ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ২২ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/04/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২২ এপ্রিল ২০১৮ রবিবার গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১১২ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস

আজ বিশ্ব ধরিত্রী দিবস। পরিবেশ রক্ষার সমর্থন প্রদর্শনের উদ্দেশ্যে দিবসটি পালিত হয়য়। সর্বপ্রথম ১৯৭০ সালে দিবসটি পালিত হয়। বর্তমানে আর্থ ডে নেটওয়ার্ক বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়। ১৯৩টির অধিক দেশ প্রতি বছর এই দিবস পালন করা হয়ে থাকে।

ঘটনাবলী

১৫০০ – ইতিহাসের এই দিনে পেডো আলভারেজ কাবরাল ব্রাজিল আবিষ্কার করেন। এর পর থেকে ১৮১৫ খ্রিস্টাব্দ পর্যন্ত ব্রাজিল ছিলো একটি পর্তুগিজ উপনিবেশ। ১৮১৫ সালে এটি যুক্তরাজ্য, পর্তুগাল, ও আলগ্রেভিজের সঙ্গে একত্রিত হয়ে একটি যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থা গঠন করে।

১৯৩০ – ইতিহাসের এই দিনে মাস্টারদা সূর্যসেনের নেতৃত্বে চট্টগ্রাম জালালাবাদ পাহাড়ে ইংরেজদের সঙ্গে সম্মুখ যুদ্ধ সংঘটিত হয়। সূর্যকুমার সেন মাস্টারদা নামে সমধিক পরিচিত। তিনি ভারতবর্ষের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা। পূর্ববঙ্গে জন্ম নেওয়া এই বাঙালি বিপ্লবী তৎকালীন ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন এবং নিজ জীবন বলিদান করেন।

১৯৪৬ – ইতিহাসের এই দিনে হোসেন শহীদ সোহরাওয়ার্দী অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী নিযুক্ত হন। হোসেন শহীদ সোহ্‌রাওয়ার্দী বিখ্যাত বাঙ্গালী রাজনীতিবিদ ও আইনজীবী ছিলেন। যুক্তফ্রন্ট গঠনের নেতাদের মধ্যে তিনি অন্যতম। তিনি গণতান্ত্রিক রীতি ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন, তাকে `গণতন্ত্রের মানসপুত্র` বলে হয়।

জন্মদিন

চেতন ভগত (১৯৭৪ - বর্তমান)

চেতন ভগত একজন ভারতীয় ঔপন্যাসিক, নিবন্ধকার, বক্তা ও চিত্ৰনাট্যকার। আজ তাঁর জন্মদিন। তাঁর লেখা বেস্টসেলার বইয়ের মধ্যে রয়েছে ‘ফাইভ পয়েন্ট সামওয়ান’(২০০৪), ‘ওয়ান নাইট @ এ কল সেন্টার’ (২০০৫), ‘দ্য থ্রি মিস্টেকস্ অব মাই লাইফ’ (২০০৮), ‘টু স্টেটস্ঃ দ্য স্টোরি অব মাই ম্যারেজ’ (২০০৯), ‘রিভুল্যুশন ২০২০’ (২০১১), এবং ‘হাফ গার্লফ্রেন্ড’(২০১৪)। এ বইগুলোর কারণে সারা বিশ্বের পাঠকদের কাছে তুমুল জনপ্রিয়তা পান তিনি।

মৃত্যুবার্ষিকী

রিচার্ড নিক্সন (১৯১৩ – ১৯৯৪)

রিচার্ড নিক্সন যুক্তরাষ্ট্রের ৩৭তম রাষ্ট্রপতি। তিনি ১৯৬৯ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি রিপাবলিকান ইউএসের সিনেটর হিসেবে এবং ১৯৫৩ সাল থেকে ১৯৬১ সাল পর্যন্ত ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। আজ তাঁর মৃত্যুবার্ষিকী।


বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭