লিভিং ইনসাইড

টানা বসে থেকে কাজ নয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/04/2018


Thumbnail

আমরা যারা থেকে অনেকক্ষণ বসে কাজ করি, তাদের বসে থাকতে থাকতে শরীর আর মন আস্তে আস্তে অসাড় হয়ে আসতে থাকে। এতে করে শরীরে বাসা বাধে অনেক রোগবালাই, মনে অবসাদ এসে ভর করে। এজন্য কখনোই টানা বসে থেকে কাজ করা যাবেনা, শরীরকে নড়াচড়া করাতে হবে। কাজের ফাঁকে শরীরকে কীভাবে চাঙা রাখবেন দেখুন একবার:

একটু খেলাধূলা করুন

গবেষণায় প্রমাণিত, দীর্ঘক্ষণ বসে কাজ করলে শরীর ভিতর এবং বাইরে দুদিক থেকেই ভেঙে যায়। সেই সঙ্গে শরীরের আকারও বদলে যেতে পারে। আর তাই সপ্তাহে অন্তত দুদিন একটু খেলাধূলা করার চেষ্টা করুন। এতে করে শরীরে রক্তের প্রভাব বেড়ে যায়। সেই সঙ্গে বিভিন্ন জয়েন্টের সচলতাও বৃদ্ধি পায়। ফলে শরীর রোগমুক্ত হয়, দেহের কর্মক্ষমতা বাড়ে।

কম্পিউটার রাখুন সঠিক উচ্চতায়

যারা কম্পিউটার বা ল্যাপটপে বসে কাজ করেন তারা বসে থাকাকালীন ল্য়াপটপ বা কম্পিউটার একেবারে চোখের সমান্তরালে অথবা চোখের লেভেল থেকে মাত্র ১০ ডিগ্রি নিচে রাখুন। না হলে ঘাড় এবং পিঠের ওপর ভীষণ চাপ পড়ে। এভাবে দীর্ঘক্ষণ কাজ করলে স্পন্ডাইলাইটিস বা ব্যাকপেইন বেড়ে যাবে। ফলে অবস্থা ভয়ঙ্কর হতে পারে।

উঠে দাঁড়ান কিছুক্ষণ পরপর

গবেষণায় দেখা গেছে, টানা এক ঘন্টা বসে থাকার পর যদি কয়েক মিনিট দাঁড়িয়ে থাকা যায়, তাহলে শারীরিক ক্ষতি হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায়। তাই এবার থেকে ঘড়ি ধরে এক ঘন্টা অন্তর অন্তর কয়েক মিনিট কাজ বন্ধ করে দাঁড়িয়ে পড়ুন। শরীরটাকে হালকা করার জন্য রিল্যাক্স করার চেষ্টা করুন। আর সেই সুযোগ না থাকে, তাহলে কম্পিউটারটাকে বই বা ফাইলের উপরে তুলে কয়েক মিনিট দাঁড়িয়ে কাজ করুন।

সুযোগ পেলেই হাঁটুন

বেশকিছু গবেষণায় দেখা, গেছে যারা দীর্ঘক্ষণ বসে কাজ করেন, তারা যদি দিনে কম করে ১০ হাজার স্টেপ বা কদম হাঁটেন, তাহলে শরীর সচল থাকবে। অবসাদ বা ব্যথা-বেদনা কম হবে। তাই শরীরকে সুস্থ রাখতে সুযোগ পেলেই হাঁটুন। এতে মস্তিষ্কে এন্ডোরফিন হরমোনের ক্ষরণ বাড়বে। ফলে মন-মেজাজ চাঙ্গা হবে, দীর্ঘক্ষণ বসে থাকার ফলে শরীরে খারাপ প্রভাবও কম পড়বে।

ঘোরাঘুরি করুন নিজের মতো করে

যতোই কাজে ব্যস্ত থাকুন না কেন, এদিক-ওদিক একটু ঘোরাঘুরি করুন। ঘোরাঘুরি বলতেই যে শুধু দূরে যেতে হবে তা নয়। নিজের গণ্ডির মধ্যেই ঘোরাঘুরি সেরে নেওয়া যায়। নিজের শরীরের অবস্থার ওপর নির্ভর করে ঘুরুন। ঘোরাঘুরি বা হাঁটাচলা করলে শরীরের নিচের অংশে রক্তের সরবরাহ বেড়ে যাবে। ফলে হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

পমোড্রা টেকনিক

এর নামটা বেশিরভাগেরই অজানা। পমোড্রা টেকনিক জিনিসটা আসলে কি? কাজ শুরু করার পর ২৫ মিনিট সেট করে স্টপ ওয়াচ চালিয়ে দিন। এই ২৫ মিনিট খুব মন দিয়ে কাজ করুন। সময় হয়ে গেলেই মিনিট পাঁচেক হেঁটে আসুন বা জাম্পিং জ্যাক-এর মতো এক্সারসাইজ করে নিন। তারপর আবার ২৫ মিনিটের জন্য কাজে লেগে পড়ুন। এভাবে কাজ করলে শরীরে সমস্যাদি কম হবে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭