ইনসাইড থট

কেন আমাদের সতর্ক থাকতে হবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/04/2018


Thumbnail

সম্প্রতি আমাদের দেশের সুশীল নামধারী একটি মহল নির্বাচন নিয়ে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’কথাটি আওরাতে শুরু করেছেন। এদের সবাই চেনে ও জানে। ২০০৭-৮ সালে এদের ভূমিকা কী ছিল তাও সবার জানা। এরাই আবার শুরু করেছে ‘গোল টেবিল’ নামের সুশীল আলোচনার পাঁয়তারা। বিএনপিকে নির্বাচনে আনার দায়িত্ব সরকারের এটা তাদের মুখস্ত কথা। আর ‘গোল টেবিল’ বৈঠকের নামে চতুষ্কোণ টেবিলে বসেই এরা আউড়ে যাচ্ছেন তাদের মনের গোপন ইচ্ছা, বিএনপি ছাড়া দেশে ইলেকশন হয় কেমন করে!

কিন্তু এরা কখনোই বলে না বিএনপির আজ এই দশা হলো কেন? কেন এই দলের প্রধান খালেদা জিয়াকে আদালত শাস্তি দিলো? সেই অপরাধের কাহিনী এরা এড়িয়ে যান। তারেক জিয়া যে একজন ফেরারি আসামি ও কোন কোন মামলায় তাঁর শাস্তি হয়েছে,তাঁর বিরুদ্ধে গুরুতর অপরাধ সংঘটনের পরিকল্পনা, নির্দেশ, পরামর্শদাতা হিসেবে আন্তর্জাতিক স্বাক্ষ্য প্রমাণ পর্যন্ত আছে সে নিয়ে এদের কোনো বক্তব্য নেই। এদের কাজ হচ্ছে নানা আলোচনায়, টক শোতে সরকারের ঘাড়ে সব দোষ চাপিয়ে অপরাধী বিএনপি চক্রের লেজুড়বৃত্তি করা। সবাই জানেন বিএনপিতে এখনো অনেক নেতা কর্মী আছেন যাদের বিরুদ্ধে এরকম অভিযোগের নাম গন্ধ নেই কিন্তু বড় নেতাদের অপকর্মের লিগেসি এদের বহন করতে হয়। আমাদের সুশীল সমাজ বিএনপিকে এই অপরাধী দায় থেকে বেরিয়ে আসতে শুধু সাহায্যই করছে না, উপরন্তু তারা খালেদা-তারেক চক্রের পক্ষে সাফাই গেয়ে দেশের রাজনীতিকে অস্বস্তির মধ্যে টেনে নিতে চাইছেন।

দেশের মানুষকে এদের সম্পর্কে সাবধান থাকতে হবে। এই সুশীল চক্রের সুবিধা হলো এরা রাজনৈতিক আদর্শের জগতে দেউলিয়া, কিন্তু বড় গাড়িতে চড়ে, ভালো জামা কাপড় পড়ে ও ইংরেজিতে কথা বলতে জানে। কোনো কোনো টেলিভিশন তাদের টক শো-তে নিয়ে বিশ্লেষণের ভঙ্গিতে মনগড়া কথা বলায় সেটাও বিশেষ উদ্দেশ্য হাসিলের লক্ষ্যে। মাঠে ময়দানে এদের কোনো কাজ নেই, দেশের প্রতি কোনো আনুগত্য নেই। এদের থেকে আমাদের শিক্ষিত সমাজের সতর্ক হতে হবে। এদের উদ্দেশ্য যে ভালো নয় তা গত দুই সপ্তাহের কোটা সংস্কার আন্দোলনের সময় উস্কানিমূলক ব্যখ্যা দেওয়া আর নির্বাচন কমিশন, সেনাবাহিনী মোতায়েন ইত্যাদি ‘গায়ে মানে না আপনি মোড়ল’ টাইপের কথা থেকে বুঝা যাচ্ছে।

আমাদের সতর্ক থাকতে হবে, চোখ কান খোলা রাখতে হবে।


বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭