লিভিং ইনসাইড

সকালে এক গ্লাস এলাচ ভেজানো পানি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/04/2018


Thumbnail

প্রতিটি দিন যায় আর একটা দিন করে আমাদের বয়স বাড়তে থাকে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীর আর মনে আসে নানা পরিবর্তন। শরীরে অঙ্গপ্রতঙ্গ গুলো আস্তে আস্তে কর্মক্ষমতা কমিয়ে দেয়, ত্বক দুর্বল হয়ে যায়। আর ত্বক যেহেতু সৌন্দর্য ফুটিয়ে তোলে তাই ত্বকের প্রতি আমাদের একটু আলাদাভাবে যত্ন নিতে হয়। এক্ষেত্রে এলাচের রয়েছে অনেক ভালো কিছু গুণাগুণ।

এলাচের নানা গুণ

এলাচ যে শুধু সুগন্ধী মশলা, তাই নয়। প্রতিদিন নিয়ম করে এলাচ খেলে শরীর আর ত্বক দুটোই প্রাণবন্ত থাকে। এজন্য প্রতিদিন সকালে উঠে এক গ্লাস এলাচ ভেজানো পানি খেয়ে দেখুন, পাবেন এই উপকারগুলো-

১. বুক জ্বালাভাব, বমি ভাব, গ্যাস, অ্যাসিডিটির হাত থেকে মুক্তি পেতে এলাচ কার্যকরী। শরীরের ক্ষতিকর টক্সিন দূর করতেও এলাচের তুলনা হয়না। এলাচের ডিউরেটিক উপাদান দেহের ক্ষতিকর টক্সিন পরিষ্কার করতে পারে।

২. রক্তনালীতে রক্ত জমে যাওয়ার প্রকট সমস্যায় ভোগেন অনেকেই। এলাচ রক্ত স্বাভাবিক রাখতে দারুণ কাজে লাগে। প্রতিদিন এলাচ খেলে রক্তের ঘনত্ব ঠিক থাকে। তাই আর রক্ত জমাট বাধেনা।

৩. এলাচের ডিউরেটিক উপাদান উচ্চ রক্তচাপের সমস্যা কমিয়ে আনতে সক্ষম। দেহের বাড়তি ফ্লুইড দূর করে এলাচ উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে আনতে সহায়তা করে।

৪. এলাচের মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। যা ত্বকে বয়সের ছাপ, বলিরেখা পড়তে বাধা দেয়।

৫. সকালে এলাচ খেলে এলাচের সুগন্ধ সারাদিন মুখের ভেতরকে দুর্গন্ধহীন করে তুলবে। মুখকে সতেজ রাখে। অভ্যাস মুখের দুর্গন্ধের পাশাপাশি মাড়ির ইনফেকশন, মুখের ভিতরের ঘা, দাঁত ও মাড়ির নানা সমস্যা থেকে আপনাকে রক্ষা করতে পারে।

৬. নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস ক্যানসার প্রতিরোধেও সহায়তা করে।

কীভাবে খাবেন

প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে চারটি থেকে আটটি এলাচ এক গ্লাস পানিতে ভিজিয়ে রাখুন। আর সকালে উঠে খালি পেটে ওই পানিটা খেয়ে নিন। তার কিছুক্ষণ পরেই নাস্তা সেরে নিন।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭