ওয়ার্ল্ড ইনসাইড

আফগানিস্তানে আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৩

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/04/2018


Thumbnail

আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলায় ৬৩ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে রয়েছে ২১ জন নারী ও পাঁচ শিশু। এছাড়া আহত হয়েছে অন্তত ১১৯ জন।

রোববার সকালে পশ্চিম কাবুলের দাস্ত-এ-বাচরি এলাকার ভোটার নিবন্ধন কেন্দ্রে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। ইসলামিক জঙ্গি গোষ্ঠী আইএস হামলার দায় স্বীকার করেছে। আইএসের এক মুখপাত্র বলেছে, আত্মঘাতী হামলাকারী বিস্ফোরকসহ বেল্ট পরে কাবুলের দাস্ত-এ-বাচরি এলাকার একটি ভোট কেন্দ্রকে টার্গেট করেছে।  

কাবুলের দাস্ত-এ-বাচরি সংখ্যালঘু শিয়া অধ্যুষিত এলাকা। ধর্মীয় কারণে শিয়ারা আইএস এর শিকার হয়ে আসছে। রোববার ভোটার নিবন্ধন কেন্দ্রে শিশুরা লাইন ধরে দাঁড়িয়ে ছিল। আর তাদের অভিভাবকরা নিবন্ধন করছিল। ঠিক এমন সময় বোমা হামলা করা হয়। তবে কীভাবে বিস্ফোরণ ঘটানো হয়েছে তা জানা যায়নি।

এই বছরের অক্টোবরে আফগানিস্তানে সংসদ ও জেলা পরিষদ নির্বাচন হওয়ার কথা রয়েছে। নির্বাচন সামনে রেখে ভোটার নিবন্ধন চলছে। ভোটার নিবন্ধন শুরু হওয়ার পর থকেই গত এক সপ্তাহে এরকম ৪টি হামলা চালানো হয়েছে। আফগানিস্তানের মাত্র ৩০ শতাংশ অঞ্চল দেশটির সরকারের পূর্ণ দখলে রয়েছে। আর বাকি সকল এলাকাতেই তালেবান ও আইএসের হুমকিতে রয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বছরের শুরু থেকেই তালেবানরা জনগণকে সরকারের বিরুদ্ধে উস্কে দেওয়ার চেষ্টা করছে।

চলতি বছরের শুরুতেই কাবুলে বেশ কয়েকটি দূতাবাস ও অনেক সরকারি ভবন রয়েছে এমন নিরাপদ এলাকায় অ্যাম্বুলেন্সে বোমা নিয়ে ঢুকে হামলা চালানো হয়। ওই হামলায় কমপক্ষে ১০০ জন নিহত হয়। এছাড়া হেলমান্দ প্রদেশের ২৩ মার্চের গাড়ি বোমা হামলায় ১৩ জন, ২১ মার্চ কাবুলে আইএস এর আত্মঘাতী বোমা হামলায় ৩১ জন, ১০ মার্চ পশ্চিম প্রদেশের ফারাহা অঞ্চলে তালেবান হামলায় ২৪ সেনা ও ২০ জানুয়ারি কাবুলের এক হোটেলে ঢুকে তালেবানরা ২০ জনকে গুলি করে হত্যা করে।

বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭