররা আলাদা করে নজর কেড়েছেন। যে তালিকায় আছেন- জস বাটলার, ফিল সল্ট, উইল জ্যাকস, জনি বেয়ারস্টো ও স্যাম কারানরা। এদের প্রত্যেকেই নিজেদের দিনে সেরা পারফরম্যান্স উপহার দিয়েছেন। এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে বিশ্বমঞ্চ রাঙাতে মুখিয়ে এই তারকারা।

সবমিলিয়ে টি-২০ বিশ্বকাপের শিরোপা ধরে রাখতে মুখিয়ে রয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড। আগামী ২ জুন থেকে বৈশ্বিক এই আসরের মহাযজ্ঞ শুরু হলেও আগামী ৪ জুন ইংল্যান্ড বার্বাডোজের কেনসিংটন ওভালে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের মোকাবিলা করবে। এবারের আসরে ‘বি’ গ্রুপে আছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। যেখানে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ওমান, নামিবিয়া ও  স্কটল্যান্ড। 

ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াড

জস বাটলার (অধিনায়ক), ফিল সল্ট, উইল জ্যাকস, জনি বেয়ারস্টো, বেন ডাকেট, হ্যারি ব্রুক, লিয়াম লিভিংস্টোন, মঈন আলি (সহ-অধিনায়ক), স্যাম কারান, ক্রিস জর্ডান, টম হার্টলি, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড, রিচ টপলি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭