টেক ইনসাইড

গুগলের নতুন মেসেজিং অ্যাপ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/04/2018


Thumbnail

প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল এবার নতুন একটি মেসেজিং সেবা আনতে যাচ্ছে। এসএমএস টেক্সট মেসেজের পরিবর্তে অ্যাপটিকে ব্যবহারকারীদের মধ্যে জনপ্রিয় করার লক্ষ্যেই এই কাজ করছে তারা।

উল্লেখ্য, গুগল একের পর এক মেসেজিং অ্যাপ সেবা চালু করছে ধারাবাহিক এবং পরীক্ষামূলকভাবে। তারই অংশ হিসেবে এবার ‘চ্যাট’ নামে একটি সেবা চালু করছে গুগল। তবে এটি কোনো নতুন সেবা নয়। অ্যান্ড্রয়েডের ম্যাসেজিং সেবার বিভিন্ন মাধ্যমকে একত্রে নিয়ে আসতেই নতুন সেবাটি চালু করতে যাচ্ছে গুগল।

অ্যান্ড্রয়েড ফোনে এটাই হবে ডিফল্ট ম্যাসেজিং অ্যাপ। এটি ‘ইউনিভার্সাল প্রোফাইল ফর রিচ কমিউনিকেশন সার্ভিস’ এর ওপরে ভিত্তি করে বানানো হয়েছে। নতুন প্রযুক্তিটিকে এসএমএসের আধুনিকায়ন হিসেবেই ধরে নেওয়া হচ্ছে। কারণ ফরম্যাটটি ফুল রেজুলেশ্যনের ফটো, ভিডিও, টেক্সট ও অন্যান্য ফিচারকে সমর্থন করবে। অ্যাপলের আইম্যাসেজ সেবার আদলে এটি তৈরি করা হলেও এর ম্যাসেজগুলো এনক্রিপটেড হবে না। এ কারণে নিরাপত্তা বিশ্লেষকরা তথ্যের সুরক্ষা প্রদানে গুগলের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন।

নতুন অ্যাপ চালুর লক্ষ্যে ২০১৬ সালে মেসেজিং সেবার জন্য চালু হওয়া গুগলের আল্লো অ্যাপের আপডেট ইতিমধ্যে স্থগিত করা হয়েছে। তাদের গুরুত্ব এখন নতুন অ্যাপের প্রতি।

টেলিকমিউনিকেশন জগতে রিচ কমিউনিকেশন সার্ভিস বা আরসিএস বেশ পুরনো এবং জনপ্রিয় একটি ধারণা। এটা এসএমএসের একটি আপডেটেড ভার্সন। মাল্টিমিডিয়া, ফাইল শেয়ারিং, গ্রুপ বা সিঙ্গেল চ্যাট, লোকেশন শেয়ারিং, অডিও মেসেজিংসহ বিভিন্ন ধরনের সুবিধা দেয় আরসিএস প্রযুক্তি।

আর এই আরসিএস প্রযুক্তিকে তাদের মেসেজিং অ্যাপে ব্যবহার করবে গুগল। অ্যাপলের আই-মেসেজের বিপরীতে গুগলকে শক্ত অবস্থানে নিয়ে যেতে অ্যাপটি কাজ করবে বলে মনে করা হচ্ছে।

অবশ্য আই-মেসেজে আরসিএস প্রযুক্তির প্রায় সব সুবিধাই আছে। যে কারণে গুগলের এই উদ্যোগ ঠিক কতটা কার্যকর হবে তা নিয়ে সঠিকভাবে কিছু বলতে পারছেন না প্রযুক্তি বিশেষজ্ঞরা।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭