ওয়ার্ল্ড ইনসাইড

লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হুথিদের হামলা


প্রকাশ: 13/06/2024


Thumbnail

ইরান-সমর্থিত ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথিরা দাবি করছেন ইয়েমন উপকূলে লোহিত সাগরে একটি বাণিজ্যিক জাহাজে হামলা করেছে তারা। গাজায় ইসরায়েলি যুদ্ধের প্রতিবাদে ফিলিস্তিনিদের সমর্থনে বুধবার লোহিত সাগরে ওই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে গোষ্ঠীটি।   

২০১৪ সালে ইয়েমেন সরকারকে উৎখাত করার পর থেকে সৌদি নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে হুথি বিদ্রোহীরা। গাজায় ইসরায়েলের যুদ্ধ শুরুর পর গত নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপকূলে ইসরায়েলি মালিকানাধীন জাহাজকে লক্ষ্যবস্তু করছে এই গোষ্ঠীটি। গাজা উপত্যকায় ইসরায়েল-হামাসের চলমান যুদ্ধে ফিলিস্তিনিদের সমর্থনে গুরুত্বপূর্ণ এই বাণিজ্যিক পথে প্রায় প্রত্যেকদিনই হামলা করছে হুথিরা। 

বুধবার এক বিবৃতিতে হুথি গোষ্ঠী বলেছে, তারা নৌ ড্রোন, আকাশ থেকে ছোড়া ড্রোন এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে লোহিত সাগরে একটি জাহাজকে লক্ষ্যবস্তু বানিয়ে সামরিক অভিযান পরিচালনা করা হয়েছে।

বিদ্রোহী নিয়ন্ত্রিত ইয়েমেনের বন্দর শহর হুদাইদা থেকে প্রায় ৬৮ নটিক্যাল মাইল (১২৬ কিলোমিটার) দক্ষিণ-পশ্চিমে অবস্থান করা জাহাজটিতে ক্ষেপণাস্ত্র হামলা করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সমুদ্র নিরাপত্তাবিষয়ক সংস্থা অ্যামব্রে।

বৃহস্পতিবার ব্রিটেনের সমুদ্র নিরাপত্তাবিষয়ক সংস্থা মেরিটাইম ট্রেড অপারেশন এজেন্সি (ইউকেএমটিও) বলেছে, হুদাইদা থেকে প্রায় ৬৬ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে ছোট একটি নৌযান থেকে ওই জাহাজে হামলা করা হয়েছে। হামলার পরপরই ক্রুদের নিয়ন্ত্রণের বাইরে চলে যায় জাহাজটি। 

পরে বিমান থেকে ছোড়া অজ্ঞাত একটি প্রোজেক্টাইল ক্ষেপণাস্ত্র দিয়ে দ্বিতীয়বারের মতো হামলা করা হয় জাহাজটিতে। সামরিক কর্তৃপক্ষ ওই জাহাজটিকে সহায়তা করেছে। মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে জানিয়েছে, মনুষ্যবিহীন একটি যান ব্যবহার করে টুটর জাহাজে হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা। এতে জাহাজের ইঞ্জিন কক্ষ ক্ষতিগ্রস্ত হয় এবং পানি ঢুকে যায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭