লিভিং ইনসাইড

অতিরিক্ত মেজাজ খারাপ হলে কী করবেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/04/2018


Thumbnail

আমাদের কখন কীভাবে মেজাজ বিগড়ে যায় তাঁর ঠিক নেই। পরিবেশ, পরিস্থিতি আর ব্যক্তির সঙ্গে মেলামেশা করতে গিয়ে নিজের মতের বাইরে যেকোনো কিছু ঘটে যেতেই পারে। আর তা থেকেই শুরু হতে পারে রাগ আর মেজাজ খারাপের মতো ঘটনা। এতে ঘটে যেতে পারে অপ্রত্যাশিত পরিস্থিতি, সম্পর্কে ধরতে পারে ফাটল। তাই সাবধান হোন, নিজের মেজাজ আর নিজের রাগ নিয়ন্ত্রণে আনুন কিছু বিজ্ঞানসম্মত পদ্ধতি মেনে। সেগুলো দেখে নিন-

গভীর শ্বাস নিন

যখন বুঝতে পারবেন যে কোনো একটি বিষয়ে খুব রাগ হচ্ছে তখন একটু থামুন। গভীরভাবে শ্বাস নেওয়ার চেষ্টা করুন আর মনে মনে ১ থেকে ১০ পর্যন্ত গুনুন। এতে মন অন্যদিকে চলে যাবে। আর দীর্ঘশ্বাসের ফলে মস্তিস্কে অক্সিজেনের প্রবাহ বাড়াবে দ্রুত। শরীরের রক্ত চলাচল স্বাভাবিক হবে। ফলে শরীরে চাঙ্গাবোধ হবে। এরপর মাথা ঠান্ডা হলে রাগের কারণগুলোকে বিশ্লেষণ করতে হবে।

কথা বন্ধ রাখুন

রাগের সময়ে আশেপাশের লোকদের উলটোপালটা কথা সহ্য করা মুশকিল। তখন প্রতিবাদ করতে গেলে ঝগড়ার সম্ভাবনা থাকে। তাই কষ্ট হলেও মুখ বন্ধ করে রাখা উত্তম। প্রথমে অপরপক্ষকে মন খুলে মনের কথা বলে নিতে দিন। এতে করে তাঁর মনের কথাগুলো জানা হবে, পরে মাথা ঠাণ্ডা হলে সব নিয়ে আলোচনা করা যাবে।

সরে আসুন রাগের উৎস থেকে

যদি বুঝতে পারা যায় যে রাগের মাত্রা বেড়ে নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে তাহলে মুখই বন্ধ করে রাখা নয়। সেই সঙ্গে কিছু সময়ের জন্য চোখ আর কানও বন্ধ করে ফেলুন। এটি বেশ কার্যকর। যে ব্যক্তি বা বস্তুর কারণে মেজাজ বিগড়ে যাচ্ছে, সেখান থেকে সরে যান। আস্তে আস্তে দেখবেন এমনিই মাথা ঠাণ্ডা হয়ে গেছে।

মেডিটেশন করুন

মেজাজকে নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন নিয়ম করে মেডিটেশন করতে পারেন। দেখবেন মেজাজ খারাপরে প্রবণতা কমছে। গবেষণা অনুযায়ী, যারা প্রতিদিন মেডিটেশন করেন তাঁরা নিজেরাই একসময় নিজেদের মনকে নিয়ন্ত্রণ করতে সক্ষম হন।

বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭