ইনসাইড সাইন্স

ফ্রি অ্যাপ থেকে হাজার ডলার আয়ের সুযোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/04/2018


Thumbnail

কোনো বিনিয়োগ বা খরচ ছাড়াই আয় করা সম্ভব কি আসলে? ইন্টারনেট দুনিয়ায় আজকাল অনেককিছুই সম্ভব। বিনা খরচে শুধু স্মার্টফোন ব্যবহার করে হাজার ডলার আয় করে চলেছেন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের কিছু তরুণ। তাদের এই আয়ের উৎস `এইচকিউ ট্রিভিয়া` নামে একটি জনপ্রিয় মোবাইল অ্যাপ।

এই অ্যাপ যুক্তরাষ্ট্রের পর এই বছরে যুক্তরাজ্যে আসে। বিনামূল্যের এই অ্যাপটি মূলত ১৫ মিনিটের লাইভ স্ট্রিম কুইজ শো প্রচার করে থাকে। এতে অংশ নিয়েই ব্যবহারকারীরা প্রতিদিন ২ ডলার থেকে শুরু করে হাজার হাজার ডলার পর্যন্ত আয়ের সুযোগ পান। ব্যাপক জনপ্রিয়তার কারণে এখন কুইজ শো`টির দর্শক সংখ্যা ছাড়িয়ে এখন লাখ থেকে কোটিতে পৌঁছে গেছে।

সম্প্রতি তারা তাদের সবচেয়ে বড় জ্যাকপট নিয়ে হাজির হয়। সেখানে ৮৩ জন বিজয়ীর মধ্যে ৩ লাখ ডলার ভাগ করে দেওয়া হয়েছে বলে দাবি করে তারা। মোবাইলের মাধ্যমে কুইজের মোট ১২ টি প্রশ্নের সঠিক উত্তরের ভিত্তিতে এই মোটা অংকের অর্থ পুরস্কার দেওয়া হয়। চমক ছিল ওই জ্যাকপট শো এর উপস্থাপনায়। সেখানে অতিথি উপস্থাপক হিসেবে ছিলেন দ্য রক-খ্যাত জনপ্রিয় রেসলার ও অভিনেতা ডোয়াইন জনসন।

অ্যাপটি তৈরি করেন ভিডিও শেয়ারিং অ্যাপ ভাইন এর সহ প্রতিষ্ঠাতা কলিন ক্রোল ও রুশ ইউসুপোভ । রুশ জানান, ‘আমরা চাই সবাই যেন সেই গৎবাঁধা টেলিভিশন কুইজ থেকে বেরিয়ে এসে নতুন কিছুর প্রতি আকৃষ্ট হয়। এজন্য আমরা প্রতিটি অনুষ্ঠান এমনভাবে সাজাই যেন ব্যবহারকারীরা আমাদের সঙ্গে বেশি করে সম্পৃক্ত হতে পারে। এবং তারা যেন প্রতিদিন আমাদের ভিজিট করতে আগ্রহী হয়।’

যে অ্যাপের নাম অনেকেই জানেনা তা কীভাবে এত অর্থ বরাদ্দ দিচ্ছে তা নিয়ে প্রশ্ন থাকছেই। এমনকি কোনো বিজ্ঞাপন প্রচার না করে আলোচিত তারকাদেরও মঞ্চে আনছে কীভাবে তারা, তা নিয়েও কথা হচ্ছে। এ ব্যাপারে অ্যাপটির ব্রিটিশ সংস্করণের উপস্থাপক শ্যারন কারপেন্টার জানান, লাইভ স্ট্রিমিংয়ের ভিউয়ার বা দর্শক হিট থেকেই তাদের এই আয় হয়। সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠানের প্রতি দর্শকদের  আগ্রহ সবসময় বেশি। এখানে সব খোলামেলা,  যেকোনো সময় যেকোনো কিছু ঘটে। সবার আগ্রহ থাকে কুইজটার শেষ পর্যন্ত। আর মোবাইলের কারণে এটা সবসময় সবার হাতের নাগালেই থাকে। এভাবে এইচকিউ ট্রিভিয়া একদিন টেলিভিশন সম্প্রচারের জায়গা দখল করবে।

এই অ্যাপটি নিয়ে সমালোচনা হচ্ছে। অনেকেই কুইজ জিততে না পেরে হ্যাশট্যাগ ডিলিট এইচকিউ নামে টুইটারে প্রচারণা চালিয়েছে। আবার অনেকেই এই কুইজের প্রতি তাদের আসক্তির কথা জানিয়েছে।

অর্থের পাশাপাশি বিভিন্ন আকর্ষণীয় পুরস্কারও দিয়ে থাকে এইচকিউ ট্রিভিয়া। জানা যায়, দর্শক সংখ্যার পাশাপাশি এইচকিউ ফাউন্ডার্স ফান্ডের মতো বিনিয়োগকারী প্রতিষ্ঠানের অর্থে এবং অ্যাপটির মাদার কোম্পানি ইন্টারমিডিয়া ল্যাবের লভ্যাংশে পরিচালিত হয় এই শো’টি। 

সূত্র: বিবিসি

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭